ভুলেও এই ফলগুলির রস খাবেন না, হতে পারে মারাত্মক বিপদ

অনেকেই জুস খুব পছন্দ করেন এবং তারা সুবিধা-অসুবিধা না জেনেই যে কোনো ধরনের ফলের জুস পান করেন। কিন্তু আপনি কি জানেন যে সব ফলের রস আমাদের স্বাস্থ্যের জন্য ভালো নয়। 

Parna Sengupta | Published : May 3, 2022 1:20 PM IST

গ্রীষ্মকাল শুরু হয়েছে এবং এই ঋতুতে বাইরের তাপমাত্রার সাথে শরীরের ভিতরের তাপমাত্রাও বেশি থাকে। এমতাবস্থায়, এই ঋতুতে জল ও তরল পদার্থের প্রয়োজনও শরীরের জন্য বেশি, যাতে তাপমাত্রার ভারসাম্য বজায় থাকে। তবু গরম কালে কোনও কাজ করলেই গলা শুকিয়ে যাচ্ছে, জল তেষ্টা পাচ্ছে বারবার। চিকিৎসকদের মতে, বারবার গলা শুকিয়ে যাওয়া কিন্তু বড় রোগের প্রাথমিক লক্ষণ হতে পারে। বিশেষত ডিহাইড্রেশন। শরীরে যখন জলের মাত্রা কমে যায় তখনই গলা শুকোতে থাকে বারংবার। শিশুদের ক্ষেত্রে ডিহাইড্রেশনই কিন্তু মৃত্যুর কারণ পর্যন্ত হতে পারে। রোজই যদি এমন হতে থাকে, তাহলে শীঘ্রই চিকিৎসকের পরামর্শ নিন।

এক্ষেত্রে কাজে দিতে পারে ফলের রস। ফল খাওয়ার তুলনায়, অনেকেই জুস পান করা সহজ এবং স্বাস্থ্যকর বলে মনে করে, যা সম্পূর্ণরূপে সঠিক নয়। যখন বেশি তরল গ্রহণ এবং শরীরকে হাইড্রেটেড রাখার কথা আসে, তখন এর অর্থ এই নয় যে গ্লাসে ভরে জুস, কোল্ড ড্রিঙ্কস পান করা। অনেকেই জুস খুব পছন্দ করেন এবং তারা সুবিধা-অসুবিধা না জেনেই যে কোনো ধরনের ফলের জুস পান করেন। কিন্তু আপনি কি জানেন যে সব ফলের রস আমাদের স্বাস্থ্যের জন্য ভালো নয়। তাই সব দিক থেকেই জুস পানের চেয়ে ফল খাওয়া ভালো। আসুন জেনে নেই কোন জুস স্বাস্থ্যের জন্য ভালো নয়।

১. নাশপাতি রস

টক-মিষ্টি স্বাদের নাশপাতি অ্যান্টিঅক্সিডেন্ট এবং খনিজ সমৃদ্ধ। কিন্তু এর রস স্বাস্থ্যের জন্য মোটেও উপকারী নয়। এ কারণে এতে উপস্থিত সরবিটল সুগার, যা সহজে হজম হয় না। যা বদহজম, গ্যাস এবং পেটে ব্যথার মতো সমস্যা তৈরি করতে পারে।

২. আনারসের রস

আনারসের রসও টক-মিষ্টি স্বাদের, যা মানুষ খুব পছন্দ করে। কিন্তু জানেন কি এতে চিনির পরিমাণ বেশি থাকে যার কারণে শরীরে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। প্রসঙ্গত, আনারস ফলের মধ্যে অনেক ধরনের ভিটামিন ও পুষ্টি উপাদান থাকে, যা রস আহরণ করলে নষ্ট হয়ে যায়। তাই জুস না খেয়ে আনারস খান।

৩. আপেল জুস

প্রতিদিন একটি আপেল খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী হিসেবে বিবেচিত হলেও এর রস কোনোভাবেই স্বাস্থ্যের জন্য উপকারী নয় কারণ এর রস বাহিরে তৈরি করার সময় অনেক সময় বীজ অপসারণ করা হয় না এবং এই বীজে অ্যামিগডালিন রাসায়নিক পাওয়া যায়, যা শরীরকে সাহায্য করে। মারাত্মক ক্ষতি হতে পারে। তাই এর রস বাইরে পান করা এড়িয়ে চলুন, হ্যাঁ, আপনি যদি এটি বাড়িতে তৈরি করেন তবে এর বীজ বের করে তৈরি করুন।

আরও পড়ুন- সাবধান, এই ৫ খাবার খেলে ফুলতে পারে পেট তাই খাবার আগে সতর্ক থাকুন

আরও পড়ুন- শ্যাম্পু করার সময় এই ৫ ভুলের কারণে মাথায় টাক পরে যেতে পারে, শুধরে নিন আজ থেকেই

আরও পড়ুন- গরমে দীর্ঘক্ষণ সতেজ থাকতে এই ৩ ভাবে স্নান করুন, ত্বক থাকবে কোমল

Share this article
click me!