Yoga Festival in Saudi Arabia: সৌদি আরবে প্রথম যোগা উৎসব, উপস্থিত এক হাজারেরও বেশি মানুষ

প্রথমবার সৌদি আরবের কিং আবদুল্লাহ ইকোনমিক সিটির জুমান পার্কে অনুষ্ঠিত হল যোগা উৎসব । সৌদি আরবের প্রথম যোগা উৎসব ২৯ জানুয়ারি থেকে শুরু হয়েছে এবং ১ ফ্রেব্রুয়ারি পর্যন্ত চলবে এই অনুষ্ঠান। সৌদি আরবের প্রথম  যোগ উৎসবে এক হাজারেরও বেশি লোক উপস্থিত হয়েছে।

Web Desk - ANB | Published : Jan 31, 2022 8:53 AM IST / Updated: Jan 31 2022, 02:36 PM IST

নিয়মিত যোগাসন করলে শরীর ও মন দুটোই ভাল থাকে। নিয়মিত যোগ ব্যায়ামের অভ্যাস সুস্থভাবে শারীরিক ও মানসিক ক্ষমতা গড়ে তোলে। নিয়মিত যোগাসন করলে শরীরের নানা রোগের হাত থেকেও মুক্তি পাওয়া যায়। নিয়ম করে যোগাসন করলে শরীর যেমন ফিট থাকে তেমনই সারাদিন মনও ফুরফুরে থাকে, কাজকর্মেও মন লাগে। এই প্রথমবার সৌদি আরবের  কিং আবদুল্লাহ ইকোনমিক সিটির জুমান পার্কে যোগা উৎসব অনুষ্ঠিত হল (First Yoga Festival)। সৌদি আরবের (Saudi Arabia ) প্রথম যোগা উৎসব (Yoga Festival) ২৯ জানুয়ারি থেকে শুরু হয়েছে এবং ১ ফ্রেব্রুয়ারি পর্যন্ত চলবে এই অনুষ্ঠান (First Yoga Festival)। সৌদি আরবের প্রথম  যোগ উৎসবে এক হাজারেরও বেশি লোক উপস্থিত হয়েছে।

সৌদি আরবের (Saudi Arabia ) এই যোগা অনুষ্ঠানটি  সৌদি যোগ কমিটির (Yoga Festival) উদ্যোগে অনুষ্ঠিক হয়েছিল। উক্ত অনুষ্ঠানে আশেপাশের রাজ্য থেকে সমস্ত যোগা প্রশিক্ষকরা অংশগ্রহণ করেছিলেন।  সৌদি যোগ কমিটির উদ্যোগে এই যোগ উৎসব প্রথমবারেই দারুণ সাফল্য পেয়েছে (Yoga Festival) । সৌদি যোগ কমিটি হল একটি সরকারি সংস্থা যা সৌদি আরব অলিম্পিক কমিটি এবং ক্রীড়া মন্ত্রণালয় দ্বারা যোগব্যায়াম প্রচারের জন্য প্রতিষ্ঠিত একটি ছোট ফেডারেশনের মতো কাজ করে। এখানে বিভিন্ন রকম ক্রিয়াকলাপ অনুষ্ঠিত হয়। তাদের মধ্যে যোগাসনের (Yoga Festival) আয়োজন করা হয়েছিল। এবং যোগাসনের ক্লাস দিয়েই তা শুরু হয়েছিল। যেখানে মুরালি কৃষ্ণান প্রাপ্তবয়স্কদের নেতৃত্ব দেন এবং সারা আলামৌদি শিশুদের নেতৃত্ব দেন।

 

 

সৌদি আরবের (Saudi Arabia )  যোগা উৎসবে (Yoga Festival) নউফ আলমারওয়াইকে এই সংস্থার সভাপতি হিসেবে নিযুক্ত করা হয়েছিল। ২০২১ সালে যোগ দিবসে আয়ুষ মন্ত্রক এবং ক্রীড়া মন্ত্রকের মঘ্যে সৌদি যোগ কমিটির একটি সমঝোতা চুক্তি হয়েছিল। রিয়াদের ভারতীয় দূতাবাস এবং জেদ্দায় কনস্যুলেটের কর্মকর্তারাও এই অনুষ্ঠানে অংশ নেন। ভারতীয় কনসাল জেনারেল শহীদ আল্লাম এবং মারওয়াই তরুণ যোগী, আরভ প্রদিশাকে সম্মানিত করা হয়েছে।  যিনি সৌদি আরব আয়োজিত এশিয়ান গেমসে প্রথম অংশগ্রহণে একটি পদক জিতেছিলেন।

 

 

আরও পড়ুন-Kim Jong-Un's Toilet: সঙ্গে শৌচাগার নিয়ে ঘোরেন কিম জং-উন, রক্ষীরা পাহাড়া দেয় তার মল-মূত্র

আরও পড়ুন-2022 Winter Olympics: জলবায়ু পরিবর্তনের কালো ছায়া, আগামী দিনে কি বন্ধ হয়ে যেতে পারে উইন্টার অলিম্পিক্সস

আরও পড়ুন-Viral News: ৭০ বছর ধরে বিনা লাইসেন্সেই গাড়ি চালাচ্ছেন, ধরা পড়তেই চোখ কপালে ব্রিটিশ পুলিশের

 

শুধু তাই নয়, তিনি একজন সৌদি আরবের (Saudi Arabia )  একজন ভারতীয় বাসিন্দা এবং সৌদি যোগ কমিটির অন্যতম একজন সদস্য। ভারতীয় যোগ শিক্ষক ইরুম খানও এই উৎসবে অংশ নেন। তিনি ২০০৮ সাল থেকে সৌদি আরবে শিক্ষকতা করছেন। এছাড়াও জেদ্দার দুই বিখ্যাত যোগ শিক্ষক — দানা আলগোসাইবি, যিনি একজন সৌদি নাগরিক এবং একজন লেবানিজ নাটালি ক্রিদেইহও  যোগ উৎসবের মঞ্চে উপস্থিত হয়েছিলেন।


 

Share this article
click me!