উপহার নয়, মায়ের দীর্ঘকালীন সুস্থতার জন্য এই স্বাস্থ্য পরীক্ষাগুলি প্রয়োজন

আপনি যদি মায়ের দীর্ঘকালীন সুস্থতা চান তবে তাঁকে উপহার দেওয়ার পরিবর্তে তাঁর ফুল বডি চেকআপ করান। আপনাদের পরিবারের যত্ন নিতে নিতে কোথাও মায়ের নিজের স্বাস্থ্যের ঘাটতি থেকে যাচ্ছে না তো! আর একজন উপযুক্ত সন্তান হিসেবে এটাই সঠিক সময় আপনার মায়ের স্বাস্থ্যের যত্ন নেওয়া শুরু করুন এবং তাঁর সমস্ত প্রয়োজনীয় মেডিকেল পরীক্ষা করানোর। 
 

deblina dey | Published : May 8, 2022 8:58 AM IST

মাদারস ডে-তে, লোকেরা তার মায়েদের মূল্যবান উপহার দেয়। কেউ দামি শাড়ি কেনেন, কেউ দামি ফোন গিফট করে, তবে মাকে যদি সত্যি ভালোবেসে থাকেন। তবে এটটাই সেরা সময়। এই সময় থেকেই তাঁর স্বাস্থ্যের প্রতি যত্ন নেওয়া শুরু করুন। আপনি যদি মায়ের দীর্ঘকালীন সুস্থতা চান তবে তাঁকে উপহার দেওয়ার পরিবর্তে তাঁর ফুল বডি চেকআপ করান। আপনাদের পরিবারের যত্ন নিতে নিতে কোথাও মায়ের নিজের স্বাস্থ্যের ঘাটতি থেকে যাচ্ছে না তো! আর একজন উপযুক্ত সন্তান হিসেবে এটাই সঠিক সময় আপনার মায়ের স্বাস্থ্যের যত্ন নেওয়া শুরু করুন এবং তাঁর সমস্ত প্রয়োজনীয় মেডিকেল পরীক্ষা করানোর। 
বার্ধক্যের সঙ্গে সঙ্গে একজন মহিলার বিভিন্ন স্বাস্থ্য সমস্যা শুরু হয়। অনেক সময় আমাদের ব্যস্ততার কারণে মায়েরা তাঁদের সমস্যার কথা বলেন না। এমন পরিস্থিতিতে, মাদারস ডে-তে আপনি তার সমস্যার কথা জানুন, আপনার মায়ের সমস্ত ডাক্তারি পরীক্ষা করুন এবং তার স্বাস্থ্যের যত্ন নিন। 

মহিলাদের জন্য মেডিকেল পরীক্ষা প্রয়োজন
১)  হার্ট পরীক্ষা- ৫০ বছর বয়সে, আপনার মায়ের প্রতি বছর ইসিজি, ইকো, ইকেজি (ইলেক্ট্রোকার্ডিওগ্রাম) বিপি এবং টিএমটি করা উচিত।
২) রক্তচাপ পরীক্ষা- উচ্চ রক্তচাপকে নীরব ঘাতক হিসাবে মনে করা হয়, কারণ এর লক্ষণ না জানলে স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায়। সেজন্য মায়ের নিয়মিত মেডিকেল চেক-আপ করাতে হবে।
৩) হাড়ের ঘনত্ব পরীক্ষা- ৬০ বছর বয়সে, পুরুষ এবং মহিলা উভয়েরই হাড় সম্পর্কিত সমস্যা শুরু হয়। বয়স্কদের এই বয়সে অস্টিওপরোসিসের ঝুঁকি বেশি থাকে। তাই বছরে একবার হাড়ের ঘনত্ব পরীক্ষা করান।
৪) সাইকোলজিক্যাল স্ক্রিনিং- এই বয়সে মহিলাদের মেনোপজ হয়ে যায়, যার কারণে মহিলাদের মধ্যে মেজাজ পরিবর্তন, হতাশা, নিদ্রাহীনতা, বিরক্তির মতো সমস্যা দেখা দেয়। এই বয়সে ৭৫ শতাংশ মহিলাদের মধ্যে হরমোনের পরিবর্তন ঘটে।
৫) কোলেস্টেরল পরীক্ষা- আপনার প্রতি বছর কোলেস্টেরল পরীক্ষা করা উচিত। আপনার যদি ডায়াবেটিস, হার্ট বা কিডনি সংক্রান্ত কোনও সমস্যা থাকে, তাহলে চিকিৎসকের পরামর্শে আরও তাড়াতাড়ি পরীক্ষা করাতে থাকুন।
৬) চোখের পরীক্ষা- বার্ধক্যের সঙ্গে সঙ্গে চোখে ছানি বা গ্লুকোমার সমস্যা থাকে। চিকিৎসকের পরামর্শ নিয়ে প্রতি ৬ মাস অন্তর চোখ পরীক্ষা করাতে হবে।

আরও পড়ুন- মাতৃ দিবসে সকল মাকে শ্রদ্ধা গুগলের পক্ষ থেকে, ডুডলে ঝলক মিলল এক অসাধারণ গ্রাফিক্সের

আরও পড়ুন- Mother's Day 2022: মাতৃ দিবসে কীভাবে মাকে শুভেচ্ছা জানাবেন, দেখে নিন মন ছুঁয়ে যাওয়া

আরও পড়ুন- শুভেচ্ছা বার্তায় থাক আপনার শ্রদ্ধা ও ভালোবাসা, জেনে নিন মাতৃ দিবসে কেমন বার্তা পাঠাবেন

Share this article
click me!