প্রায়ই মাড়িতে ব্যথা বা রক্তপাত হয়? ঘরোয়া উপায়ে যত্ন নিন দাঁত ও মাড়ির

মাড়ির যত্ন নেওয়ার জন্য, আমরা কেবল ঘুম থেকে ওঠার পর ও রাতে ঘুমোতে যাওয়ার আগে ব্রাশ করা অভ্যাস করি। তবে তাদের প্রাকৃতিকভাবে ম্যাসাজ করা এবং তাদের পুষ্টি সরবরাহ করাও খুব গুরুত্বপূর্ণ।

Parna Sengupta | Published : Jun 16, 2022 3:50 PM IST

মজবুত ও সুন্দর দাঁতের জন্য চাই দাঁতের সঠিক যত্ন। শরীরের অতি গুরুত্বপূর্ণ এই অঙ্গের যত্নের বিষয়ে বেশিরভাগ ক্ষেত্রেই আমরা যথেষ্ট উদাসীন। মার্কিন এক গবেষনায় দেখা গেছে প্রতি বিশ্বে প্রতি চারজন শিশুর মধ্যে একজন শিশুর দাঁতের ক্ষয়ের রোগ রয়েছে। দাঁতের গঠন ও তাঁর কার্যকলাপ পুরোটাই নির্ভর করে স্নায়ুর উপর। তাই দাঁতের গোড়া বা স্নায়ু ক্ষতিগ্রস্ত হলে তা সাংঘাতিক যন্ত্রণার সৃষ্টি করে। দাঁতের গোড়া বা স্নায়ু ক্ষতিগ্রস্ত হওয়ার অনেক কারণও রয়েছ। যেমন ভাঙা দাঁত, মাড়িতে সংক্রমণ, দাঁতের ক্ষয়, বা কোনও কোনও ক্ষেত্রে দাঁত পড়ে যাওয়া, মাড়ি ব্যথা ইত্যাদি। মাড়ি ফুলে যাওয়া, তা থেকে রক্তপাত, ব্যথা, এই ধরনের সমস্যাগুলো আমাদের নজরে আসে না, তবে এগুলো খুবই গুরুত্বপূর্ণ।

দাঁতের ব্যথা হলে যেহেতু তা স্নায়ুর উপর প্রভাব সৃষ্টি করে ফলে একইসঙ্গে চোখে ব্যথা ও মাথা ব্যথার মতন সমস্যাও দেখা যায়। তা অসহ্য দাঁতের ব্যথা শুরু হওয়ার আগেই চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার। তবে দাঁতের বা মাড়ির হালকা ব্যথা শুরুর সময় থেকেই যদি ব্যবস্থা নেওয়া যায় সেক্ষেত্রে সমস্যা কিছুটা হলেও কম হয়।

মাড়ির যত্ন নেওয়ার জন্য, আমরা কেবল ঘুম থেকে ওঠার পর ও রাতে ঘুমোতে যাওয়ার আগে ব্রাশ করা অভ্যাস করি। তবে তাদের প্রাকৃতিকভাবে ম্যাসাজ করা এবং তাদের পুষ্টি সরবরাহ করাও খুব গুরুত্বপূর্ণ।

আসুন জেনে নেই মাড়ি সুস্থ রাখার ৫টি সহজ উপায়-

১. আমলা, আঙ্গুর, কমলা, কিউই ইত্যাদি টক জিনিস খেলে ভিটামিন সি যুক্ত ফল পেরিওডন্টাল রোগের সম্ভাবনা কমায়, যার ফলে মাড়িতে পুষ্টিও পাওয়া যায়, যা তাদের শক্তিশালী করে।

২. নিমের ডাল থেকে পাতা পর্যন্ত সবই দাঁত ও মাড়ির জন্য উপকারী। এর মাধ্যমে মাড়ি ফোলা, রক্তপাত ও দুর্বলতার সমস্যা নির্ণয় করা হয়। যাদের মাড়ির সমস্যা আছে তাদের নিম দাঁত ব্যবহার করা উচিত।

৩. সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথে ব্রাশ না করে মাড়িতে নিম, অলিভ এবং প্লীহার তেল মালিশ করুন। ১৫ মিনিট মুখে ঘষলে মাড়ি মজবুত হয় এবং ফোলাভাব দূর হয়।

৪ ক্র্যানবেরি মাড়ির ব্যথা নিরাময় করে। এটি দাঁতে লেগে থাকা ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে।

৫. আপনার টুথপেস্টের বিকল্প হিসাবে চা গাছের তেল ব্যবহার করা উচিত। এটা চমৎকারভাবে মাড়ির চিকিৎসা করে। এই তেলটি শুধুমাত্র পাতলা আকারে ব্যবহার করুন।

Share this article
click me!