Chest Pain: বুকে ব্যথা মানেই তা হার্ট অ্যাটাক নয়, জেনে নিন কোন রোগের লক্ষণ হতে পারে বুকের ব্যথা

ঘরে ঘরে ডায়াবেটিস (Diabetes), হাই প্রেসার (High Pressure) কিংবা কোলেস্টেরলের রোগী তো আছেই। এই সবের কারও কিন্তু খাদ্যাভ্যাস ও শরীরচর্চার অভাব। আজ রইল তিনটি রোগের হদিশ। যার লক্ষণও বুকে ব্যথা কিংবা বুকে টান। জেনে নিন কী কী। 

Sayanita Chakraborty | Published : Jan 14, 2022 7:41 AM IST

হঠাৎ করে বুকে ব্যথা হচ্ছে। কিংবা শ্বাসকষ্ট, বুকে টান অনুভব করছেন। এমন লক্ষণ দেখা দিলে আমরা সকলেই তা হার্ট অ্যাটাকের (Heart Attack) লক্ষণ ভেবে নিই। বুকে ব্যথা মানেই হার্ট অ্যাটাক, এমন ধারণা আছে অনেকেরই। কিন্তু, শুধু হার্টের সমস্যা হলেই বুকে ব্যথা কিংবা টান অনুভূত হয় এমন নয়। বুকে টান হতে পারে আরও কয়টি কারণে। বর্তমানে অস্বাস্থ্যকর জীবনযাত্রার জন্য নানান রোগে ভুগছে অনেকেই। ঘরে ঘরে ডায়াবেটিস (Diabetes), হাই প্রেসার (High Pressure) কিংবা কোলেস্টেরলের রোগী তো আছেই। এছাড়া, হজমের সমস্যা, পেটের সমস্যায় প্রায় রোজই ভুগছেন সকলে। এই সবের কারও কিন্তু খাদ্যাভ্যাস ও শরীরচর্চার অভাব। সে যাই হোক, আজ রইল তিনটি রোগের হদিশ। যার লক্ষণও বুকে ব্যথা কিংবা বুকে টান। জেনে নিন কী কী। 

হঠাৎ করে বুকে অস্বস্তি, নিঃশ্বাস নিয়ে সমস্যা হওয়া কিংবা  ঘন ঘন শ্বাস পড়ার সমস্যা দেখা দিলে আমরা তা হার্টের রোগ ভেবে নিই। এর কারণ হতে পারে হাঁপানির সমস্যা। হাঁপানির (Asthma) সমস্যা দেখা দিলে বুকে অস্বস্তি হয়। সঙ্গে যেমন দেখা দেয় নিঃশ্বাসের সমস্যা তেমনই হতে পারে কাশির সমস্যাও। তাই সঠিক রোগ নির্নয় করে তবেই চিকিৎসার প্রয়োজন। 


প্যানিক অ্যাটাকের (Panic Attack) জন্যও হতে পারে বুকের ব্যথা। হার্ট অ্যাটাক আর প্যানিক অ্যাটাকের লক্ষণ প্রায় একই। প্যানিক অ্যাটাক হলে ঘাম, শ্বাস কষ্ট, বুকের টান অনুভূত করতে পারেন। এক্ষেত্রে, তৎক্ষণাত ডাক্তারি পরামর্শের প্রয়োজন। আজকাল, মানসিক চাপ ও হাউপার টেনশনে ভোগেন অনেকেই। এর থেকে হতে পারে প্যানিক অ্যাটাক। তাই সুস্থ থাকতে চাইলে মানসিক চাপ মুক্ত থাকুন। 

হঠাৎ করে বুকে খুবই টান অনুভূত হচ্ছে, সঙ্গে হচ্ছে বুকের ব্যথা। এর কারণ হতে পারে অম্বল। এক্ষেত্রে দু পা হেঁটে দেখুন। ব্যথা কম অনুভূত হবে। সঙ্গে যদি গলা জ্বালা হয়, তাহলে অবশ্যই বুঝবেন আপনি অম্বল বা অ্যাসিডিটির (Acidity) সমস্যায় ভুগছেন। তাই বুকে ব্যথা একটু হাঁটুন। হাঁটলে যদি আরাম অনুভয় হয়, তাহলে অম্বলের ওষুধ খাওয়ার প্রয়োজন। 

আরও পড়ুন: Deficiency of Vitamin B12: ক্লান্তিভাব, শ্বাসকষ্ট হতে পারে ভিটামিন বি ১২-এর অভাবে, এই লক্ষণ দেখলে সতর্ক হন

আরও পড়ুন: Health Tips: হঠাত উঠে দাঁড়ালে চোখে অন্ধকার-মাথা ঘোরা, জানুন কেন হয় এই সমস্যা

হার্ট অ্যাটাকের লক্ষণ-
বুকে ব্যথা বা অস্বস্তি, দুর্বল (Weak) লাগা, মাথা ঘোরা কিংবা অজ্ঞান বোধ হয় হার্ট অ্যাটাক হলে। সঙ্গে চোয়াল, ঘাড় বা পিঠে অস্বস্তি, নিঃশ্বাসে দুর্বলতা এমনকী কাঁধে ব্যথা হতে পারে হার্ট অ্যাটাক (Heart Attack) হলে। এমন লক্ষণ দেখা দিলে তৎক্ষণাত ডাক্তারি পরামর্শ নিন। 
 

Share this article
click me!