মাঙ্কি পক্স প্রসঙ্গে রইল ৫টি অজানা তথ্য, জেনে নিন কতটা ভয়ঙ্কর এই ভাইরাস

 গত ৭ মে প্রথম মাঙ্কি পক্সে আক্রান্ত ব্যক্তির হদিশ মিলেছে লন্ডনে। তিনি নাইজেরিয়া থেকে ফিরেছিলেন। বিশেষজ্ঞদের আন্দাজ এই ব্যক্তি সেখানেই মাঙ্কি ভাইরাসের সংস্পর্শে আসেন। তারপর আরও ৬ জনের হদিশ মেনে মাঙ্কি পক্সে আক্রান্ত রোগীর। আজ মাঙ্কি পক্স প্রসঙ্গে জেনে নিন কয়টি অজানা কথা।  

Sayanita Chakraborty | Published : May 19, 2022 4:04 AM IST

করোনার উদ্বেগ এখনও কাটেনি। এখন বিদায় নেয়নি করোনা। এরই মাঝে চিন্তা বাড়াচ্ছে মাঙ্কি পক্স। গত ৭ মে প্রথম মাঙ্কি পক্সে আক্রান্ত ব্যক্তির হদিশ মিলেছে লন্ডনে। তিনি নাইজেরিয়া থেকে ফিরেছিলেন। বিশেষজ্ঞদের আন্দাজ এই ব্যক্তি সেখানেই মাঙ্কি ভাইরাসের সংস্পর্শে আসেন। তারপর আরও ৬ জনের হদিশ মেনে মাঙ্কি পক্সে আক্রান্ত রোগীর। সেই কারণে গোটা ব্রিটেন জুড়ে জাড়ি বয়েছে সতর্কতা। বর্তমানে সকলকেই সতর্ক থাকার নির্দেশ দিচ্ছেন বিশেষজ্ঞরা। অনেকেরই আন্দাজ আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এলে এটি ছড়াতে পারে। বিশেজ্ঞদের মতে, এটি বিশেষ ধরনের পক্স। এই ভাইরাস এতই বিরল যে এখন পর্যন্ত আক্রান্তদের সুস্থ করার কোনও চিকিৎসা মেলেনি। নেই কোনও সঠিক ওষুধ। তাই প্রয়োজন সতর্কতা। আজ মাঙ্কি পক্স প্রসঙ্গে জেনে নিন কয়টি অজানা কথা।  

বিশেষজ্ঞদের মতে ১০টি কঠিন রোগের মধ্যে একটি হল মাঙ্কি পক্স। এই রোগে আক্রান্ত হলে শরীরের মারাত্মক ক্ষতি হয়। এমনকী, কোনও বাচ্চার শরীরে এই ভাইরাস বাসা বাঁধলে তার মৃত্যু পর্যন্ত হতে পারে।  
মাঙ্কি পক্স ফ্লু এর মতো রোগ। এই ভাইরাস শরীরে ঢুকলে জ্বর, মাথা ব্যথা, গাঁটের ব্যথার মতো লক্ষণ দেখা দেয়। সঙ্গে ত্বকে বড় বড় গুটি বের হয়। তাই এমন লক্ষণ দেখলে ডাক্তারি পরামর্শ নিন।  

মাঙ্কি পক্সের ঘটনা আফ্রিকাতে প্রচলিত যেখানে মানুষ ইঁদুর বা ছোট প্রাণীর কামড়ের মাধ্যমে সংক্রমিত হয়েছে এবং এটি সাধারণত মানুষের মধ্যে সহজে ছড়ায় না। কিন্তু, বর্তমানে এই রোগে আক্রান্তের হদিশ মিলেছে। এই ভাইরাস প্রসঙ্গে জারি হয়েছে সতর্কতা। এটি মারাত্মক রোগের মধ্যে একটি। আর ছোঁয়াচে রোগ বলে মনে করছেন অনেকে।   

Latest Videos

গবেষণায় জানা গিয়েছে, স্মল পক্স ভ্যাকসিন মাঙ্কি পক্সের ক্ষেত্রে কাজ করে। এই ভাইরাস শরীরে সংক্রমণ ঘটানোর ৪ দিনের মধ্যে স্মল পক্স ভ্যাকসিন নিলে কঠিন রোগ থেকে মুক্তি মিলবে। 

হাম, বসন্ত, স্কার্ভি ও সিফিলিসের কিছু কিছু লক্ষণের সঙ্গে এই রোগের মিল পাওয়া যায়। তাই অনেতেই এই রোগের উপসর্গ চিনতে ভুল করেন। এমন হওয়াই স্বভাবিক। তবে, এই সমস্যা দেখা দিলে সবার আগে ডাক্তিরা পরামর্শ নিন। জ্বর, ত্বকে সংক্রমণের মতো সমস্যার চিকিৎসা ঘরোয়া টোটকায় হওয়া কঠিন। সঠিক সময় চিকিৎসকের পরামর্শ নিলে রোগ থেকে মুক্তি মিলবে।  

আরও পড়ুন-লক্ষ্মীবারে বাম্পার ধামাকা, হু হু করে সস্তা হল সোনা ও রূপো, জেনে নিন কলকাতার দর

আরও পড়ুন- বৃহস্পতিবার শ্যাম্পু করলে অকল্যাণ হয়, এই কথা বলার কারণ জেনে নিন

আরও পড়ুন- পেট ভরাতে গিয়ে এই ফল খাচ্ছেন, ক্যান্সারই হতে পারে আপনার মৃত্যুর কারণ
 

Share this article
click me!

Latest Videos

'ষড়যন্ত্র করে আমাকে গ্রেফতার করা হয়েছিল' জেল থেকে ছাড়া পেয়েই পাল্টা অভিযোগ Kalatan Dasgupta-র
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'মমতা কাছে বাংলাকে স্বাধীন ঘোষণার অনুরোধ জসীমউদ্দিনের' আশঙ্কা প্রকাশ করে দেখুন কী বললেন সুকান্ত
‘সমস্যা সমাধান না করলে আরও বড় আন্দোলনে যাবো!’ সাবওয়ের দাবিতে তৃণমূলের তীব্র বিক্ষোভ! | Singur News
অভয়া কাণ্ডের দ্রুত বিচারের দাবি জুনিয়র ডাক্তারদের! স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত মিছিল