সন্ধ্যা ৬টার পর ভুলেও এই কাজ করবেন না, ওজন কমার বদলে তা বেড়ে যাবে দ্বিগুণ

ওজন কমাতে গিয়ে প্রায় সকলেই পছন্দের সকল খাবার তালিকা থেকে বাদ দেন। হিসেব করে খাবার খান। এতেও যে সব সময় লাভ হয় এমন নয়। ওজন কমাতে চাইলে শুধু কম খেলে হবে না। কয়টি ভুল করা থেকে বিরত থাকুন। এবার থেকে সন্ধ্যার ৬টার পর কয়টি কাজ করবেন না। জেনে নিন কী কী।  

Sayanita Chakraborty | Published : May 19, 2022 7:03 AM IST / Updated: May 19 2022, 12:34 PM IST

বাড়তি ওজন ঝড়িয়ে ফেলতে সকলেই মরিয়া। ওজন কমানোর জন্য আমরা কত কী করে থাকি। ডায়েটের নামে অনেকে অর্ধেক খেয়ে থাকেন। এর সঙ্গে চলে এক্সারসাইজ। আবার ওজন কমাতে গিয়ে প্রায় সকলেই পছন্দের সকল খাবার তালিকা থেকে বাদ দেন। হিসেব করে খাবার খান। এতেও যে সব সময় লাভ হয় এমন নয়। ওজন কমাতে চাইলে শুধু কম খেলে হবে না। কয়টি ভুল করা থেকে বিরত থাকুন। এবার থেকে সন্ধ্যার ৬টার পর কয়টি কাজ করবেন না। জেনে নিন কী কী।   

৬টার পর কফি খাবেন না। কফিতে এমন কিছু উপাদান থাকে যা আমাদের ক্লান্তি দূর করে। ঘুম আসতে দেয় না। তাই সন্ধ্যা ৬টার পর কফি খেলে ঘুমে ব্যঘাত ঘটতে পারে। ওজন কমাতে চাইলে রোজ রাতে নির্দিষ্ট সময় ঘুমান। আর আন্তত ৮টা ঘুমাবেন। ঘুম কম হলে নানা রকম সমস্যা দেখা দেয়। এর প্রভাব পড়তে পারে চেহারাতে। 

ফল খাবেন না রাতে। সূর্যাস্তের পর ফল খাওযা এড়িয়ে চলুন। সন্ধ্যা ৬ টার আগে শর্করা ও ফাইবার যুক্ত ফল খান। এগুলো সহজে হজম হয় না। এর ফলে বাড়তে থাকে ওজন। 

রাতে কম ক্যালরি যুক্ত খাবার খান। সন্ধ্যার পর আমাদের বিপক ধীরে হয়। তাই রাতে যতটা পারবেন হালকা খাবার খান। পরিমাণও কম করে খাওয়াই ভালো। এতে সুস্বাস্থ্য বজায় থাকবে। সঙ্গে ওজন বৃদ্ধি হবে না।  
রাতে কর্বোহাইড্রেট যতটা পারবেন কম খান। আর রাতের খাবার রাত ৮.৩০ র মধ্যে করে নিন। বিশেষজ্ঞদের মতে, রাত করে খাবার খেলে তা সহজে হজম হয় না। এর ফলে এই খাবার চর্বি হিসেবে শরীরে জমে যায়। তাতে বাড়ে ওজন। অন্যদিকে, বেড়ে যেতে পারে শারীরিক জটিলতাও। সুস্থ থাকতে চাইলে অবশ্যই মেনে চলুন এই টোটকা। 

এর সঙ্গে প্রচুর পরিমাণে জল খান। দিনে ৭ থেকে ৮ গ্লাস করে জল পান করবেন। তেমনই খাদ্যতালিকায় রাখুন পুষ্টিকর খাবার। এই সময় সবজি ও প্রচুর ফল খান। একেবার বাদ দিন রেস্তোরাঁর খাবার প্যাকেটজাত দ্রব্য। এতে একদিকে যেমন ওজন কমবে তেমনই বজায় থাকবে সুস্বাস্থ্য। এবার থেকে রাত ৬টার পর ভুলেও এই কাজ করবেন না। তা না হলে ওজন বৃদ্ধি পেতে পারে।  

আরও পড়ুন- রোজ ঘুমাতে যাওয়ার আগে এই পাঁচটি কাজ করুন, ত্বক উজ্জ্বল হবে এই সহজ টোটকায়

আরও পড়ুন- এই কয়টি লক্ষণ উপেক্ষা করবেন না, অজান্তেই থাইরয়েড ক্যান্সার বাসা বাঁধতে পারে শরীরে

আরও পড়ুন- দুর্দান্ত ভাবে এই কাজগুলিতে ব্যবহার করা যায় বাদামের খোসা, জানলে এরপর থেকে আর ফেলবেন না
 

Share this article
click me!