পায়ের তলায় সারাক্ষণ ব্যাথা? কষ্ট কমাতে মেনে চলুন ছোট্ট টোটকাগুলো

শরীরে অনেক ভিটামিনের অভাবের কারণেও এমন অদ্ভুত সমস্যা দেখা দিতে পারে বলে মনে করেন বিশেষজ্ঞরা। কখনও কখনও এটি উপেক্ষা করা যেতে পারে, কিন্তু যদি প্রায়ই এটি ঘটে, তাহলে এই অবস্থায় ডাক্তারের সাথে যোগাযোগ করা খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

Parna Sengupta | Published : Jun 4, 2022 4:28 PM IST

আপনি কি আপনার পায়ের তলায় সূঁচের মতো কাঁটা বা ধারালো ব্যথা অনুভব করেন? যদিও আপনি ডাক্তারের পরামর্শে চিকিৎসা নিতে পারেন, তবে এমন কিছু ঘরোয়া প্রতিকার রয়েছে, যা অবলম্বন করলে আপনি এর থেকে মুক্তি পেতে পারেন। মানুষের পায়ে সুঁচ বা হুল ফোটানো বা ব্যথার কারণে সারারাত ঘুমাতে পারে না। এই সমস্যা বাড়লে ঘুমের মধ্যেও মানুষের পায়ের তলায় সমস্যা হয় এবং তিনি সারা রাত অস্থির থাকতে পারেন। এর পেছনে অনেক কারণ থাকতে পারে, যার মধ্যে রয়েছে শিরা চাপা। 

একই সময়ে, স্নায়ুতন্ত্র প্রভাবিত হলেও এটি ঘটতে পারে। আমাদের শরীরে অনেক ভিটামিনের অভাবের কারণেও এমন অদ্ভুত সমস্যা দেখা দিতে পারে বলে মনে করেন বিশেষজ্ঞরা। কখনও কখনও এটি উপেক্ষা করা যেতে পারে, কিন্তু যদি প্রায়ই এটি ঘটে, তাহলে এই অবস্থায় ডাক্তারের সাথে যোগাযোগ করা খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

আরাম দেবে হলুদ

এটি একটি প্রাকৃতিক ওষুধ হিসাবে পরিচিত এবং অনাদিকাল থেকে স্বাস্থ্যসেবাতে ব্যবহৃত হয়ে আসছে। এর অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যগুলি শরীরের বিভিন্ন উপায়ে উপকার করে। সূঁচের মতো কাঁটা বা তলপেটে ব্যথা দূর করতেও হলুদকে কার্যকর বলে মনে করা হয়েছে। এর জন্য প্রতিদিন সঠিক পরিমাণে হলুদ দুধ পান করা উচিত। আপনি চাইলে সরিষা বা নারকেল তেলের সঙ্গে হলুদ মিশিয়ে তলায় লাগাতে পারেন। এই পেস্ট ইনফেকশন কমাবে এবং ব্যথাও দূর হবে।

করলার পাতা

করলা খেলে ডায়াবেটিস রোগীরা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে পারেন। যাইহোক, আপনি করলার পাতা ব্যবহার করতে পারেন তলায় কাঁটা দূর করতে। একটি পাত্রে করলা পাতার পেস্ট নিয়ে তলায় লাগান। কিছুক্ষণ রাখার পর হালকা গরম পানি দিয়ে এই পেস্টটি মুছে ফেলুন। এভাবে কয়েকদিন করলে স্বস্তি বোধ হবে।

Share this article
click me!