যদি উচ্চ রক্তচাপের সমস্যা থাকে, তবে এড়িয়ে চলুন এই ধরনের খাবার

এই সমস্যা দেখা দিলে নিয়মিত ওষুধ খাওয়া প্রয়োজন। তবে, শুধু ওষুধ খেলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে এমন নয়। সঙ্গে মেনে চলতে হবে কয়টি জিনিস। ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে এই কয়টি জিনিস বেশ উপকারী।  
 

Web Desk - ANB | Published : May 12, 2022 11:50 AM IST

আধুনিকতার দৌড়ে সামিল হয়ে বদলে গিয়েছে খাদ্যভ্যাস, বদলেছে জীবনযাত্রা। এর খারাপ প্রভাবে শরীরে বাসা বাঁধছে একের পর এক রোগ। অস্বাস্থ্যকর জীবনযাত্রার জন্য শরীরে বাসা বেঁধেছে নানা রকম রোগ। এই সবের মধ্যে আরও একটি হল উচ্চ রক্তচাপ বা হাই ব্লাড সুগার। মানসিক চাপের জন্য হোক কিংবা অস্বাস্থ্যকর জীবন যাত্রার জন্য- হাই ব্লাড প্রেসারের সমস্যায় ভুগছেন অনেকে। এই সমস্যা দেখা দিলে নিয়মিত ওষুধ খাওয়া প্রয়োজন। তবে, শুধু ওষুধ খেলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে এমন নয়। সঙ্গে মেনে চলতে হবে কয়টি জিনিস। ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে এই কয়টি জিনিস বেশ উপকারী।  
উচ্চ রক্তচাপের সমস্যায় আক্রান্ত ব্যক্তিরা যখন চিকিৎসকের পরামর্শ নেন, তখন অনেক পরামর্শ সত্ত্বেও কিছু গুরুত্বপূর্ণ ও ছোট বিষয় থেকে যায়। এই ছোট কিন্তু গুরুত্বপূর্ণ বিষয়গুলো খেয়াল রাখুন এবং উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে এ ধরনের খাবার এড়িয়ে চলুন।
১) কফি -
কফিতে ভালো পরিমাণে ক্যাফেইন থাকে। যাদের উচ্চ রক্তচাপের সমস্যা আছে তাদের কফি পান করা উচিত নয়। দেখা গেছে কফি পান করলে রক্তচাপ দ্রুত বেড়ে যায়। উচ্চ রক্তচাপের রোগীদের অন্য এনার্জি ড্রিংকও খাওয়া উচিত নয়।
২) প্যাকেটজাত খাবার-
প্যাকেটজাত খাবার বা টিনজাত খাবার উচ্চ রক্তচাপের জন্য ভালো নয়। এতে রয়েছে প্রচুর পরিমাণে সোডিয়াম সহ প্রিজারভেটিভ এবং পুষ্টিগুণ শুধুমাত্র পাওয়া যায়। সোডিয়াম উচ্চ রক্তচাপের সমস্যা বাড়ায়। পরিবর্তে, বাড়িতে রান্না করা তাজা খাবার খান।
৩) খাবারে আলাদা লবণ-
লবণের পরিমাণ নিয়ন্ত্রণ করুন এবং খাওয়ার পাশাপাশি ফল, সালাদ ইত্যাদিতে লবণ ছিটিয়ে খাবেন না। চাটনি এবং সস থেকে দূরে থাকুন, যাতে প্রচুর লবণ থাকে। সাদা লবণের পরিবর্তে প্রতিদিনের খাবারে রক সল্ট ব্যবহার করুন।
৪) চিনি -
চিনি সরাসরি উচ্চ রক্তচাপের সঙ্গে নয় বরং স্থূলতা এবং ডায়াবেটিসের সঙ্গে সম্পর্কিত। চিনির পরিমাণ অতিরিক্ত গ্রহণ করলে স্থূলতার ঝুঁকি থাকে এবং মোটা ব্যক্তিরা খুব দ্রুত উচ্চ রক্তচাপ এবং উচ্চ কোলেস্টেরলের সমস্যায় পড়েন।
৫) প্রক্রিয়াজাত মাংস -
প্রক্রিয়াজাত মাংসেও উচ্চ সোডিয়ামের মাত্রা থাকে। যেহেতু এগুলো তৈরির পদ্ধতি এমন যে সেগুলোতে প্রচুর লবণ ব্যবহার করা হয়। এ ছাড়া এই ধরনের মাংসের সঙ্গে যেসব সস, চাটনি, আচার, পনির, রুটি ইত্যাদি খাওয়া হয় তাও স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর।

আরও পড়ুন- এই আবহাওয়ায় হাড় মজবুত রাখতে খাদ্যের পাশাপাশি মালিশ করুন এই ৪ তেল দিয়ে

আরও পড়ুন- মশা তাড়ানোর কয়েল বা তেল, মশা নয় আপনার জন্য কতটা ক্ষতিকর জানেন

আরও পড়ুন- বাচ্চার পেটে কৃমি হলে ওষুধ ছাড়াও এই জিনিসগুলো কার্যকর, খাওয়ার সঙ্গে সঙ্গে আরাম পাবে

৬) রুটি -
রুটি প্রায়শই প্রতিটি বাড়িতে একটি সহজ খাবার হিসাবে ব্যবহৃত হয়, তবে উচ্চ রক্তচাপযুক্ত ব্যক্তিদের রুটি থেকে দূরে থাকা উচিত। তাতে শুয়ে থাকা ময়দা আর মাখন একসঙ্গে নিয়ে, পনির আপনার শরীরের জন্য ভালো নয়।

Share this article
click me!