কোভিড-১৯এর থেকে মারাত্ম হচ্ছে ফ্লু, তারপরে একটি 'কিন্তু' জুড়ে দিয়েছেন বিশেষজ্ঞরা

ব্রিটেনের সংক্রামক রোগ বিশেষজ্ঞ পল হান্টার বলেছেন , তাঁদের দেশে কোভিড-১৯ এখন ফ্লুয়ের চেয়ে কম মারাত্মক। কিন্তু এটি যদি রূপ পরিবর্তন করে তাহলে মারাত্মক পরিণতি হতে পারে। সরকারি পরিসংখ্যন অনুযায়ী ব্রিটেনে আক্রান্তের সংখ্যা আগের তুলনায় অনেক কম।

Web Desk - ANB | Published : Mar 21, 2022 12:49 PM IST

আমেরিকা ও চিনে নতুন করে করোনাভাইরাসের (Coronavirus) প্রকোপ বাড়ছে। নতুন করে আক্রান্তের সংখ্যা বাড়ছে বিট্রেনেও। কিন্তু তারই মধ্যে নতুন আশার কথা শুনিয়েছেন ব্রিটেনের একদল গবেষক। তাঁরা জানিয়েছেন করোনাভাইরাসের সংক্রমণ এখন সাধারণ ফ্লু-এর (Flu) থেকেও কম ক্ষতিকারণ। তবে এখনই হাল ছাড়তে নিষেধ করেছেন বিশেষজ্ঞরা। তারা বলেছেন যে কোনও সময়ই বদল হতে পারে কোভিড-১৯ (COVID-19) এর চরিত্র।  তাহলে পরিস্থিতি খারাপ হতে পারে। 

ব্রিটেনের সংক্রামক রোগ বিশেষজ্ঞ পল হান্টার বলেছেন , তাঁদের দেশে কোভিড-১৯ এখন ফ্লুয়ের চেয়ে কম মারাত্মক। কিন্তু এটি যদি রূপ পরিবর্তন করে তাহলে মারাত্মক পরিণতি হতে পারে। সরকারি পরিসংখ্যন অনুযায়ী ব্রিটেনে আক্রান্তের সংখ্যা আগের তুলনায় অনেক কম। কমেছে মৃত্যুর হারও। তিনি তুলনা করেছেন সিজিনাল ইনফ্লুয়েঞ্জার সঙ্গে। বলেছেন সিজিনাল ইনফ্লুয়েঞ্জায় মৃত্যুর হার ০.০১ থেকে ০.০৫ শতাংশ হয়েছে। দুটি ভাইরাসই প্রায় একটি ধরনের আচরণ কয়েছে। তাই দুটি ভাইরাসেই আক্রান্ত লক্ষণ এক হয়ে দাঁড়িয়েছে। তিনি বলেছেন এখন ব্রিটেনে কোভিড আক্রান্ত ৩,৩০০০ জনের মধ্যে এক জনের মৃত্যু হচ্ছে। 

ইউনিভার্সিটি অব ইস্ট অ্যাংলিয়া থেকে হান্টার  বলেছেন এর মানে হল, কোভিড এখন ফ্লু-র থেকেও কম মারাত্মক বা ক্ষতিকারক হতে পারে। ব্রিটেনে গত এক সপ্তাহ ধরে সংক্রমণ বেড়েই চলেছে। ফেব্রুয়ারি মাসের শেষের দিকে দেশে আক্রান্তের হার ছিল দৈনিক ৩৫ হাজার বর্তমানে তা বেড়ে হয়েছে ৫০ হাজার। 

হাসপাতালে ভর্তির সংখ্যাও বাড়ছে। পশ্চিম ইংল্যান্ডে ওমিক্রনের মাধ্যমে দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে।  ন্যাটিংহ্যাম ট্রেন্ট ইউনিভার্সিটির প্রাক্তন বলেছেন ব্রিটেনে কোভিডের পরিবর্তন ধরা পড়েছে। এটি আগে শ্বাসযন্ত্রের রোগ ছিল। এখন শুধুই ফ্লু-এর মত হয়েছে। 

রিপোর্টে বলা হয়েছে বুস্টার ডোজ যারা নিয়েছে তারা ওমিক্রনের বিরুদ্ধে লড়াই করতে যথেষ্ট সফল হয়েছেন। ওমিক্রনে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রায় ৫০ শতাংশ  কম ছিল তাদের। গবেষণার লেখক লাইথ জামাল আবু রাদ্দাদ বলেছেন, কোভিড-১৯এর বিরুদ্ধে হাসপাতালে ভর্তি ও মৃত্যুর বিরুদ্ধে বুস্টারের কার্যকারিতা আরও ভাল। প্রায় ৮০ শতাংশ। সম্প্রতি একটি বুস্টার ডোজ ওমিক্রনের বিরুদ্ধে ভালো প্রতিরক্ষা দেয়। তিনি আরও বলেছেন প্রাথমিক ফলাফলগুলি ছিল লক্ষণীয় সংক্রমণ ও দ্বিতীয় ফলাফলগুলি ছিল গুরুতর ও মরাত্মক সংক্রামকদের ওপর। 

Pfizer-BioNTech ভ্যাক্সিনের বুস্টার পেয়েছে এমন ব্যক্তিদের মধ্যে ওমিক্রম ভেরিয়েন্ট থেকে লক্ষণীয় সংক্রমণের ঘটনা ছিল মাত্র ২.৪ শতাংশ। তবে যারা শুধুমাত্র একটি টিকা নিয়েছে তাদের মধ্যে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা ছিল ৪.৫ শতাংশ।  ওমিক্রন থেকে বুস্টার ডোজ ৪৯.৪ শতাংস সুরক্ষা দেয় বলেও দাবি করেছেন গবেষণার লেখক। তিনি আরও বলেছেন সাধারণ করোনাভাইরাস থেকে Pfizer-BioNTech এর কার্যকারিতা প্রায় ৭৬ শতাংশের বেশি। ডেল্টার বিরুদ্ধে এর কার্যকারিতা ছিল ৮৬. ১ শতাংশ। 

Share this article
click me!