গর্ভধারণের আগে ওজন কমাতে হয়েছিল ভারতী সিংকে, জেনে নিন কীভাবে স্থূলতা প্রজনন ক্ষমতাকে প্রভাবিত করে

কমেডিয়ান ভারতী বলেছিলেন যে অতিরিক্ত ওজনের কারণে তার অনেক স্বাস্থ্য সমস্যা ছিল। তাই তিনি মা হওয়ার আগে একজন ডাক্তারের পরামর্শে তার ওজন ১৫ কেজি কমিয়েছিলেন। তবে জেনে নিন স্থূলতার কারণে গর্ভাবস্থায় কি ধরনের জটিলতা দেখা দেয়।

Web Desk - ANB | Published : Dec 29, 2021 12:53 PM IST

জনপ্রিয় কমেডিয়ান ভারতী সিং কিছুদিন আগে সোশ্যাল মিডিয়ায় তার ভক্তদের গর্ভাবস্থার কথা জানিয়েছিলেন। সম্প্রতি, তিনি ইন্সটাতে আরেকটি ভিডিও শেয়ার করেছেন, যাতে তিনি খুব খুশি এবং বিভিন্ন পোশাকে তার বেবি বাম্প দেখাতে ফটোও দিচ্ছেন। কিন্তু এই সুখ উপলব্ধি করতে কতটা পরিশ্রম করেছেন ভারতী সিং জানেন কি? কঠোর পরিশ্রম করে ১৫ কেজি ওজন কমিয়েছে ভারতী। তার ওজন ছিল ৯১ কেজি, যা তিনি ব্যায়াম ও স্ট্রিক্ট ডায়েট মেনে ৭৬ কেজি করেছিলেন।
এই মেকওভারের পরে, ভারতী বলেছিলেন যে অতিরিক্ত ওজনের কারণে তিনি অনেক স্বাস্থ্য সমস্যায় ভুগছিলেন এবং এখন তিনি মা হতে চান, তাই তিনি ডাক্তারের পরামর্শে তার ওজন কমিয়েছেন। ওজন কমানো ও মা হওয়ার ভারতীর এই যাত্রা জানার পর অনেক নারীর মনেই প্রশ্ন জাগবে অতিরিক্ত ওজনের কারণে নারীদের প্রজনন ক্ষমতার ওপর কী প্রভাব পড়ে? অতিরিক্ত ওজনের কারণে কি মা হতে কোন সমস্যা হয়? যদি আপনার মনেও এই প্রশ্ন থাকে, তাহলে উত্তরটি জেনে নিন এখানে।
স্থূলতা বন্ধ্যাত্বের অন্যতম কারণ
বিশেষজ্ঞদের মতে, স্বাভাবিক মহিলাদের তুলনায় অতিরিক্ত ওজনের মহিলাদের গর্ভধারণে সমস্যা বেশি হয়। স্থূলতাকে বন্ধ্যাত্বের প্রধান কারণ বলা যাবে না, তবে এটি অবশ্যই এর অন্যতম প্রধান কারণ হিসেবে বিবেচিত। মোটা মহিলাদের শরীরে অতিরিক্ত চর্বির কারণে লেপটিন হরমোনের মাত্রা বেড়ে যায়। লেপটিন হরমোন শরীরের চর্বি কোষ দ্বারা উত্পাদিত হয় এবং এটি মহিলাদের মা হওয়ার ক্ষমতা নষ্ট করে, যার কারণে অতিরিক্ত ওজনের মহিলাদের গর্ভধারণ করতে স্বাভাবিক মহিলাদের তুলনায় তিনগুণ বেশি সমস্যায় পড়তে হয়।
হরমোনের ভারসাম্যহীনতার সমস্যা
স্থূলতার কারণে মহিলাদের শরীরে এন্ড্রোজেন, ইনসুলিনের মতো হরমোন অতিরিক্ত উৎপাদনের ঝুঁকি থাকে। এ ছাড়া PCOD সমস্যা হওয়ার আশঙ্কা বেড়ে যায়। PCOD একটি হরমোনজনিত ব্যাধি যা গর্ভাবস্থায় বড় ধরনের সমস্যা সৃষ্টি করে। হরমোনের ভারসাম্যহীনতার কারণে মাসিক চক্র ব্যাহত হয়। কখনও কখনও অ্যামেনোরিয়ার অবস্থা দেখা দেয়। এতে নারীর মাসিকের সময় রক্তপাত হয় না। এই অবস্থাগুলি মহিলাদের মধ্যে বন্ধ্যাত্ব সৃষ্টি করে।
ডিমের গুণমান প্রভাবিত
শুধু তাই নয়, স্থূলতা মহিলাদের শরীরে ডিমের গুণমান এবং ডিম উৎপাদন প্রক্রিয়াকেও প্রভাবিত করতে পারে। এই ক্ষেত্রে, গর্ভাবস্থার সম্ভাবনা অনেক কমে যায়। এছাড়াও, যদি কোনও মহিলা গর্ভধারণ করেন তবে অতিরিক্ত ওজনের মহিলাদের খুব সতর্ক থাকতে হবে কারণ স্থূল মহিলাদের ক্ষেত্রে গর্ভপাতের সম্ভাবনা দ্বিগুণেরও বেশি।
প্রতিকার কি
এই ধরনের সমস্যা এড়ানোর একমাত্র উপায় হল আপনার জীবনধারা উন্নত করা। এ জন্য প্রতিদিন অন্তত এক ঘণ্টা ব্যায়াম করা খুবই জরুরি। এ ছাড়া আপনার খাদ্যাভ্যাস উন্নত করুন। আপনার খাদ্যতালিকায় ফল, জুস, সবুজ শাকসবজি, অঙ্কুরিত শস্য, ফাইবার সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করুন। প্রচুর জল পান করা প্রয়োজন। শীতে কুসুম গরম জল পান করুন। বাইরের খাবার এবং বেশি চর্বিযুক্ত জিনিস এড়িয়ে চলুন।

আরও পড়ুন: Diabetes Prevention in Winter: শীতে ডায়াবেটিস থাক নিয়ন্ত্রণে, জেনে নিন কী করবেন

আরও পড়ুন: Causes of Heart Disease: আপনার কয়টি অভ্যেস ডেকে আনছে হার্টের রোগ, জেনে নিন কী কী

আরও পড়ুন: Benefits of Dates: শীতকালে খেজুর খাওয়ার পরামর্শ কেন দেওয়া হয়, জেনে নিন এর গুরুত্বপূর্ণ কারণ

আরও পড়ুন: Benefits of Masala Tea : শীতে পান করুন মসলা চা, জেনে নিন এর স্বাস্থ্য উপকারিতা

Read more Articles on
Share this article
click me!