মাঙ্কি পক্সের আতঙ্ক ক্রমশই বাড়ছে, এক ব্যক্তির মৃত্যুর পর রোগটি প্রাণঘাতী কিনা তা নিয়েও উঠে প্রশ্ন

মাঙ্কি পক্স নিয়ে বিশ্বের অন্যান্য দেশগুলির মত ভারতেও উদ্বেগ বাড়ছে।   এখনও পর্যন্ত এই দেশে মাঙ্কি পক্স আক্রান্তের সংখ্যা আট। যার মধ্যে এক জনের মৃত্যু বয়েছে। তবে মাঙ্কি পক্স নিয়ে উদ্বেগের কারণ হল এই রোগে আক্রান্ত এমন একজন যার বিদেশ সফরের পূর্ব কোনও ইতিহাস নেই।

Saborni Mitra | Published : Aug 2, 2022 3:45 PM IST

মাঙ্কি পক্স নিয়ে বিশ্বের অন্যান্য দেশগুলির মত ভারতেও উদ্বেগ বাড়ছে।   এখনও পর্যন্ত এই দেশে মাঙ্কি পক্স আক্রান্তের সংখ্যা আট। যার মধ্যে এক জনের মৃত্যু বয়েছে। তবে মাঙ্কি পক্স নিয়ে উদ্বেগের কারণ হল এই রোগে আক্রান্ত এমন একজন যার বিদেশ সফরের পূর্ব কোনও ইতিহাস নেই।  বিশেষজ্ঞদের কথায় মাঙ্কি পক্স নিয়ে যতটা চিন্তা করা হচ্ছে এটি তার থেকেও বেশি বিপজ্জনক। 

কেরলে আক্রান্ত বেশি 
কেরল সরকার জানিয়েছে, মাঙ্কি পক্স নিয়ে যা ভাবা হয়েছিল এটি তার থেকেও বেশি ছড়িয়েছে। যার মধ্যে পাঁচ জনকেই কেরলার বাসিন্দা। পঞ্চম রোগী সদ্যই আবর আমিরশাহী থেকে ফিরেছেন।  সেই রোগীর বয়স মাত্র ৩৫। মাঙ্কি পক্সের কারণে এক জন রোগীর মৃত্যু হয়েছে সোমবার। 

দিল্লিতে আক্রান্ত তিন 
দিল্লিতে মাঙ্কি পক্সে আক্রান্ত তিন জন।  একজনকে অবশ্য ইতিমধ্যেই হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। তবে দিল্লিতে আবার আক্রান্তদের কোনও বিদেশ ভ্রমণের রেকর্ড নেই। দুই ব্যক্তি নাইজেরিয়ান বংশোদ্ভূত। তবে তাঁরা দীর্ঘ দিন ধরেই দিল্লির বাইরে যাননি। তাদের মধ্যে একজন অবশ্য হোটেলে কাজ করেন। এই দুজন আফ্রিকানদের সংস্পর্শে এসেছিলেন। এক মহিলা দিল্লির হাসপাতালে ভর্তি- তাঁর নমুনা পরীক্ষার জন্য পাঠান হয়েছে। 

সতর্কতার প্রয়োজন 
মাঙ্কি পক্স নিয়ে আরও সতর্কতার প্রয়োজন রয়েছে। কারণ দিল্লির যে মহিলা হাসপাতালে ভর্তি তিনিও বিদেশ ভ্রমণ করেননি। যার অর্থ দেশে এমন কয়েক জন রয়েছে যারা মাঙ্কি পক্সে আক্রান্ত - কিন্তু সেই সব আক্রান্তদের তথ্য সরকারের হাতে নেই। তাই এই রোগ সম্পর্কে সতর্ক হওয়া জরুরি। 

মাঙ্কি পক্স মারাত্মক কিনা 
কেরলে মাঙ্কি পক্সে আক্রান্ত এক ব্যক্তির মৃত্যুর হয় এই রোগ প্রাণঘাতী কিনা তা নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। তবে রিপোর্ট অনুসারে যে ব্যক্তি মারা গেছেন তিনি ভাইরান এনসেফালাইটিসে ভুগছিলেন। যার কারণে তার মাল্টি অর্গান ফেল করেছে। 

বিচ্ছিন্ন থাকার প্রয়োজন 
লোকনায়ক হাসপাতালের মেডিক্যাল ডিরেক্টর ডাঃ সুরেশ কুমারের মতে, যদি কারও রোগ প্রতিরোধ ক্ষমতা খুব দুর্বল হয়, তার ক্যান্সারের মতো রোগ থাকে বা তার অন্যান্য খুব দীর্ঘস্থায়ী এবং গুরুতর রোগ থাকে, তাহলে মাঙ্কিপক্স বিপজ্জনক হয়ে উঠতে পারে। অন্যথায়, স্বাভাবিক ক্ষেত্রে, রোগী সর্বোচ্চ ২১ দিনের মধ্যে সুস্থ হয়ে ওঠে। যাইহোক, এই ২১দিনে রোগীরা বিচ্ছিন্ন ছিলেন।

একটা চাকরি পেতে হাজার কিলোমিটার পথ হাঁটলেন ১৫০ জন, উদ্দেশ্য অমিত শাহের সঙ্গে দেখা করা

ধরনা মঞ্চে মোদীর ভাই, যন্তরমন্তরে একাধিক দাবি নিয়ে সরব প্রহ্লাদ মোদী

গাঁটের ব্যাথা থেকে চুলের সমস্যা- ম্যাজিকের মত কাজ করে হলুদ তেল, জানুন কী করে ব্যবহার করবেন

Share this article
click me!