গরমে পেট খারাপ ও ডিহাইড্রেশন রোধ করে রান্নাঘরে থাকা এই উপাদান, জেনে নিন কিভাবে কাজে লাগাবেন

গ্রীষ্মের মৌসুমে খাদ্যদ্রব্য খুব দ্রুত নষ্ট হয়ে যায়, এমন অবস্থায় এগুলোকে সঠিকভাবে না দিয়ে খাওয়া হলে লুজ মোশনের সমস্যা খুব দ্রুত হয়ে যায়। পরিস্থিতি আরও গুরুতর হলে খাদ্যে বিষক্রিয়ার সম্ভাবনা থাকে।
 

Web Desk - ANB | Published : Mar 30, 2022 12:03 PM IST

পেট খারাপের সমস্যা অর্থাৎ ডায়রিয়া গ্রীষ্মের মৌসুমে খুবই সাধারণ। এর প্রধান কারণ হিটস্ট্রোক বা সঞ্চিত খাবার খাওয়া। গ্রীষ্মের মৌসুমে খাদ্যদ্রব্য খুব দ্রুত নষ্ট হয়ে যায়, এমন অবস্থায় এগুলোকে সঠিকভাবে না দিয়ে খাওয়া হলে লুজ মোশনের সমস্যা খুব দ্রুত হয়ে যায়। পরিস্থিতি আরও গুরুতর হলে খাদ্যে বিষক্রিয়ার সম্ভাবনা থাকে।
গ্রীষ্মের ঋতুতে আপনাকে কষ্ট না দেওয়ার জন্য, আপনার দৈনন্দিন জীবনে ধনেপাতার ব্যবহার বৃদ্ধি করা গুরুত্বপূর্ণ। আমরা এখানে ধনে বীজের কথা বলছি, একে শুকনো ধনেও বলা হয় আবার আস্ত ধনেও বলা হয়। এখন আপনি এখানে জেনে নিন কিভাবে নিয়মিত এই ধনে ব্যবহার করবেন যাতে হিট স্ট্রোক এবং অপ্রয়োজনীয় ব্যাকটেরিয়া ভাইরাস আপনাকে অসুস্থ করতে না পারে।
ধনে বীজ কিভাবে ব্যবহার করবেন
আলগা গতির সমস্যা হোক বা ঘন ঘন মুখ শুকিয়ে যাওয়া, উভয় ক্ষেত্রেই ধনে বীজের জল রোগীকে দিতে পারেন। এই জল প্রস্তুত করতে এই পদ্ধতি অনুসরণ করুন...
১ লিটার বিশুদ্ধ জল
১ চা চামচ শুকনো ধনেপাতা
জলে ধনে বীজ যোগ করুন এবং জল অর্ধেক না হওয়া পর্যন্ত কম আঁচে রান্না করুন।
এবার এই জল ফিল্টার করে ঠান্ডা হতে দিন এবং কিছুক্ষণ পর অল্প অল্প করে চুমুক দিয়ে জল পান করতে থাকুন।
শরীরে জলর অভাব হবে না
লুজ মোশনের ক্ষেত্রে সবচেয়ে বিপদ হলো শরীরে জলর ঘাটতি না থাকা। শরীরে জল খুব কম থাকলে রোগীর জীবন হুমকির মুখে পড়ে। তাই এমন পরিস্থিতিতে শরীরে জলর অভাব না ঘটতে দেওয়াই সবচেয়ে জরুরি।
প্রতিদিন পর্যাপ্ত জল পান করলে হজমে ক্ষতিকারক ব্যাকটেরিয়া শরীরে জন্মায় না এবং শরীর থেকে সব টক্সিন বেরিয়ে যেতে থাকে।
আপনি যখন পর্যাপ্ত জল পান করেন, তখন শরীরে তাপ এবং প্রখর সূর্যালোকের প্রভাব খুব একটা সহজ হয় না। তাই পর্যাপ্ত পরিমাণে জল পান করা প্রয়োজন।

আরও পড়ুন- মাত্র কয়েক দিনেই হুড়মুড়িয়ে কমবে ওজন, কাজে লাগান এই দেশীয় টোটকা

আরও পড়ুন- কাঁচা না পাকা কোন কলার পুষ্টিগুণ বেশি, জেনে নিন কি বলছেন পুষ্টিবিদরা

আরও পড়ুন- ঘরেই তৈরি করুন ডিটক্স ওয়াটার, মুখ হবে উজ্জ্বল ওজন কমবে ঝটপট

Share this article
click me!