মানসিক সুস্বাস্থ্যের জন্য মেডিটেশনই যথেষ্ট নয়, বিশ্ব স্বাস্থ্য দিবসে রইল বিশেষ টিপস

বর্তমানে বহু মানুষ স্ট্রেস বা মানসিক চাপে ভুগছেন। এটি যে শুধু মানসিক স্বাস্থ্যের জন্য খারাপ এমন নয়। সঙ্গে শরীরেরও ক্ষতি হচ্ছে এই স্ট্রেস থেকে। এবার থেকে মানসিক স্বাস্থ্য ভালো রাখতে শুধু মেডিটেশন করলে হবে না মেনে চলুন বিশেষজ্ঞের মত। জেনে নিন কী করবেন। বিশ্ব স্বাস্থ্য দিবসে রইল বিশেষ টোটকা।

Sayanita Chakraborty | Published : Apr 7, 2022 7:09 AM IST

সুস্থ থাকতে শরীরের সঙ্গে মানসিক স্বাস্থ্য ভালো রাখাও প্রয়োজন। ডাক্তাররা সব সময় এটাই পরামর্শ দিয়ে থাকেন। বর্তমানে বহু মানুষ মাসিক অসুস্থতার শিকার। নিত্যদিনের কাজের চাপ, সংসারে অশান্তি সব মিলিয়ে ক্রমে বৃদ্ধি পাচ্ছে মানসিক জটিলতা। বর্তমানে বহু মানুষ স্ট্রেস বা মানসিক চাপে ভুগছেন। এটি যে শুধু মানসিক স্বাস্থ্যের জন্য খারাপ এমন নয়। সঙ্গে শরীরেরও ক্ষতি হচ্ছে এই স্ট্রেস থেকে। এবার থেকে মানসিক স্বাস্থ্য ভালো রাখতে শুধু মেডিটেশন করলে হবে না মেনে চলুন বিশেষজ্ঞের মত। জেনে নিন কী করবেন। বিশ্ব স্বাস্থ্য দিবসে রইল বিশেষ টোটকা।

রোজ নিয়ম করে ব্যায়ম করুন। অনেকের কাছে, ব্যায়াম বলতে শুধু মেডিটেশন। তা একেবারেই নয়। মানসিক স্বাস্থ্য ভালো রাখতে প্রয়োজন শারীরিক পরিশ্রমও। রোজ সকালে উঠে এক্সারসাইজ করুন। একান্ত না পারলে ৩০ মিনিট থেকে ১ ঘন্টা হাঁটুন। এতে বজায় থাকবে মানসিক সুস্বাস্থ্য। 

পরিবর্তন আনুন খাদ্যাভ্যাসে। সঠিক খাদ্যগ্রহণ মানসিক স্বাস্থ্য ভালো রাখে। তাই মন ভালো রাখতে চাইলে অবশ্যই খান স্বাস্থ্যকর খাবার। রেস্তোরাঁর খাবার যতটা পারবেন কম খান। এই ধরনের খাবারে এমন কিছু উপাদান থাকে, যা শারীরির জটিলতা বৃদ্ধি করে। এতে শরীরের সঙ্গে মানসিক স্বাস্থ্যের ওপরও খাবার প্রভাব পড়ে। 

ধূমপান, মদ্যপান, অত্যাধিক জাঙ্ক ফুড খাওয়ার অভ্যেস থাকলে, তা ত্যাগ করুন। এই খাবার অভ্যাসের জন্য মানসিক স্বাস্থ্যের ওপর খারাপ প্রভাব পড়ে। তাই শরীর ও মন উভয় ভালো রাখতে চাইলে ত্যাগ করুন এই কয়টি খাবার অভ্যাস।

মানসিক স্বাস্থ্য ভালো রাখতে অস্থিরতা দূর করুন সবার আগে। মনের অস্থিরতার জন্য মানসিক জটিলতা বৃদ্ধি পায়। মন যত শান্ত থাকবে তত মানসিক স্বাস্থ্য ভালো থাকবে। এই কারণে যোগা করতে পারেন। যোগাশন কিংবা ধ্যান করলে মানসিক স্বাস্থ্য ভালো থাকে।  

রোজ অন্তত ৮ ঘন্টা ঘুমান। অধিকাংশ মানুষই অনিদ্রার সমস্যায় ভুগছেন। এর থেকে বাড়ছে বিভিন্ন শারীরিক ও মানসিক জটিলতা। তাই মানসিক স্বাস্থ্য বজায় রাখতে চাইলে রোজ পর্যাপ্ত সময় ঘুমান। রাতে পর্যাপ্ত ঘুম না হলে সারাদিন ক্লান্তি বোধ থাকে। এর খারাপ প্রভাব পড়ে সব কাজে। তাই মানসিক সুস্বাস্থ্য বজায় রাখতে চাইলে রোজ ৮ ঘন্টা ঘুমান। তাই মানসিক সুস্বাস্থ্য বজায় রাখতে শুধু মেডিটেশন করলেই হল না, সঙ্গে মেনে চলুন এই পাঁচটি টোটকাও। 
 
আরও পড়ুন- ক্যান্সার প্রতিরোধে কিংবা হার্ট ভালো রাখতে খেতে পারেন ড্রাগন ফল, রইল এই ফলের গুণের খোঁজ

আরও পড়ুন- উচ্চতা বলে দেবে আপনার সঠিক ওজন কত হওয়া উচিত, দেখে নিন এক ঝলকে

আরও পড়ুন- লক্ষ্মীবারেও বিপুল পতন, একটানা ৩ দিন দাম কমার পর জেনে নিন আজকের সোনা-রূপোর দর

Share this article
click me!