অজানা লিভারের রোগে শিশুর মৃত্যু, রহস্যময় ভাইরাসের প্রকোপ নিয়ে বিশ্ববাসীকে সতর্ক করল WHO

বিশ্বের প্রায় ১২টি দেশ থেকে শিশুদের এই রহস্যময় লিভারের রোগে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। অজানা এই রোগে আক্রান্তের হওয়ার সংখ্যাও নতুন করে বাড়ছে। ইতিমধ্যে কমপক্ষে ১৬৯ জন শিশু আক্রান্ত হয়েছে।

Saborni Mitra | Published : Apr 24, 2022 3:01 PM IST / Updated: Apr 24 2022, 08:38 PM IST

অজানা লিভার রোগে আক্রান্ত হচ্ছে শিশুরা। রহস্যময় এই রোগে আক্রান্ত হয়ে এখনও পর্যন্ত একটি শিশুর মৃত্যু হয়েছে। আমেরিকা ও ইউরোপের একাধিক দেশে এই রোগের প্রাদুর্ভাব ক্রমশই বাড়ছে। এই কথা বলে বিশ্ববাসীকে নতুন করে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার। লিভারের রোগে আক্রান্তদের মধ্যে  অনেকে আবার কোভিড-১৯ পজিটিভ বলেও জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

রাষ্ট্র সংঘ শনিবার বলেছে এখনও পর্যন্ত বিশ্বের প্রায় ১২টি দেশ থেকে শিশুদের এই রহস্যময় লিভারের রোগে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। অজানা এই রোগে আক্রান্তের হওয়ার সংখ্যাও নতুন করে বাড়ছে। ইতিমধ্যে কমপক্ষে ১৬৯ জন শিশু আক্রান্ত হয়েছে।  বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরও জানিয়েছে এক মাস থেকে ১৬ বছর বয়স্ক শিশুরাই মূলত এই রোগে আক্রান্ত হচ্ছে। যাদের মধ্যে ১৭ জনের লিভার ট্রান্সপ্ল্যান্টে করা হয়েছে। কোন কোন দেশে এই অজানা ভয়ঙ্কর রোগে মৃত্যুর ঘটনা ঘটেছে তা অবশ্য জানায়নি বিশ্ব স্বাস্থ্য় সংস্থা। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে রহস্যময় এই যকৃতের রোগে আক্রান্ত হওয়ার প্রথম ঘটনা রিপোর্ট করা হয়েছিল ব্রিটেনে। এই দেশে  এখনও পর্যন্ত কমপক্ষে ১১৪ জন শিশু আক্রান্ত হয়েছে। 


এটি এখনও স্পষ্ট নয় যে হেপাটাইটিস-এর কারণে এই জাতীয় ঘটনা ঘটছে কিনা। কারণ এই মুহূর্তে হেপাটাইটিস রোগে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পয়েছে। সেই কারণে এই রোগ নিয়ে সচেতন করা হচ্ছে। তবে এখনও পর্যন্ত স্পষ্ট করে কিছুই সনাক্ত করা যায়নি বলেও জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

বিশেষজ্ঞরা বলেছেন, এই রোগ সাধারণত সর্দি কাশির সঙ্গে যুক্ত ভাইরাসের সংক্রমণ থেকে হতে পারে। এই নিয়ে ইতিমধ্যেই গবেষণা শুরু হয়েছে। যদিও অ্যাডেনোভাইরাস থেকে এই জাতীয় রোগের প্রকোপ বাড়তে পারে বলেও মনে করছেন একদল বিশেষজ্ঞ। তবুও এখনও নিশ্চিত করে কিছু বলার সময় আসেনি বলেও জানিয়েছে বিশ্বসংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে এখনও পর্যন্ত ৭৪টি ক্ষেত্রে এজাতীয় ভাইরাসের পাওয়া গেছে। আক্রান্তদের মধ্যে ২০টি শিশুর কোভিড-১৯ পজিটিভ বলেও জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

Share this article
click me!