Omicron: ক্রমে মানুষের উদ্বেগ বাড়াচ্ছে ওমিক্রন, এই ভাইরাস প্রসঙ্গে কয়টি জিনিস মাথায় রাখুন

দেশে ২৩টি রাজ্যে ওমিক্রন (Omicron) ভেরিয়েন্ট ছড়িয়ে পড়ার খবর এসেছে। জানা গিয়েছে, ভারতে করোনার ডেল্টা ভেরিয়েন্টের জায়গায়া ওমিক্রন ভেরিয়েন্টের প্রাধান্যই বেশি দেখা যাচ্ছে। এদিকে রাজ্যেও মিলেছে ওমিক্রন রোগী। মাথায় রাখুন কয়টি জিনিস। 

Sayanita Chakraborty | Published : Jan 5, 2022 6:57 AM IST

দ্রুত গতিতে বেড়ে চলেছে ওমিক্রন (Omicron) ভাইরাসে আক্রান্তের সংখ্যা। ভারতেও শুরু হয়ে গিয়েছে করোনা ভাইরাস মহামারীর তৃতীয় তরঙ্গ (Third Wave)। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনার পাশাপাশি বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। দেশে ২৩টি রাজ্যে ওমিক্রন (Omicron) ভেরিয়েন্ট ছড়িয়ে পড়ার খবর এসেছে। জানা গিয়েছে, ভারতে করোনার ডেল্টা ভেরিয়েন্টের জায়গায়া ওমিক্রন ভেরিয়েন্টের প্রাধান্যই বেশি দেখা যাচ্ছে। এদিকে রাজ্যেও মিলেছে ওমিক্রন রোগী। ফলে, সতর্ক না থাকলে এই রোগ যে কোনও মুহূর্তে শরীরে বাসা বাঁধবে, তা সকলেই বুঝে গিয়েছেন। এক্ষেত্রে মাথায় রাখুন কয়টি জিনিস। 

সর্দি-কাশি, মাথা ব্যথা, গলা ব্যথা, নাক দিয়ে জল পড়া, ঘন ঘন হাঁচি, গন্ধ হ্রাসের মতো লক্ষণ দেখা দিলে ডাক্তার দেখান। শীতের সময় ঠান্ডা লেগে জ্বর হওয়া স্বাভাবিক। কিন্তু, এবছরের পরিস্থিতি একেবারে আলাদা। তাই যদি তিন দিনে জ্বর না কমে, সঙ্গে দেখা দেয় এই সকল উপসর্গ (Symptoms) তাহলে ডাক্তার দেখান। মনে রাখবেন, ওমিক্রন ভাইরাস শরীরে বাসা বাঁধলে দেখা দেয় এমন সমস্যা। তাই সঠিক সময় চিকিৎসার প্রয়োজন। 

টিকা নেওয়া থাকলেও ওমিক্রনে আক্রান্ত হওয়ার সম্ভবানা নেই। এই ধারণা অনেকের মনেই রয়েছে। যা একেবারে ভুল কথা। টিকার (Vaccine) দুটি ডোজই নেওয়া থাকলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হবে। এতে এই ভাইরাস সহজে আপনার শরীরে ক্ষতি করতে পারবে না, এ কথা ঠিক। কিন্তু, টিকা নেওয়ার অর্থ আপনি কোনও বিধিনিষেধ মানবেন না এমন নয়। 


সম্প্রতি, জানা গিয়েছে ওমিক্রনের নতুন লক্ষণ প্রসঙ্গে। গবেষণা বলছে, বমি (Vomiting) বমি ভাব এমনকী খাবারে রুচি থাকলে ডাক্তারি পরামর্শ নিন। ওমিক্রন শরীরে বাসা বাঁধলে এমন লক্ষণ দেখা যায়। সঠিক সময় ধরা না পড়লে এই রোগ মারাত্মক আকার নিতে পারে। তাই সঠিক সময় চিকিৎসা করান।

আরও পড়ুন: 'ট্রায়াল অ্যান্ড এরর', কোভিডের চিকিৎসা নিয়ে মুখ খুললেন শহরের একাংশ, কোন পথে ককটেল থেরাপি

আরও পড়ুন: Cocktail Therapy: করোনা ঠেকাতে কতটা কাজে আসছে ককটেল থেরাপি, কী বলছেন বিশেষজ্ঞরা

একবার করোনা হলে আর ওমিক্রন (Omicron) হবে না, এই ধারণা পুরোপুরি মিথ। যে সকল রোগীরা করোনা জয় করেছেন, তাদের দেশে নির্দিষ্ট রোগ প্রতিরোধ ক্ষমতা আছে ঠিকই। তবে, তার মানে ওমিক্রণ হবে না এমন নয়। রোগ থেকে বাঁচতে চাইলে সব সময় সতর্ক থাকুন। বাইরে বের হলে মাস্ক পরুন। ব্যবহার করুন স্যানিটাইজার। প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের না হওয়াই ভালো।  
 

Share this article
click me!