Coronavirus: গবেষণা বলছে করোনাকালে বেড়েছে মদ্যপান, এই কারণে বাড়ছে মৃত্যু

গবেষণা বলছে করোনা কালে মদ্যপানের মাত্রা ২১ শতাংশ বেড়ে গিয়েছে। আর এই কারণে বাড়ছে মৃত্যু। গবেষণা (Research) অনুসারে, ২০৪০ সালের মধ্যে অধিক অ্যালকোহল খাওয়ার জন্য লিভার (Liver) রোগে মৃত্যু হবে ৮,০০০ -এর বেশি মানুষের।

Sayanita Chakraborty | Published : Jan 7, 2022 6:20 AM IST

চলছে আংশিক লকডাউন। প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হওয়া এখন বন্ধ। এই সময় পার্টি (Party), পিকনিক (Picnic) এমনকী যে কোনও অনুষ্ঠানের ওপর জাড়ি হয়েছে নির্দিষ্ট বিধি নিষেধ। ফলে, ব্যঘাত ঘটেছে আনন্দে। তাতে কি, অনেকে আনন্দ করছেন ঘরে বসেই। আর এই আনন্দের নামে বেড়েছে মদ্যপান। অনেকে আবার লকজাউনে একাকীত্ব উপভোগ করতে বাড়িয়েছিলেন মদ্যপান। সেই সময় অ্যালকোহলের চাহিদা ছিল তুঙ্গে। যা বারে বারে খবরে এসেছে। লকডাউন (Lockdown) উঠতে, মদের দোকানের সামনের লম্বা লাইন নজড় কেড়েছিল সকলের। এমনকী, অনেকে চড়া দামে যে অ্যালকোহল (Alcohol) কিনেছিলেন, তাও খবরে এসেছিল। 

গবেষণা বলছে করোনা কালে মদ্যপানের মাত্রা ২১ শতাংশ বেড়ে গিয়েছে। আর এই কারণে বাড়ছে মৃত্যু। গবেষণা (Research) অনুসারে, ২০৪০ সালের মধ্যে অধিক অ্যালকোহল খাওয়ার জন্য লিভার (Liver) রোগে মৃত্যু হবে ৮,০০০ -এর বেশি মানুষের। লিভার ফেলিওর হতে পারে ১৭,৭০০ জনের এবং লিভার ক্যান্সারে আক্রান্ত হতে পারেন প্রায় ১০০০ জন। 

বিদেশের একটি সংস্থা গবেষণা করেছে এই বিষয়ের ওপর। যার জন্য জানা গিয়েছে, আগামী বছরের মধ্যে অধিক অ্যালকোহল খাওয়ার জন্য ১০০জনের বেশি মানুষের যেমন মৃত্যু হবে, তেমনই ২,৮০০র বেশি লিভারের রোগে আক্রান্ত হতে পারেন। সম্প্রতি, এই সংক্রান্ত তথ্য প্রকাশ করেছে ওয়ার্ল্ড হেলফ অরগানাইজেশ (World Health Organization)। হু (WHO) থেকে বলা হয়েছে, ১৫ থেকে ৪৯ বছরের অকল মৃত্যুর কারণ অধিক অ্যালকোহল সেবন। অধিক মদ্যপানের জন্য ১০ শতাংশ মৃত্যু হয়ে থাকে। এই তালিকায় রয়েছে বিশ্বের প্রতিটি দেশ। গবেষণা বলছে, ২০১৮ সালে ভারতে লিভারের রোগে মৃত্যু হয়েছে ২৬৪,১৯২ জনের। যা মোট মৃত্যুর ৩ শতাংশ ছিল। এদিকে লকডাউনের সময় বেড়েছে মদ্যপান। ফলে, আশঙ্কা করা হচ্ছে, লিভারের রোগে আক্রান্ত হয়ে বাড়তে চলেছে মৃত্যুর সংখ্যাও। 

আরও পড়ুন: 'Covid' পজিটিভ মানেই কি আপনি করোনায় আক্রান্ত, জেনে নিন কী বলছেন বিশেষজ্ঞরা

আরও পড়ুন: ঘরে বসেই অ্যান্টিজেন হোম টেস্টিং কিটের মাধ্যমে করোনা পরীক্ষা করুন, রইল ১০টি কিটের হদিশ

করোনার প্রকোপ শুরু হতে এই মিথ রটেছিল সর্বত্র। অ্যালকোহল (Alcohol) খেলে নাকি করোনা ভাইরাস থেকে বাঁচা যায়, এমন শোনা যাচ্ছিল সর্বত্র। কিন্তু, এর কোনও প্রমাণ মেলেনি। বরং, এই গুজব শুনে যারা মদ্যপান বাড়িয়েছিলেন, তারা আরও অসুস্থ হয়েছেন। জানা গিয়েছে, মদ্যপান করলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। ফলে, যে কোনও সংক্রমণের সঙ্গে লড়াই করা আরও কঠিন হয়ে দাঁড়ায়। ফলে, আরও সম্ভাবনা বেড়ে যায় আক্রান্ত হওয়ার। 
 

Share this article
click me!