কফিতে ১ চা চামচ ঘি মেশান, চোখের সামনে কমবে আপনার পেটের চর্বি

আপনি ব্ল্যাক কফি, ক্যাপুচিনো, ল্যাটে-এর নাম অনেকভাবেই শুনেছেন কিন্তু ঘি দিয়ে কফি। শুনে অবাক হবেন না। সম্প্রতি ঘি কফির উপকারিতা ও রহস্য জানালেন অভিনেত্রী ভূমি পাডনেকর। আজ আমরা আপনাদের বলব ঘি কফির উপকারিতা।

Parna Sengupta | Published : Jul 22, 2022 12:15 PM IST

কফি বেশিরভাগ লোকই পছন্দ করে এবং লোকেরা ব্ল্যাক বা দুধ কফি দিয়ে সকালটা শুরু করে। কফি এনার্জি দেয়। শুধু তাই নয়, কফি ওজন কমায়। কফি পেটের চর্বি কমাতে সাহায্য করে। কফির অনেক উপকারিতা রয়েছে। কিন্তু কখনো কি শুনেছেন ঘি এর সাথে কফি খাওয়ার আশ্চর্য উপকারিতা রয়েছে। 

হ্যাঁ, আপনি ব্ল্যাক কফি, ক্যাপুচিনো, ল্যাটে-এর নাম অনেকভাবেই শুনেছেন কিন্তু ঘি দিয়ে কফি। শুনে অবাক হবেন না। সম্প্রতি ঘি কফির উপকারিতা ও রহস্য জানালেন অভিনেত্রী ভূমি পাডনেকর। আজ আমরা আপনাদের বলব ঘি কফির উপকারিতা।

ঘি কফির উপকারিতা

অনেকেই দুধে ঘি মিশিয়ে পান করেন, কিন্তু কফিতে ঘি বা মাখন খেলে এর উপকারিতা খুব কম মানুষই জানেন।

ওজন কমাতে সহায়ক

ঘিতে ওমেগা ৩, ওমেগা ৬, এবং ওমেগা ৯-এর মতো স্বাস্থ্যকর ফ্যাট রয়েছে। এছাড়াও এটি ক্যালসিয়াম সমৃদ্ধ। ঠিক আছে, ঘি এর নিজস্ব উপকারিতা আছে। স্বাস্থ্যকর চর্বি দিয়ে দিন শুরু করলে বারবার খিদে পাবে না। এর ফলে ওজন কমাতে সাহায্য করে।

পেটের সমস্যা কমে যাবে

খালি পেটে কফির সঙ্গে এক চা চামচ ঘি মিশিয়ে খেলে অন্ত্রের স্বাস্থ্য ভালো হয়। ঘিতে ক্যালসিয়াম উপাদান রয়েছে, যা হজমের ব্যাঘাত ঘটায় এমন অ্যাসিডকে নিরপেক্ষ করে।

কোলেস্টেরলের সমস্যা কমে যাবে 

শরীরে ভালো কোলেস্টেরল বাড়াতে ঘি খাওয়া উপকারী হতে পারে। ঘি বিউটারিক অ্যাসিড এবং মাঝারি চেইন ট্রাইগ্লিসারাইড সমৃদ্ধ, যা একগুঁয়ে চর্বি কমাতে এবং ভাল কোলেস্টেরল প্রচার করতে সহায়তা করে।

স্ট্রেস কমান, এনার্জি পান

ঘিতে প্রচুর পরিমাণে শক্তি ও ক্যালসিয়াম আছে, এমন পরিস্থিতিতে কফির সঙ্গে ঘি মিশিয়ে পান করলে শক্তি পাওয়া যায়। এর সাথে, স্নায়ুতন্ত্র ঠিক থাকে, যা আপনার মেজাজকে উন্নত করে এবং আপনার চাপ কমায়।

হজম ভালো হয়

এর কারণে হজম প্রক্রিয়া ঠিক থাকে। কফির সাথে ঘি মিশিয়ে পান করলে লিভার ভালো থাকে এবং খাবার হজমের শক্তি পায়।

ব্যবহারবিধি

এক কাপ কফিতে এক চামচ ঘি মেশান। বড় কাপ থাকলে আরেকটা ছোট কাপ থাকলে আধ চা চামচ ঘি মিশিয়ে পান করুন। কফি ফেনা না হওয়া পর্যন্ত খুব ভালো করে ফেটাতে থাকুন। আপনি ঘি এর পরিবর্তে মাখন যোগ করতে পারেন, এটি মিষ্টির পরিমাণ কমিয়ে দেয়।

আরও পড়ুন- শুক্রবারে সোনায় সোহাগা, ৫০ হাজারের অনেকটাই নীচে নামল সোনার দাম, জানুন কলকাতার দর

আরও পড়ুন- এই তিন কারণে ভুলেও গর্ভাবস্থায় খাবেন না বেগুণ, হতে পারে গর্ভস্থ বাচ্চার মারাত্মক ক্ষতি

আরও পড়ুন- জীবনযাত্রায় আনুন সহজ এই সাত পরিবর্তন, মুক্তি পাবেন অ্যাসিডিটির সমস্যা থেকে

Share this article
click me!