ওজনই সন্তান ধারণে বাধা নয়- সামনে এল মা-দের নিয়ে নতুন গবেষণা


আপনার ওজন কি বাধা হয়ে দাঁড়াতে পারে আপনার সন্তান ধারনে- এই নিয়ে গবেষণা রিপোর্ট সামনে এসেছে। যা বদল দিয়েছে পুরনো ধারনাকে।

Saborni Mitra | Published : Apr 11, 2022 3:23 PM IST

দীর্ঘ দিন ধরে চলে আসা একটি ভ্রান্ত ধারনা ভেঙে দিল নতুন একটি গবেষণা। নতুন এই গবেষণায় বলা হয়েছে, ওজন হ্রাস গর্ভাবতী হওয়ার প্রতিকূলতা দূর করে- এমনটা নয়। PLOS মেডিসিনে প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে স্থূতলা আর অব্যাক্ত বান্ধত্ব রয়েছেন এমন ৩৭৯ জন মহিলার ওপর এই সমীক্ষা চালান হয়েছে। তাতে দেখা গেছে জীবনযাত্রা পরিবর্তন করলেই যে সন্তানধারণ করা সহজ হয়ে যায় এমনটা নয়। 

গবেষক জ্যানিয়েল জে হাইজেনলেডার জানিয়েছেন, আগে এই ধারনা ছিল যে মোটা মহিলাদের মা হতে সমস্যা রয়েছে। আর সেই জন্যই চিকিৎসকরা মা হওয়ার আগে মহিলাকে ব্যায়ম, যোগব্যায়াম করে রোগা হওয়ার পরামর্শ দেন। কিন্তু সম্প্রতি গবেষণায় দেখা গেছে এই ধারনা ভ্রান্ত। গবেষণায় দেখা গেছে স্বাস্থ্যকর জীবনযাত্রা কোনও মহিলাকে মা হতে বেশি সাহায্য করে। কারণ সম্প্রতি গবেষণায় মহিলাদের দুটি দলে ভাগ করা হয়ে। একটি দলকে ব্যামায় করে ওজন হ্রাসের পরামর্শ দেওয়া হয়। অন্যদলটিকে আগের মতই চলার নির্দেশ দেওয়া হয়ে। এভাবে দীর্ঘ দিন চলার পর চিকিৎসকা পরীক্ষা করে দেখে যে মহিলাদের রোগা হওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল তাদের তুলনায় যারা স্বাভাবিক জীবনযাপন করেছিল  তাদের সন্তানধারনের ক্ষমতা মোটেও কম নয়। এখানে বলে রাখাভালো যে যাদের রোগা হওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল তারা প্রায় ৭ শতাংশ ওজন কমিয়েছিলেন। 

গবেষকদের পক্ষ থেকে আরও জানান হয়েছে সুস্থ সন্তানের জন্মদেওয়ার ক্ষেত্রে মহিলাদের স্থুলতা কোনও বাধা হতে পারে কিনা- এই পরীক্ষা জন্য তাঁরা ১৮৮ জনের ওপর সমীক্ষা করেছিলেন। যেখানে ২৩ জন মহিলাকে ওজন কমানোর পরামর্শ দেওয়া হয়েছিল। বাকিদের স্বাভাবিক জীবনযাপন করতে বলা হয়েছিল। ১৬ সপ্তাহের পর দেখা যায় ২৯ জন সুস্থ শিশুর জন্ম দিয়েছে। 

গবেষকরা জানিয়েছেন প্রচন্ড ডায়েটিং করে যদি ওজন কমানো হয় তাহলে তা একাধিক রোগের কারণ হতে পারে।, মেটাবলিক সিনড্রোম হ্রাস পায়, যা ডায়াবেটিস, স্ট্রোক, হৃদরোগের সম্ভাবনা বাড়িয়ে দেয়। 


তবে এই মতের বিরুদ্ধ মতও রয়েছে। এক চিকিৎসক জানিয়েছেন স্থুলতা নারী ও পুরুষের উভয়ের উর্বরতাকে প্রভাবিত করে। অতিরিক্ত ওডন শরীরে যৌন হরমন  সংরক্ষণ করতে পারে না। চর্বি কোষ একটি পুরুষ হরমোন ও মহিলা হরমোনকে রূপান্তির করে। অন্য এক বিশেষজ্ঞ চিকিৎসক জানিয়েছেন, সন্তান ধারণের জন্য ওজন কমানো একটি গুরুত্বপূর্ণ শর্ত। তিনি আরও বলেছেন ২০ শতাংশ মহিলার মধ্যে ৫ শতাংশ মহিলা ওজন ঝরিয়ে গর্ভধারণ করতে সক্ষম হয়। বিশেষজ্ঞদের কথায় ১০ শতাংশ ওজন ঝরালে সন্তান ধারণের ক্ষমতা ৫০-৮০ শতাংশ বেড়ে যায়। 
 

Read more Articles on
Share this article
click me!