Dash ডায়েটে ওজনের হ্রাসের সঙ্গে রক্তচাপ থাকবে নিয়ন্ত্রণে, রইল ডায়েটের ইতি-বৃত্তান্ত

জানেন কী শুধু ওজন কমাতে নয়, শরীর সুস্থ রাখতেও ডায়েট প্ল্যান মেনে চলা করা প্রয়োজন। আজ রইল ড্যাশ ডায়েটের কথা। কিটো ডায়েট, জিএম ডায়েট, ভেগান ডায়েটের মতো একাধিক ডায়েট প্ল্যান মেনে অনেতেই তো ওজন কমান। এবার থেকে মেনে চলুন ড্যাশ ডায়েট। এটি রক্তচাপ নিয়ন্ত্রণ করার সঙ্গে ওজন কমাতেও বেশ উপকারী। 

Sayanita Chakraborty | Published : May 5, 2022 4:41 AM IST

বাড়তি ওজন কমাতে সকলে মরিয়া। ওজন বেড়ে গেলে চিন্তার ভাঁজ পড়ে সকলের কপালে। কী করবেন তা ভেবে পান না। ওজন কমানোর কথা মাথায় এলে সকলেই শুরু করে দেন ডায়েটিং। ওজন কমাতে কম-বেশি অনেকেই ডায়েটিং করে থাকেন। আবার অনেকে ডায়েটিং এর নামে অর্ধেক খেয়ে থাকেন। কিন্তু, জানেন কী শুধু ওজন কমাতে নয়, শরীর সুস্থ রাখতেও ডায়েট প্ল্যান মেনে চলা প্রয়োজন। আজ রইল ড্যাশ ডায়েটের কথা। কিটো ডায়েট, জিএম ডায়েট, ভেগান ডায়েটের মতো একাধিক ডায়েট প্ল্যান মেনে অনেতেই তো ওজন কমান। এবার থেকে মেনে চলুন ড্যাশ ডায়েট। এটি রক্তচাপ নিয়ন্ত্রণ করার সঙ্গে ওজন কমাতেও বেশ উপকারী। 


ড্যাশ ডায়েট করতে গেলে কয়টি নিয়ম মেনে চলতে হবে। ড্যাশ ডায়েট করতে গেলে প্রচুর ফল, সবজি ও লো ফ্যাট ডেয়ারি ফুড খেতে হবে। সঙ্গে স্যাচুরেটেড ফ্যাট, কোলেস্ট্রেরল ও ট্রান্স ফ্যাটযুক্ত খাবার ডায়েট থেকে বাদ দেওয়ার নির্দেশ দেওয়া থাকে। সঙ্গে বেশি পরিমাণে খেতে হয় গোটা শস্য, মাছ, ডিম ও বাদামের মতো উপাদান। বিশেষজ্ঞদের মতে, এই ডায়েটে দুপুরের খাবার ও রাতে সবজি খান। এই ধরনের খাবারে প্রচুর পরিমাণ পুষ্টি রয়েছে। এটি ড্যাশ ডায়েটে প্রচুর পরিমাণে পুষ্টি কর খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম রক্তচাপ কমাতে সাহায্য করে। তাছাড়া, এই ধরনের খাবার শরীর সুস্থ রাখে সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। 


ওজন কমানোর জন্য রয়েছে একাধিক ডায়েট প্ল্যান। কিটো ডায়েট থেকে ডিএম ডায়েট- রয়েছে কত কী। এই সকল ডায়েট মেনে চললে সহজেই ওজন কমানো সম্ভব। কিন্তু, সব ডায়েট প্ল্যান সকলের জন্য নয়। তাই যারা উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন তারা ওজন কমাতে চাইলে মেনে চলুন ড্যাশ ডায়েট। এই ডায়েটে যে সকল খাবার খাওয়ার কথা বলা হয়, তাতে প্রচুর পরিমাণে পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম থাকে। যা রক্তচাপ কমায়। সঙ্গে এই সময় নুন খাওয়া কম করুন। সঙ্গে বন্ধ করুন ধূমপান। ড্যাশ ডায়েটে অ্যালকোহলের ওপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা নেই। মাঝে মধ্যে অ্যালকোহল খেতে পারেন। ড্যাশ ডায়েট করতে যেমন রক্চাপ কমবে, তেমনই হ্রাস পাবে ডায়াবেটিসের ঝুঁকি। একই সঙ্গে ক্যান্সার রোগের ঝুঁকি কমে এই ডায়েট মেন চললে।   

আরও পড়ুন- ফের মৃত্যু শূন্য হল বাংলা, গত ২৪ ঘন্টায় কোভিডে সংক্রমণ কতটা কমল পশ্চিমবঙ্গে

আরও পড়ুন- স্নানের এই বিশেষ পদ্ধতি হুড়মুড়িয়ে কমাবে ওজন, জেনে নিন বিস্তারিত

আরও পড়ুন- এইভাবেই ডিম খেলেই আক্রান্ত হতে পারেন ক্যান্সারে, আজই ত্যাগ করুন এই অভ্যাস

Read more Articles on
Share this article
click me!