নিশ্চয়ই লক্ষ্য করেছেন কলার মধ্যে কোন পোকা হয় না, জেনে নিন এর কারণ

কলায় প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান পাওয়া যায়, যা শরীরকে সুস্থ রাখতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কলার গুরুত্বকে সামনে আনার জন্য প্রতি বছর এপ্রিল মাসের তৃতীয় বুধবার জাতীয় কলা দিবস হিসেবে পালিত হয়। ২০২২ সালে, জাতীয় কলা দিবস আজ অর্থাৎ ২০ এপ্রিল পালিত হচ্ছে।
 

deblina dey | Published : Apr 20, 2022 7:01 AM IST

কলা এমনই একটি ফল যা আমরা প্রায় প্রতিদিনই খেয়ে থাকি। কলা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। কলায় প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান পাওয়া যায়, যা শরীরকে সুস্থ রাখতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কলার গুরুত্বকে সামনে আনার জন্য প্রতি বছর এপ্রিল মাসের তৃতীয় বুধবার জাতীয় কলা দিবস হিসেবে পালিত হয়। ২০২২ সালে, জাতীয় কলা দিবস আজ অর্থাৎ ২০ এপ্রিল পালিত হচ্ছে।
ভারতে অনেক রকমের কলা পাওয়া যায়।

অনেক রকমের কলা পাওয়া যায়। ভারতে প্রায় ৩৩ জাতের কলা জন্মায়। এতে অনেক কলার জাত খুবই সুস্বাদু। ১২ টি জাত তাদের বিভিন্ন আকার এবং রঙের জন্য বিখ্যাত। ভারতে এলাচ কলার চাহিদা সবচেয়ে বেশি। এটি বিহার, উড়িষ্যা ইত্যাদি রাজ্যে প্রচুর পরিমাণে পাওয়া যায়। এছাড়া রাস্থালী কলাও, কলার একটি বিখ্যাত জাত। এটি ঝাড়খণ্ড এবং বিহারের মতো রাজ্যে পাওয়া যায়। বিশ্বে ১০০০ টিরও বেশি জাতের কলা পাওয়া যায়। এই সমস্ত কলা প্রায় ৫০ টি দলে বিভক্ত।

ডায়াবেটিসে কলা খাওয়া যাবে কি?
চিকিৎসকদের মতে, ডায়াবেটিস রোগীদের সম্পূর্ণ পাকা কলা খাওয়া এড়িয়ে চলা উচিত। এর বদলে কাঁচা কলা সবজি খেতে পারেন। কাঁচা কলা রক্তে শর্করার মাত্রা ঠিক রাখে। আপনি যদি ডায়াবেটিক রোগী না হন তবে অবশ্যই এক থেকে দুটি কলা খান। খুব বেশি খাওয়া এড়াতে যত্ন নিন। কলাকে স্বাস্থ্যের জন্য খুব ভালো মনে করা হলেও অতিরিক্ত সেবনে বমি, শরীরে ফুলে যাওয়া, গ্যাস, স্থূলতা ইত্যাদি সমস্যা হতে পারে। ওজন কম হলে প্রতিদিন সকালের নাস্তায় দুধের সঙ্গে কলা মিশিয়ে খেতে পারেন। তবে, মনে রাখবেন এটি খুব বেশি খাওয়া এড়িয়ে চলুন।

আরও পড়ুন- আপনারও আঙ্গুল ফুলে গিয়ে হালকা ব্যাথা হচ্ছে, তবে আজ থেকেই সাবধান হোন হতে পারে

আরও পড়ুন- এই কাঠ ফাটা গরমে সুস্থ থাকতে প্রতিদিন কত লিটার জল পান করা উচিত, কি বলছেন বিশেষজ্ঞরা

আরও পড়ুন- শুধু অ্যালকোহলই নয়, আজই খাদ্য তালিকা থেকে বাদ দিন এই ৫ জিনিস যা মারাত্মক ক্ষতি করে

কলায় কখনও পোকা হয় না কেন?
আপনি নিশ্চয়ই লক্ষ্য করেছেন কলার মধ্যে কোন পোকা নেই। এর কারণ হল কলার ফলে সায়ানাইড নামক রাসায়নিক উপাদান পাওয়া যায়। এ কারণে এ ফলটিতে পোকামাকড় দেখা যায় না। এছাড়াও ভিটামিন বি৬, ভিটামিন সি, পটাশিয়াম ইত্যাদি পুষ্টি উপাদান কলায় প্রচুর পরিমাণে পাওয়া যায়। এটি শরীরকে ফিট এবং ফিট এবং সুস্থ রাখতে সাহায্য করে।

Share this article
click me!