প্রতিদিন সকালে কয়েক মিনিটের অভ্যাস, বাড়িয়ে তুলবে আপনার মন সংযোগ ও স্মৃতি শক্তি

  • করোনা ভাইরাস প্রতিরোধে সরকারের তরফে নির্দেশ বাড়িতে থাকা
  • অনেকেই ঘরে থেকে মানসিক ভাবে বিপর্যস্ত
  • আপনার মন সংযোগ ও স্মৃতি শক্তি বাড়াতে সাহায্য করবে এই যোগা
  • প্রতিদিন সকালে শুধুমাত্র কয়েক মিনিট আর ফল পান হাতে-নাতে

Asianet News Bangla | Published : Aug 1, 2020 11:59 AM IST

করোনা ভাইরাস প্রতিরোধে সরকারের তরফে নির্দেশ বাড়িতে থাকার। টানা বাড়ির বাইরে যাওয়া নিষিদ্ধ। তাই এমন পরিস্থিতিতে অনেকেই ঘরে থেকে মানসিক ভাবে বিপর্যস্ত হয়ে পড়ছেন বাড়তি ওজনের কারণে। কারণ নিয়মিত কিছু কাজ বন্ধ হয়ে গিয়েছে এই লকডাউনে। আর এর সরাসরি প্রভাব পড়ছে স্বাস্থ্যের উপর। তাই এমন পরিস্থিতিতে সুস্থ থাকতে এই সময়কেই কাজে লাগান। প্রতিদিন সকালে মাত্র কয়েক মিনিট আপনার মন সংযোগ ও স্মৃতি শক্তি বাড়াতে সাহায্য করবে এই যোগা।

আরও পড়ুন- ঘুমের কারণেই শরীরে দানা বাঁধছে মারণ রোগ, সমীক্ষায় উঠে এল বিস্ফোরক তথ্য

যোগ বা যোগা যাই বলুন না কেন ভারতীয় উপমহাদেশে এক প্রকার ঐতিহ্যবাহী শারীরবৃত্তীয় ও মানসিক সাধনপ্রণালী। "যোগ" শব্দটির দ্বারা হিন্দু, বৌদ্ধ ও জৈনধর্মের ধ্যান করাকেও বোঝায়। হিন্দু দর্শনের ছয়টি প্রাচীনতম শাখার অন্যতম হল এই যোগ বা যোগা। জৈনধর্মে যোগ মানসিক, বাচিক ও শারীরবৃত্তীয় কিছু প্রক্রিয়ার সমষ্টি। লকডাউনে একমাত্র যোগার মাধ্যমে বহু সমস্যা কাটিয়ে সুস্থ থাকতে পারবেন আপনি। আর এই উপায় হল নিয়মিত যোগ ব্যায়াম। 

আরও পড়ুন- নিস্তেজ ও জৌলুসহীন ত্বকের অব্যর্থ দাওয়াই, ৩ সাধারণ যোগায় মিলবে দিপ্তীময় ত্বক

যোগার ফলে শুধু ওঝন নিয়ন্ত্রণ নয় বহু জটিল শারীরিক সমস্যার সমাধানও সম্ভব। যেমন রক্তচাপের মত সমস্যা, ত্বকের সমস্যা, উচ্চতা বৃদ্ধি যোগার মাধ্যমে নিয়ন্ত্রণ করা সম্ভব। তাই লকডাউনের এই সময় কাজে লাগান আপনিও পেয়ে যায় সুস্থ শরীর ও উন্নত স্মৃতি শক্তি। বর্তমানে বহু সেলিব্রিটিও স্যোশাল মিডিয়া চ্যানেলে লকডাউনেই ঘরে থেকে সহজেই ওজন কমিয়ে ফেলার উপায় জানাচ্ছেন। দেখে নিন শুধুমাত্র কয়েক মিনিটে বাড়িতে থেকে কীভাবে শুরু করবেন এই যোগা রুটিন-

Share this article
click me!