দৈনন্দিন জীবনে এই ৫টি অভ্যাস মেনে চললে, ধারে কাছেও আসবে না কোনও রোগ

বর্তমান যুগের লাইফস্টাইল এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে আমরা আমাদের স্বাস্থ্যের বিশেষ যত্ন নিতে পারি না এবং অনেক মারাত্মক রোগের ভোজন শুরু করি। আজ আমরা এমন ৫টি অভ্যাস সম্পর্কে বলতে যাচ্ছি যা আপনি সুস্থ থাকতে অবলম্বন করতে পারেন।
 

Web Desk - ANB | Published : Apr 7, 2022 8:48 AM IST / Updated: Apr 07 2022, 02:19 PM IST

প্রতি বছর ৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবস পালিত হয়। এটি ১৯৪৮ সালে শুরু হয়েছিল, যার উদ্দেশ্য স্বাস্থ্য সম্পর্কিত প্রতিটি বিষয়ে মানুষকে সচেতন করা। ভালো জীবনের জন্য ফিট থাকাটা খুবই গুরুত্বপূর্ণ। বর্তমান যুগের লাইফস্টাইল এবং অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে আমরা আমাদের স্বাস্থ্যের বিশেষ যত্ন নিতে পারি না এবং অনেক মারাত্মক রোগের ভোজন শুরু করি। আজ আমরা এমন ৫টি অভ্যাস সম্পর্কে বলতে যাচ্ছি যা আপনি সুস্থ থাকতে অবলম্বন করতে পারেন।
ভালো স্বাস্থ্যের জন্য এই ৫টি অভ্যাস মেনে চলুন
১) একটি স্বাস্থ্যকর খাদ্য খান
সুস্থ থাকতে সুষম ও স্বাস্থ্যকর খাবার খাওয়া খুবই জরুরি। প্রতিদিনের খাদ্যতালিকায় ভিটামিন, মিনারেল, প্রোটিন, কার্বোহাইড্রেট, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করুন। এ ছাড়া জাঙ্ক ফুড, ফাস্টফুড, চিনি, কোল্ড ড্রিঙ্কস খাওয়া কমিয়ে দিন।
২) শরীরকে হাইড্রেটেড রাখুন
শরীরে জলর অভাব না হওয়ার জন্য দিনে অন্তত ৮ থেকে ৯ গ্লাস জল পান করুন কারণ শরীরকে হাইড্রেটেড রাখা খুবই গুরুত্বপূর্ণ। এটা না করলে ডিহাইড্রেশনের সমস্যা দেখা দিতে পারে। সঠিক পরিমাণে জল পান করলে শরীরের বেশিরভাগ ময়লা বের হয়ে যায়।
৩) ভালো ঘুম 
আপনার দৈনন্দিন জীবন যতই ব্যস্ত থাকুক না কেন, ৭ থেকে ৮ ঘন্টা ঘুম পাওয়া খুবই গুরুত্বপূর্ণ। এতে আপনি সারাদিন শুধু সতেজই থাকবেন না, টেনশন থেকেও দূরে থাকবেন। এটা করা মানসিক স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ।
৪) নিয়মিত ব্যায়াম করুন
আপনি যদি ফিট থাকতে চান এবং পেটের মেদ বাড়তে না চান, তাহলে নিয়মিত ব্যায়াম করা খুবই জরুরি। হাঁটা, জগিং, সাঁতার কাটা এবং জিমে যাওয়ার বিকল্প রয়েছে।
৫) অ্যালকোহল, সিগারেট ত্যাগ করুন
ধূমপান এবং অ্যালকোহল পান করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এই সত্যটি সম্পর্কে আমরা সবাই সচেতন। আপনি যদি এটিতে আসক্ত হয়ে থাকেন তবে আজই এটি ত্যাগ করুন কারণ এটি অনেক রোগের কারণ হতে পারে।

আরও পড়ুন- খারাপ নয় এভাবে শরীরে বাড়ান ভালো কোলেস্টেরল, বদলে ফেলুন এই অভ্যাসগুলো

আরও পড়ুন- গরমে কি আপনারও পায়ের নীচে জ্বালাপোড়া হয়, এই ঘরোয়া টোটকায় মিলবে আরাম

আরও পড়ুন- ডায়াবেটিস নিয়ন্ত্রণে ম্যাজিকের মত কাজ করে ঢ্যাঁড়শ, জেনে নিন এর নানান উপকারিতা

Share this article
click me!