Health Tips: ৫টি বদ অভ্যাসের কারণে শরীরে বাসা বাধছে নানান রোগ

করোনার যুগে ঘরে বসে কাজ করার নতুন সংস্কৃতি এসেছে। এটি অবশ্যই আপনার জন্য বাড়ি এবং কর্মক্ষেত্রের মধ্যে পরিচালনা করা সহজ করেছে, তবে ল্যাপটপে ক্রমাগত কাজ করা এবং মোবাইল ফোনে কথা বলার কারণে শারীরিক ক্রিয়াকলাপ প্রায় শিথিল হয়ে আসেছ। 

Web Desk - ANB | Published : Feb 1, 2022 9:14 AM IST

বলা হয়ে থাকে 'সুস্থ শরীরই প্রথম সুখ' কারণ শরীর সুস্থ না থাকলে কোনও কাজই ঠিকমতো করা যায় না। আপনার সাফল্য, আপনার লক্ষ্য এবং আপনার স্বপ্ন সবই কোনও না কোনওভাবে আপনার ভালো স্বাস্থ্যের সঙ্গে সম্পর্কিত। কিন্তু কিছু খারাপ অভ্যাসের কারণে আপনি নিজেই আপনার স্বাস্থ্য নষ্ট করেন।
করোনার যুগে ঘরে বসে কাজ করার নতুন সংস্কৃতি এসেছে। এটি অবশ্যই আপনার জন্য বাড়ি এবং কর্মক্ষেত্রের মধ্যে পরিচালনা করা সহজ করেছে, তবে ল্যাপটপে ক্রমাগত কাজ করা এবং মোবাইল ফোনে কথা বলার কারণে শারীরিক ক্রিয়াকলাপ প্রায় শিথিল হয়ে আসেছ। এর ফলে অকালেই শরীরে বহু রোগ বাসা বাঁধতে শুরু করেছে। তাই প্রতিদিন কিছু সময় ব্যায়াম করার অভ্যাস করুন।
রাতে দেরি করে কাজ করা, সোশ্যাল মিডিয়ায় ব্যস্ত থাকার মতো অভ্যাস রাতের ঘুম নষ্ট করেছে। এই কারণে গভীর রাত পর্যন্ত জেগে থাকতে হয় এবং ভোরে চোখ খোলে না। এই পরিস্থিতিতে, ব্যক্তি সারা দিন অলস বোধ করেন। এতে তার শরীরের ব্যাঘাত ঘটে। সময় মতো ঘুম না হওয়া এবং সময় মতো ঘুম থেকে না উঠার কারণে সময়ের আগেই রোগ বাসা বাঁধতে শুরু করে।
বেশি মিষ্টি খাওয়া, প্যাকেটজাত জিনিস এবং বাইরের খাবার, জাঙ্ক ফুড, ফাস্টফুড ইত্যাদি খাওয়ার অভ্যাস ওজন বাড়ায় এবং ওজন বৃদ্ধি রোগের সৃষ্টি করে। এর ফলে শরীরে সব রোগ বাসা বাঁধে।
শরীরকে রোগ থেকে রক্ষা করতে হলে প্রচুর জল পান করতে হবে। জল পান করলে শরীরের বিষাক্ত উপাদান বের হয়ে যায়। কিন্তু সব মানুষ ঠিকমতো জল পান করে না। এমন অবস্থায় তাদের শরীরে নানা সমস্যা হতে থাকে।
ধূমপান এবং অ্যালকোহল আজকাল স্ট্যাটাস সিম্বল। কিন্তু এই অভ্যাস আপনাকে অনেক প্রাণঘাতী রোগ দিতে পারে যেমন ফ্যাটি লিভার, লিভার সিরোসিস, ক্যান্সার, হার্ট স্ট্রোক ইত্যাদি। এই অভ্যাসগুলো ভাঙাটাই বুদ্ধিমানের কাজ।

আরও পড়ুন- Work From Home-এর ফলে পেট ফোলা ভাবের সমস্যায় ভুগছেন, সমস্যা এড়াতে পাতে রাখুন এই খাদ্যগুলি

আরও পড়ুন- ভারত ছাড়াও বিশ্বের প্রথম সারির বহু দেশ যোগা-কে রোজকার ফিটনেসে অন্তর্ভুক্ত করেছে, জানাচ্ছে সমীক্ষা

আরও পড়ুন- ওমিক্রণের বিরুদ্ধে লড়তে কিভাবে বাড়িয়ে তুলবেন রোগ প্রতিরোধ ক্ষমতা, জেনে নিন পরামর্শ বিশেষজ্ঞদের

Share this article
click me!