কিছু খেলেই বারবার উঠছে টক ঢেঁকুর? রান্নাঘরের এই ছোট্ট উপাদানগুলো দিয়ে মিলবে আরাম

অতিরিক্ত খাওয়া, অতিরিক্ত তৈলাক্ত ও মশলাদার খাবার বা সময়মতো খাবার না খাওয়ার কারণে মানুষ প্রায়ই পেটের সমস্যার মুখে পড়ে। এর মধ্যেই টক ঢেঁকুর ওঠার সমস্যা শুরু হয়।

Parna Sengupta | Published : Jun 4, 2022 6:16 PM IST

আজকের দ্রুত গতির জীবনে, মানুষ অস্বাস্থ্যকর জীবনধারা এবং অসাবধানতার কারণে অনেক স্বাস্থ্য-সম্পর্কিত সমস্যার সম্মুখীন হচ্ছে। অতিরিক্ত খাওয়া, অতিরিক্ত তৈলাক্ত ও মশলাদার খাবার বা সময়মতো খাবার না খাওয়ার কারণে মানুষ প্রায়ই পেটের সমস্যার মুখে পড়ে। এর মধ্যেই টক ঢেঁকুর ওঠার সমস্যা শুরু হয়। একটু অনিয়ন্ত্রিত খাবার দাবার খেলেই যদি টক ঢেঁকুর ওঠে, তবে তা সত্যিই অস্বস্তির। 

এ কারণে অনেক সময় গলা, পেট ও বুকে প্রচণ্ড জ্বালাপোড়ার অনুভূতিও হয়। অনেক সময় এর কারণে সারাদিন মেজাজও বিগড়ে যায়। আপনিও যদি এমন সমস্যার সম্মুখীন হন, তাহলে এই ঘরোয়া প্রতিকারগুলি ব্যবহার করে দেখতে পারেন, এটি আপনাকে স্বস্তি দেবে।

লেবু জল - অনেক সময় এমন হয় যে সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথে টক টক হতে শুরু করে। আপনারও যদি এমন সমস্যা থাকে, তাহলে সঙ্গে সঙ্গে এক গ্লাস লেবু জল মিশিয়ে পান করুন।

মিষ্টি দই- টক দই থেকেও মুক্তি পেতে পারে মিষ্টি দই। এটি আপনার পেটে শীতলতা দেবে এবং টক ঢেঁকুরের সমস্যায় তাত্ক্ষণিক উপশম দেবে।

মৌরি-মিছরি- মৌরি ও চিনির মিছরি একত্রে খেলেও টক ঢেঁকুর থেকে মুক্তি পাওয়া যায়। আসলে, মৌরি হজম প্রক্রিয়ার উন্নতি করে এবং পেটে গ্যাস তৈরি হতে দেয় না, অন্যদিকে চিনির মিছরি পেটে শীতলতা দেয়।

হিং- হিং হজমের জন্য সেরা বলে মনে করা হয়। গ্যাসের সমস্যা বা টক টক ভাব হলে হিং ব্যবহার করতে পারেন। এর জন্য জলে হিং মিশিয়ে পান করুন, শিগগিরই আরাম পাবেন।

জিরা- পেটের সমস্যার জন্য জিরা একটি ভালো প্রতিকার। টক ভাব, গ্যাস বা বদহজম হলে জিরা ভাজলে আরাম পাওয়া যায়। দইয়ের সাথে ভাজা জিরা মিশিয়ে খেতে পারেন। এছাড়াও, আপনি সালাড বা আম পান্না, শিঙ্কজির মতো অনেক পানীয়তে যোগ করে ভাজা জিরার গুঁড়াও পান করতে পারেন।

এলাচ- টক ঢেঁকুর ওঠার সমস্যা থাকলে এলাচ খেলে উপশম পাওয়া যায়। পেটের গ্যাস এবং ঢেঁকুর থেকে মুক্তি পেতে প্রতিদিন সময়ে সময়ে এলাচ চিবিয়ে খেতে পারেন।

লবঙ্গ- লবঙ্গ ব্যবহারে হজম প্রক্রিয়া ভালো থাকে। টক ঢেঁকুরের সমস্যা থাকলে লবঙ্গের জল বা লবঙ্গ খেলে উপকার পাওয়া যায়।

গ্রিন টি - বদহজম, টক ঢেঁকুরের বা পেট সংক্রান্ত বেশিরভাগ সমস্যার জন্য গ্রিন টি পান করা উপকারী হতে পারে।

আদা- টক টক ভাব হলে এক টুকরো আদা মুখে দিন। এ ছাড়া আদার জল বা আদা চা পান করতে পারেন, আরাম পাবেন।

পুদিনা পাতা - টক লাগলে কিছু পুদিনা পাতাও চিবিয়ে খেতে পারেন। পেট ঠান্ডা করার পাশাপাশি এই সমস্যা থেকেও মুক্তি দেবে।

Share this article
click me!