দীপাবলির পর স্বাস্থ্যে এই কয়টি পরিবর্তন দেখলে উপেক্ষা করবেন না, হতে পারে কঠিন বিপদ

প্রতিবছর দিওয়ালীর সময় প্রায় সপ্তাহ খানেক ধরে চলতে থাকে উৎসব। এই সময় ধনতেরাস দিয়ে শুরু হয় উৎসবে। একে একে কালীপুজো, দিওয়ালী আর শেষে ভাইফোঁটা। দীপাবলির পর স্বাস্থ্যে এই কয়টি পরিবর্তন দেখলে উপেক্ষা করবেন না, হতে পারে কঠিন বিপদ। জেনে নিন কী কী।

Web Desk - ANB | Published : Oct 27, 2022 3:49 AM IST

চলছে উৎসবের মরশুম। চারিদিকে আলোক সজ্জা, বাজির শব্দ, রকমারি খাবার- সব মিলিয়ে উৎসবের আমেজ। প্রতিবছর দিওয়ালীর সময় প্রায় সপ্তাহ খানেক ধরে চলতে থাকে উৎসব। এই সময় ধনতেরাস দিয়ে শুরু হয় উৎসবে। একে একে কালীপুজো, দিওয়ালী আর শেষে ভাইফোঁটা। তিথি অনুসারে, ২৬ ও ২৭ অক্টোবর দুদিন পড়েছে ভাইফোঁটা। ২৬ তারিখ দুপুর ২টো ৪২ মিনিটে পড়েছে ভাইফোঁটা। থাকবে ২৭ অক্টোবর দুপুর ১২টা ৪৫ পর্যন্ত। প্রতিপদে ফোঁটার সময় ছিল ২৬ অক্টোবর দুপুর ২টো ৪০ মিনিট পর্যন্ত। এই সময় টানা কদিন ধরে অন্যরকম খাওয়া-দাওয়া হয়ে থাকে অনেকের। তেমনই বাজির কারণে বাতাস থাকে দুষিত। এই মরশুমে স্বাস্থ্যের প্রতি দিন বিশেষ নজর। দীপাবলির পর স্বাস্থ্যে এই কয়টি পরিবর্তন দেখলে উপেক্ষা করবেন না, হতে পারে কঠিন বিপদ। জেনে নিন কী কী। 

নিঃশ্বাস নিতে অসুবিধা হলে সেই সমস্যা উপেক্ষা করবেন না। এই সময় চারিদিকে বাজি পোড়ে। ফলে বাতাস দূষিত হয়ে যায়। এই কারণে নিঃশ্বাসের কষ্ট হতে পারে। দীপাবলির পর এমন সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিন। শরীরে সংক্রমণ দেখা দিলে হতে পারে এমনটা। দীপাবলির পর স্বাস্থ্যে এমন পরিবর্তন দেখলে উপেক্ষা করবেন না। সময় থাকতে চিকিৎসা শুরু করুন।  

বুকে ব্যথার সমস্যা দেখা দিতে তা উপেক্ষা করবেন না। হালকা হোক কিংবা তীব্র ব্যথার- সমস্যা হলে চিকিৎসকের পরামর্শ নিন। এই সময় উল্টো পাল্টা খাওয়ার কারণে গ্যাসের সমস্যা দেখা দেয়। সে কারণে বুকে ব্যথা হতে পারে। তা সত্ত্বেও বুকে কোনও রকম সংক্রমণ হলেও এমন ব্যথা হতে পারে। তাই সময় থাকতে সতর্ক হন। 

বারে বারে দুর্বল লাগলে কিংবা মাথা ঘরোরা সমস্যা সমস্যা হলে চিকিৎসকরে পরামর্শ নিন। একদিকে বায়ু দূষণ, অন্য দিকে অস্বাস্থ্যকর খাওয়া দাওয়া আবার ঋতু পরিবর্তন এই তিন কারণে হতে পারে এমনটা। সময় থাকতে সতর্ক হন। চিকিৎসকরে পরামর্শ নিন। 

নীল ঠোঁট কিংবা নখ যদি নীল হয়ে যেতে দেখেন তাহলে তা উপেক্ষা করবেন না। শরীরে পর্যাপ্ত অক্সিজেনের অভাব হলে হতে পারে এমন সমস্যা। সময় থাকতে চিকিৎসকের পরামর্শ নিন। তা না হলে জটিলতা বৃদ্ধি পেতে পারে। তাই নিজের নীল ঠোঁট কিংবা নখের দিকে খেয়াল রাখুন। কোনও পরিবর্তন দেখলে চিকিৎসকের পরামর্শ নেবেন। 
 

 

আরও পড়ুন- আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে সঙ্গেই দেখা দিচ্ছে টনসিলের সমস্যা, রইল মুক্তির সহজ উপায়

আরও পড়ুন- শীতে রুক্ষ্ম চুলের সমস্যা দূর হবে মুহূর্তে, রইল বিশেষ কয়টি প্যাকের হদিশ

আরও পড়ুন- এই বিশেষ উপায় ব্যবহার করুন বেকিং সোডা, চুলের সমস্যা সমাধানে দ্রুত মিলবে উপকার

Read more Articles on
Share this article
click me!