ফ্রিজের নয়-মাটির পাত্রের জল খেয়ে দেখুন, এইসব রোগ কাছে ঘেঁষবে না

অনেকেই আছেন যারা শুধু ফ্রিজের জল পান করেন। তাঁরা শুধু তাদের স্বাস্থ্যের ক্ষতিই করছেন না বরং আশেপাশের পরিবেশেও তাপ বাড়িয়ে দিচ্ছেন।

Parna Sengupta | Published : Apr 11, 2022 2:19 PM IST

গ্রীষ্মকালে বারবার জল খেয়েও যেন তেষ্টা মেটে না। বোতলের জল পান করার অভ্যাস অনেকেরই রয়েছে। কিন্তু অনেকেই আছেন যারা শুধু ফ্রিজের জল পান করেন। তাঁরা শুধু তাদের স্বাস্থ্যের ক্ষতিই করছেন না বরং আশেপাশের পরিবেশেও তাপ বাড়িয়ে দিচ্ছেন। তবে এই প্রতিবেদনে আমরা আপনাকে মাটির পাত্রের জলের এমন ৫টি বৈশিষ্ট্যের কথা বলব যাতে আপনিও এটি কিনে আনতে বাধ্য হবেন।

মটকা বা মাটির পাত্রের জল পান করার এই অভ্যাসটি কেবল স্টিল এবং প্লাস্টিকের পাত্রের বিকল্প নয়, এর অনেক স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। এই কারণেই এখনও অনেক পরিবার মাটির পাত্রের জল পান করে, এমনকি মাটির পাত্রে খাবার রান্না করে, কারণ এর অনেক চিকিৎসা উপকারিতা রয়েছে। গ্রীষ্মে মাটির পাত্রের জল পান করার কিছু আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারিতা জেনে নিন:

১. প্রাকৃতিক শীতলতা

মাটির পাত্রের জল সেই দিনগুলিতে ঠান্ডা জল সরবরাহ করত যখন কোনও ফ্রিজ ছিল না। মাটির পাত্রগুলি বাষ্পীভবনের নীতিতে কাজ করে, যা জলকে ঠান্ডা করতে সাহায্য করে। যেহেতু মাটির পাত্রের উপরিভাগে ছোট ছোট ছিদ্র থাকে, যার কারণে মাটির ভিতরের জল এই গর্তগুলি থেকে তার তাপ দূর করে এবং ধীরে ধীরে জলকে ঠান্ডা করে। 

২. গলার জন্য ভাল 

যদিও ফ্রিজের জল খুব ঠান্ডা এবং বাইরে রাখা জল খুব গরম, তবুও গ্রীষ্মে নিখুঁত পানীয় জল সরবরাহ করে মাটির পাত্র। এর সামগ্রিক শীতল প্রভাবের সাথে, এটি গলাতেও মৃদু এবং সর্দি এবং কাশিতে ভুগছেন এমন লোকেরা সহজেই সেবন করতে পারে।

৩. সান স্ট্রোক প্রতিরোধ করে

সানস্ট্রোক একটি খুব সাধারণ সমস্যা যার সম্মুখীন অনেকেই এই গ্রীষ্মে হয়। মাটির পাত্রে জমা জল থেকে ভিটামিন এবং খনিজ পদার্থ শরীরে গ্লুকোজের মাত্রা বজায় রাখতে সাহায্য করবে এবং আপনার শরীরকে শীতলতাও দেবে।

৪. প্রাকৃতিকভাবে ক্ষারীয়

মানবদেহ প্রকৃতিতে অম্লীয়, যেখানে মাটি ক্ষারীয়। এই ক্ষারীয় পাত্রের জল যখন আপনি পান করেন তখন আমাদের শরীরের অম্লীয় প্রকৃতির সাথে প্রতিক্রিয়া করে এবং সঠিক pH ভারসাম্য তৈরি করতে সহায়তা করে। এই কারণেই মাটির পাত্রের জল পান করলে অ্যাসিডিটি ও পেটের সমস্যা দূরে থাকে।

৫. হজম শক্তির উন্নতি ঘটায়

যখন আমরা প্লাস্টিকের বোতলে রাখা জল পান করি, তখন এতে বিসফেনল এ বা বিপিএ-এর মতো বিষাক্ত রাসায়নিক থাকে, যা শরীরের নানাভাবে ক্ষতি করে। যদিও এটি টেস্টোস্টেরনের মাত্রা কমিয়ে আনতে পরিচিত, মাটির পাত্রের জল পান করা টেস্টোস্টেরনের মাত্রাকে ভারসাম্যপূর্ণ করে এবং আপনার শরীরের বিপাককে উন্নত করে।

Share this article
click me!