Health Tips: মুখের ভিতর ঘা বা বার বার তেষ্টা পাচ্ছে, তবে আপনারও হতে পারে এই মারাত্মক রোগ

বহুমুত্র ছাড়াও এমন কিছু সমস্যা রয়েছে যা হতে পারে ডায়বেটিস বা সুগারের লক্ষণ। এই বিষয়গুলি অনেকেরই অজানা। জেনে নেওয়া সুগারের এই অজানা লক্ষণগুলির বিষয়ে-
 

Web Desk - ANB | Published : Dec 5, 2021 10:16 AM IST

আজকালের ব্যস্ততম জীবনযাত্রায় ডায়বেটিস একটি সাধারণ সমস্যায় পরিণত হয়ে গিয়েছে। কিন্তু এই রোগ মোটেও সাধারণ নয়, অনেক চিকিৎসক মনে করেন ক্যান্সারের থেকেও মারাত্মক এই ডায়বেটিস। কারণ এই রোগ ধীরে ধীরে শরীরের অঙ্গহানির ঘটাতে শুরু করে। অনেকেরই এই বিষয় অজানা যে তাদের ডায়বেটিস রয়েছে। এর ফলে শরীরে গুরুতর সমস্যা তৈরি হয়। ডায়বেটিস সম্বন্ধে অতিসাধারণ রেগুলার টেস্ট করতে পারেন। এছাড়া যদি আপনার প্রতি মুহূর্তে মুত্রত্যাগে কিছু সমস্যা হয় তাহলে বুঝতে হবে আপনার ডায়বেটিস সংক্রান্ত সংস্যা রয়েছে।
ব্লাড সুগার বেড়ে যাওয়ার ফলে মুখের সমস্যাও বাড়তে পারে। ডায়বেটিস সমস্যা থেকে মুখের মধ্যে আরও অনেক সমস্যা তৈরি হয়। সেই সঙ্গে মুখে ফাংগল ইনফেকশন, ঘাঁ এই সব সমস্যাও বেড়ে যায়। তাই সুগার সংক্রান্ত আরও কি কি অজানা সমস্যা এবং তার সমাধান রয়েছে তা জেনে রাখার জন্য এই বিশেষ বিশেষ বিষয়গুলও মনে রাখতে হবে।

ডায়াবিটিসের অজানা লক্ষণ-

১) ড্রাই মাউথ-
ডায়বেটিস কে টাইপ 1 এবং টাইপ 2 এর প্রাথমিক লক্ষণগুলির মধ্যে একটি হল মুখের ভিতর ড্রাই হয়ে যাওয়া। একই সঙ্গে বার বার তেষ্টা পাওয়াও এর একটি অংশ। এই সমস্যা হলে বার বার কিছুক্ষণ পর পরেই তেষ্টা পায়। কথা বলতে বা খাবার চিবিয়ে খেতে সমস্যা হতে পারে। এছাড়া ঠোঁট ফাটার সমস্যাও দেখা দেয়।
2- মাড়ির সমস্যা- সুগারের সমস্যা থাকলে মাড়ির সমস্যাও বৃদ্ধি পেতে পারে। শরীরে সুগারের পরিমাণ বেড়ে গেলে দাঁতে প্লাক তৈরি হয়। এই অবস্থানে মাড়ির সমস্যা আরও বৃদ্ধি পায়। আপনার দাঁতের গোড়া ফুলে লাল হয়ে উঠতে পারে এবং দাঁতগুলি ভেঙে পড়ার মতো সমস্যাও দেখা দেয়। ডায়বেটিস কন্ট্রোল না করার ফলে গাম ব্লিডিং, গলায় খুশখুশ, দাঁতে সেন্সিটিভিটি, নিঃশ্বাসে দুর্গন্ধ এবং মুখে খারাপ স্বাদের মতো লক্ষণ দেখা যায়।
3- দাঁত পড়ে যাওয়া- ডায়বেটিসে আক্রান্তদের দাঁতে ব্যাথাও আরও একটি লক্ষণ। ব্লাড সুগার বেড়ে যাওয়ার ফলে দাঁতের চারপাশে প্লাক তৈরি করা। এর ফলে দাঁতের গোড়া মাড়ি থেকে আলগা হয়ে যায়। অনেক বার এমন পরিস্থিতে সুগারের জন্য দাঁত পড়ে যাওয়ার মত সমস্যাও দেখা গিয়েছে।  
৪) সুগারের অন্যান্য লক্ষণ-

খুব তেষ্টা পাওয়া
বহুমুত্র রোগ
খুব ক্ষিদে পাওয়া
আচমকা ওজন বেড়ে বা কম হওয়া
ক্লান্তি
খিটখিটে স্বভাব
ক্ষীণ দৃষ্টিশক্তি
ঘা শুকোতে দেরি হওয়া
স্কিন ইনফেকশন
ওরল ইনফেকশনস
ভ্যাজাইনাল ইনফেকশন

আরও পড়ুন- বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা, জেনে নিন কতটা শক্তিশালী আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা

আরও পড়ুন: Sleep Problems: রাতে শুয়েই ঘুমিয়ে পড়ুন, রইল ৫ মিনিটে ঘুম আসার অব্যর্থ টোটকা

আরও পড়ুন: Fatty Liver: রোগা লোকেদের নাকি ফ্যাটি লিভার হয় না, এমন একাধিক ভুল ধারণা রয়েছে রোগ নিয়ে, জেনে নিন

Share this article
click me!