ঋতুপরিবর্তনের সমস্যা ভেবে উপেক্ষা করবেন না এই কয়টি জটিলতা, হতে পারে Mild Dengue

বর্তমানে  Mild Dengue-তে আক্রান্ত হচ্ছেন অনেকে। কিন্তু, অধিকাংশই তা নির্নয় করে উঠতে পারছেন না। ডেঙ্গুর জ্বরকে ঋতুপরিবর্তনের জ্বর ভেবে উপেক্ষা করছেন। আজ তথ্য রইল Mild Dengue রোগ প্রসঙ্গে। এই কয়টি লক্ষণ দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন। হতে পারে ডেঙ্গু।

Web Desk - ANB | Published : Oct 18, 2022 5:40 AM IST

একের পর এক রোগ উদ্বেগ বাড়াচ্ছে চিকিৎসকদের। করোনার প্রকোপ কমতে না কমতেই দেখা দিচ্ছে ডেঙ্গুর সংক্রমণ। পুজোর আগে থেকেই ক্রমে বেড়ে চলেছে ডেঙ্গুর সংক্রমণ। বর্তমানে একাধিক মানুষ আক্রান্ত হচ্ছেন এই মশাবাহী রোগে। এই রোগ থেকে বাঁচতে কিংবা রোগ থেকে মুক্তি পেতে সবার আগে প্রয়োজন তা নির্নয় করা। বর্তমানে  Mild Dengue-তে আক্রান্ত হচ্ছেন অনেকে। কিন্তু, অধিকাংশই তা নির্নয় করে উঠতে পারছেন না। ডেঙ্গুর জ্বরকে ঋতুপরিবর্তনের জ্বর ভেবে উপেক্ষা করছেন। আজ তথ্য রইল Mild Dengue রোগ প্রসঙ্গে। এই কয়টি লক্ষণ দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন। হতে পারে ডেঙ্গু। 

ঋতু পরিবর্তনের সময় জ্বর হওয়া স্বভাবিক বিষয়। তবে, জ্বরের সময় গায়ের তাপমাত্রা যদি ১০৪ থেকে ১০৬ ডিগ্রী ফারেনহাইট পর্যন্ত ওঠে তাহলে ডেঙ্গু পরীক্ষা করে নিন। এমন সমস্যা উপেক্ষা করবেন না। সঠিক সময় চিকিৎসা শুরু না হলে মৃত্যু পর্যন্ত হতে পারে। Mild Dengue -র ক্ষেত্রে এই ভাইরাস শরীরে প্রবেশ করার চার থেকে সাত দিনের মধ্যে জ্বর হয়। আবার অনেকের হালকা জ্বরও হতে পারে। তাই জ্বর হলেই সতর্ক হন।

এই সময় জয়েন্টর ব্যথা কিংবা পেশীর ব্যথা উপেক্ষা করবেন না। জ্বর হলে ব্যক্তি দুর্বল হবে তা স্বাভাবিক। কিন্তু, ডেঙ্গুর জ্বর রোগিকে অধিক দুর্বল করে দেয়। জ্বরের পর ক্লান্তি, অলসতা কিংবা দুর্বল ভাব দেখলে চিকিৎসকরে পরামর্শ নিন। 

ডেঙ্গু ভাইরাস শরীর প্রবেশ করলে অনেকের জ্বর নাও হতে পারে। আবার অনেকের জ্বর হওয়ার ২ থেকে ৫ দিন পর ত্বকে ফুসকুড়ি দেখা দেয়। তাই এই সময় শরীরে কোনও রকম সংক্রমণ দেখলে চিকিৎসকরে পরমার্শ নিন। এথে মিলবে উপকার।

খাবারে অনিহা, খেলে গেলে বমি ভাব দেখা দিলে উপেক্ষা করবেন না। ডেঙ্গুর প্রকোপ বেশি হোক বা কম দেখা দেয় এমন সমস্যা। তাই এই কয়টি লক্ষণ দেখা দিলে তৎক্ষণাত চিকিৎসকের পরামর্শ নিন। 

তেমনই খেতে পারেন হলুদ। এটি অ্যান্টি ইনফ্লেমেটরি ও অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য যুক্ত। এই রোগ আক্রান্ত হলে রোজ ১ গ্লাস করে হলুদ দুধ পান করুন। খেতে পারেন পেঁপে পাতার রস।  খেতে পারেন ডাবেল জল। সঙ্গে কিউই, কমলালেবু, মৌসম্বি লেবুর মতো ফল শরীর রাখবে সুস্থ। 
  

  

আরও পড়ুন- ঋতু পরিবর্তনের কারণে দেখা দিচ্ছে সর্দি-কাশির সমস্যা, সমস্যা সমাধানে রইল পাঁচ বিশেষ টোটকা

আরও পড়ুন- ঘুমিয়ে ঘুমিয়ে কমবে ওজন, রইল ওজন কমানোর এক অভিনব পদ্ধতির হদিশ, জেনে নিন কী করবেন

আরও পড়ুন- কনট্যাক্ট লেন্স পরার সময়ে এই পাঁচটি জিনিসের খেয়াল না রাখলে হারাতে পারেন দৃষ্টিশক্তি

Share this article
click me!