Omicron: ওমিক্রন থেকে মুক্তি পেতে মেনে চলুন এই কয়টি জিনিস, রইল সংক্রমণ থেকে বাঁচার উপায়

বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘন্টায় ওমিক্রন (Omicron) আক্রান্তের সংখ্যা বেড়ে ৫,৭৫৩ জন। ওমিক্রনের আক্রান্তের সংখ্যাও চিন্তায় ফেলেছে সকলকে।  জেনে নিন, এই সময় ওমিক্রন থেকে বাঁচতে কী করবেন। 

Sayanita Chakraborty | Published : Jan 14, 2022 9:02 AM IST

করোনা (Corona) আক্রান্তের গ্রাফ হু হু করে বেড়ে চলেছে। সঙ্গে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘন্টায় ওমিক্রন (Omicron) আক্রান্তের সংখ্যা বেড়ে ৫,৭৫৩ জন। গতকালের চেয়ে ৪.৪৩ শতাংশ। এদিকে করোনা আক্রান্তের সংখ্যাও পাল্লা দিয়ে বাড়ছে। রাজ্যে (West Bengal) কাল আক্রান্তের সংখ্যা ছিল ২২ হাজার ১৫৫ জন। ফলে রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ১৮ লক্ষ ১৭ হাজার ৫৮৫ জন। গত ২৪ ঘন্টায় রাজ্যে মৃত্যু হয়েছে ২৩ জনের। এদিকে চলছে গঙ্গাসাগর মেলা। সেখানে লোকজনের সমাবেশের জন্য বাড়তে পারে আক্রান্তের এমনই আশঙ্কা চিকিৎসক মহলে। একদিকে করোনা শুধু নয়, ওমিক্রনের আক্রান্তের সংখ্যাও চিন্তায় ফেলেছে সকলকে।  জেনে নিন, এই সময় ওমিক্রন থেকে বাঁচতে কী করবেন। 

টিকাকরণ
ওমিক্রন (Omicron) আর করোনা লক্ষণের মধ্যে মিল রয়েছে বিস্তর। সর্দি, কাশি, জ্বর, গলা ব্যথার মতো উপসর্গ দেখা দেয় ওমিক্রন আক্রান্ত হলে। তবে, চিকিৎসকদের বক্তব্য, যারা ইতিমধ্যে করোনার দুটো ভ্যাকসিন (Vaccine) নিয়েছেন, তাদের এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভবানা কম। ভ্যাকসিন নিলে ওমিক্রন হবে না, এমন নয়। তবে, ভ্যাকসিন নেওয়া থাকলে এই ভাইরাস শরীরে তেমন ক্ষতি করতে পারবে না। 

মাস্ক
মাস্কের (Mask) ব্যবহার মুক্তি দিতে পারে রোগ থেকে। বাড়ি থেকে বের হলে মাস্ক পরুন। ফ্যাশনের জন্য নকশা করা মাস্ক নয়, এন৯৫ মাস্ক পরা প্রয়োজন। যতক্ষণ বাড়ির বাইরে থাকবেন, মাস্ক খুলবেন না। এতে রোগ থেকে মুক্তি মিলতে পারে। সঙ্গে ব্যবহার করুন স্যানিটাইজার। স্যানিটাইজারের ব্যবহারে জীবাণু নাশ হয়। ফলে তা সহজে আপনার শরীরে প্রবেশ করতে পারবে না। 

রোগ প্রতিরোধ ক্ষমতা 
সঠিক রোগ প্রতিরোধ ক্ষমতা মুক্তি দিতে পারে ওমিক্রন (Omicron) থেকে। রোজ খাদ্যতালিকায় রাখুন পুষ্টিকর খাবার। সবজি ও ফল খান। এমন খাবার খান, যা আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা (Immunity Power) বৃদ্ধি করবে। সঙ্গে খাদ্যতালিকায় রাখুন ভিটামিন সি যুক্ত খাবার। লেবু ও অন্যান্য ফলে থাকে ভিটামিন সি। যা শরীরের একাধিক ঘাটতি পূরণ করে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

আরও পড়ুন: Chest Pain: বুকে ব্যথা মানেই তা হার্ট অ্যাটাক নয়, জেনে নিন কোন রোগের লক্ষণ হতে পারে বুকের ব্যথা

আরও পড়ুন: কিভাবে বুঝবেন আপনার ব্যবহারের N95 মাস্কটি আসল না নকল

দূরত্ব বিধি
ওমিক্রন থেকে বাঁচতে চাইলে মেনে চলুন দূরত্ব বিধি (Social Distancing)। একমাত্র এতেই এই রোগ থেকে মুক্তি সম্ভব। ভিড় স্থানে যাওয়া এড়িয়ে চলুন। এতে অন্যের থেকে সংক্রমণের সম্ভাবনা থেকে যায়। রোগীর থেকে দূরে থাকুন। তবেই মুক্তি পেতে পারেন ওমিক্রন থেকে।   
 

Share this article
click me!