মানসিক স্বাস্থ্য ভালো রাখতে অবশ্যই মেনে চলুন এই কয়টি জিনিস, সহজ উপায় মুক্তি মিলবে সমস্যা থেকে

কারও পড়াশোনা নিয়ে মানসিক চাপ, কারও অফিসের জন্য মানসিক চাপ। কারওবা সংসারের নানান অশান্তির জন্য মানসিক চাপ। তবে, সব সময় এই মানসিক চাপ মুক্ত থাকা প্রয়োজন। এই সমস্যা এতটাই ভয়ঙ্কর যে তা মানসিক রোগের কারণ হতে পারে। মানসিক সুস্বাস্থ্য (Mental Health) বজায় রাখতে মেনে চলুন কয়টি জিনিস।

Sayanita Chakraborty | Published : Feb 2, 2022 5:39 AM IST

সামান্য দুঃখে ভেঙে পড়া, ছোটখাট বিষয়ে হতাশা, উদ্বেগ, আতঙ্ক মতো সমস্যা দেখা দেয় অনেকেরই মধ্যে। এই সবই মানসিক স্বাস্থ্যে খারাপ প্রভাব ফেলে। সঙ্গে বাড়তি পাওনা স্ট্রেস (Stress)। আজকাল ছোট থেকে বড় সকলেই স্ট্রেসের সমস্যায় ভুগছে। কারও পড়াশোনা নিয়ে মানসিক চাপ, কারও অফিসের জন্য মানসিক চাপ। কারওবা সংসারের নানান অশান্তির জন্য মানসিক চাপ। তবে, সব সময় এই মানসিক চাপ মুক্ত থাকা প্রয়োজন। এই সমস্যা এতটাই ভয়ঙ্কর যে তা মানসিক রোগের কারণ হতে পারে। মানসিক সুস্বাস্থ্য (Mental Health) বজায় রাখতে মেনে চলুন কয়টি জিনিস।

সারাক্ষণ ব্যস্ত (Busy) থাকুন। বাড়ির কাজ করুন। বন্ধুদের সঙ্গে গল্প করুন। অনলাইনে বাড়ি বসে কোনও কোর্স করতে পারেন। মন ভালো রাখতে সিনেমা (Cinema) দেখুন, গেমস (Games) খেলুন। নিজের মানসিক শান্তি বজায় রাখার চেষ্টা করুন সব সময়। এতে মানসিক সুস্বাস্থ্য বজায় থাকবে। 

বিশেষ নজর দিন খাদ্যতালিকায়। খারাপ খাদ্যাভ্যাসের (Food Habits) কারণে হতে পারে মানসিক চাপ। নিয়মিত সবজি খান। রোজ একটা করে মরশুমি ফল খান। সঠিক খাদ্যগ্রহণ শরীরের সঙ্গে সঙ্গে মানসিক সুস্বাস্থ্য বজায় থাকে। যতটা সম্ভব ভাজাভুজি এড়িয়ে চলুন। রেস্তোরাঁর খাবার কম খান। প্রতিদিন নির্দিষ্ট সময় খাদ্যগ্রহণ করুন। এতে মানসিক সুস্বাস্থ্য বজায় থাকবে। 

নিয়মিত এক্সারসাইজ (Exercise) করুন। অবশ্যই মে়ডিটেশন (Meditation) করুন। যোগা করুন। এতে মানসিক স্বাস্থ্য ভালো থাকবে। নিয়মিত এক্সারসাইজ করুন। মানসিক চাপ মুক্ত থাকা প্রতিটা মানুষের সুস্বাস্থ্যের জন্য প্রয়োজন। 

মদ্যপান, ধূমপান এমনকি যে কোনও রকম নেশা থেকে দূরে থাকুন। এই ধরনের খারাপ অভ্যেসর মানসিক স্বাস্থ্যের (Mental Health) ওপর প্রভাব ফেলে। সুস্থ থাকতে চাইলে একেবারে নেশা থেকে বিরত থাকতে হবে। এই ধরনের নেশা থেকে দীর্ঘমেয়াদী মানসিক ও শারীরিক সমস্যা দেখা দিতে পারে। 

আরও পড়ুন: Health Tips: ৫টি বদ অভ্যাসের কারণে শরীরে বাসা বাধছে নানান রোগ

আরও পড়ুন: Work From Home-এর ফলে পেট ফোলা ভাবের সমস্যায় ভুগছেন, সমস্যা এড়াতে পাতে রাখুন এই খাদ্যগুলি

কর্মব্যস্ত জীবন থেকে বিরতি নিন। অনেক সময় অধিক কাজের চাপের জন্য দেখা দেয় মানসিক সমস্যা। যা এক সময় ভয়ঙ্কর রুপ নিতে পারে। মানসিক স্বাস্থ্য ঠিক রাখতে চাইলে অবশ্যই প্রয়োজন বিরতির। দীর্ঘদিন ধরে যদি কাজের চাপ বাড়তে থাকে, কিংবা কাজের চাপে হাঁপিয়ে ওঠেন, তাহলে ছুটি নিয়ে কোথাও ঘুরে আসুন। মানসিক চাপ মুক্ত ও মানসিক রোগ মুক্ত থাকতে মন ভালো রাখুন। 
 

Share this article
click me!