গরমে স্বস্তি পেতে মেনে চলুন এই পাঁচ টোটকা, সহজ উপায় Anxiety থেকে মুক্তি পাবেন

গরম থেকে মুক্তি পেতে কী করবেন কী করবেন না, তা ঠিক করে ওঠা কঠিন। এই সময় স্বস্তি পেতে পারেন সহজ পাঁচ উপায়। জীবনযাত্রায় আনুন এই পাঁচটি পরিবর্তন। যা আপনার জীবনে এতে দেবে স্বস্তি। জেনে নিন কী কী করবেন।

Sayanita Chakraborty | Published : Jun 15, 2022 5:41 PM IST

ক্রমে বেড়ে চলেছে গরমের পারদ। আবহাওয়া দফতরের খবরের সূত্রে যদিও আগামী কাল থেকে বর্ষা আসার কথা, কিন্তু এতে যে গরম কমবে তা নয়। গরমে নাভিশ্বাস ওঠার অবস্থা অনেকেরই। গরম থেকে মুক্তি পেতে কী করবেন কী করবেন না, তা ঠিক করে ওঠা কঠিন। এই সময় স্বস্তি পেতে পারেন সহজ পাঁচ উপায়। জীবনযাত্রায় আনুন এই পাঁচটি পরিবর্তন। যা আপনার জীবনে এতে দেবে স্বস্তি। জেনে নিন কী কী করবেন।
 
নিয়মিত ব্রেকফার্স্ট খান। গরমে অনেকেরই খাবারে রুচি থাকে না। সে কারণে খাবার স্কিপ করে থাকেন। এই ভুলে শরীরের ক্ষতি হচ্ছে, তা কেউই খেয়াল করেন না। বিশেষ করে সকালে সঠিক ব্রেকফার্স্ট না খেলে সারাদিন পেট খালি থাকে। এই কারণে সারাদিন শরীরে অস্বস্তি বোধ করবেন। 

সঠিক ঘুম প্রয়োজন শারীরিক ও মানসিক সুস্থতার জন্য। রোজ আন্তত ৮ ঘন্টা ঘুমান। তা না হলে বাড়বে শারীরিক জটিলতা। রাতে ঠিক মতো ঘুম না হলে সারাদিন অস্বস্তি বোধ করবেন। মেনে চলুন এই বিশেষ টিপস। 

সঠিক খাবার খাওয়া প্রয়োজন এই গরমে। এই সময় ভাজাভুজি এড়িয়ে চলুন। সবুজ সবজি ও ফল খান। এতে শরীরের সকল ঘাটতি পূরণ হবে। শরীরে কোনও রকম জটিলতা থাকলে তার থেকে সারাদিন অস্বস্তি বোধ হবে। তাই যে কোনও মরশুমে সুস্থ থাকতে মেনে চলুন এই টোটকা। 

জিঙ্ক সমৃদ্ধ খাবার খান। এতে থাকে অ্যান্টি অক্সিডেন্ট খনিজ। যা শরীরের ফ্রি রেডিক্যালকে রক্ষা করতে সাহায্য করে। এটি সেরোটোনিন ও ডোপামিনের মতো নিউরোট্রান্সমিটার উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। জিঙ্কের ঘাটতি হলে হতাশা ও উদ্বেগজনিত সমস্যা দেখা যায়। তাই রোজ মাছ, মাংস, মটরশুটি খান।    

গরমে রোজ ৭ থেকে ৮ গ্লাস করে জল খান। এই সময় ঘামের মধ্য দিয়ে শরীরের প্রয়োজনীয় জল বেরিয়ে যায়। শরীরে জলের ঘাটতি হলে ডিহাইড্রেশনের সমস্যা দেখা দেয়। তেমনই জলের অভাবে বাড়ে নানান জটিলতা। আর শরীরে কোনও সমস্যা থাকলে মনের তার প্রভাব পড়বেই। সারাদিন খিটখিটে ও মেজাজ অনুভব করতে পারেন। এক্ষেত্রে রোজ ৭ থেকে ৮ গ্লাস করে জল খান। গরমে স্বস্তি পেতে মেনে চলুন এই পাঁচ টোটকা, সহজ উপায় Anxiety থেকে মুক্তি পাবেন। 

আরও পড়ুন- পিরিয়ড মিস হওয়ার আগেই জেনে নিন আপনি গর্ভবতী কি না, এই ১০টি লক্ষণ দেখলে সতর্ক হন

আরও পড়ুন- ঝটপট ওজন কমতে করতে পারেন কিটো ডায়েটে, জেনে নিন এই ডায়েটে কী কী খাবেন

আরও পড়ুন- ছেলেরা ভুলেও খাবেন না এই খাবারগুলো, কমতে পারে শুক্রাণুর সংখ্যা, জেনে নিন কী কী
 
 

Share this article
click me!