গ্যাস অম্বল থেকে কিডনির রোগ- জোয়ান জলে দূর হবে সকল সমস্যা, জেনে নিন এর উপকারীতা

২ চামচ জোয়ান শুকনো খোলায় ভেজে নিন। এবার একটি পাত্রে জল নিন। তাতে দিন জোয়ান। ৩ থেকে ৪ মিনিট ফুটতে নিন। সোনালি রং ধরলে গ্যাস বন্ধ করে দিন। তারপর ঠান্ডা করে ছেঁকে নিন। পান করতে পারেন এটি। গ্যাস অম্বল থেকে কিডনির রোগ- জোয়ান জলে দূর হবে সকল সমস্যা, জেনে নিন এর উপকারীতা। 

Sayanita Chakraborty | Published : Jun 4, 2022 12:34 PM IST

অফিসের ব্যাগে হোক কিংবা বাড়ির ডাইনিং টেবিলে- সব সময়ই মজুত থাক জোয়ান। এই জোয়ান একদিকে যেমন মুখশুদ্ধির কাজ করে, তেমনই এর গুণে দূর হয় অ্যাসিডিটি। অম্বল বা গ্যাস অনুভব হবে, একটু জোয়ান খেয়ে জল খেয়ে নিলে কেল্লা ফতে। মুহূর্তে দূর হবে গলা ও বুক জালার সমস্যা। এবার জোয়ান দিয়ে বানান পানীয়। জোয়ানের জল পান করে স্বাস্থ্য ভালো থাকে। এই কয়টি ক্ষেত্রে উপকার পাবেন জোয়ানের পানীয় খেলে। 

হজম শক্তি বৃদ্ধি করে জোয়ানের পানীয়। এটি পেট ফাঁপা, বদ হজমের সমস্যা থেকে মুক্তি পায়। পেট পরিষ্কার করতে ব্যবহার করতে পারেন জোয়ানের পানীয়। এমনকী অম্বলের ওষুধ হিসেবেও বেশ খ্যাত এটি।
ওজন কমাতে চাইলে খেতে পারেন এটি। শরীরে বাড়তি মেদ কমাতে সাহায্য করে জোয়ানের পানীয়। তাছাড়া রোদ সকালে খালি পেটে ১ চামচ জোয়ান খান। এতেও সমান উপকার পাবেন। 

সর্দি, কাশির থেকে মুক্তি পেতে খেতে পারেন জোয়ানের পানীয়। অনেকেই সারা বছর সর্দি কাশির সমস্যায় ভোগেন। এর থেকে মুক্তি পেতে জোয়ানের পানীয় বেশ উপকারী। প্রতিদিন ১ গ্লাস করে জোয়ানের পানীয় খান। এতে চাইলে তুলসী দিতে পারেন। এতেও সমান উপকার পাবেন। জ্বর, সর্দি, কাশির মতো সমস্যা থেকে মুক্তি পেতে পারেন এই পানীয়র গুণে।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে একের পর এক রোগ বাসা বাঁধছে শরীরে। এর মধ্যে একটি হল কিডনির রোগ। বর্তমানে বহু মানুষ কিডনির রোগে ভুক্ত ভোগী। এর থেকে মুক্তি পেতে নিয়মিত জোয়ান খান। জোয়ান বদ হজম জনিত সমস্যা থেকে মুক্তি দিতে পারে। সঙ্গে এটি লিভার ও কিডনি ভালো রাখে। তাই শরীর সুস্থ রাখতে খেতে পারেন জোয়ানের পানীয়। 

জেনে নিন কীভাবে বানাবেন জোয়ান জল- 
২ চামচ জোয়ান শুকনো খোলায় ভেজে নিন। এবার একটি পাত্রে জল নিন। তাতে দিন জোয়ান। ৩ থেকে ৪ মিনিট ফুটতে নিন। সোনালি রং ধরলে গ্যাস বন্ধ করে দিন। তারপর ঠান্ডা করে ছেঁকে নিন। পান করতে পারেন এটি। অথবা একটি পাত্রে জল নিয়ে তাতে দিন জোয়ান। সারা রাত তা ভিজিয়ে রাখুন। সকালে উঠে ছেঁকে নিয়ে পান করুন এটি এতেও একই উপকার পাবেন। শরীর সুস্থ রাখতে বেশ উপকারী একটি। 

আরও পড়ুন- ঘামে দুর্গন্ধ, তিনবেলা সাবান দিয়ে স্নান করছেন, কতটা ঝুঁকি বাড়ছে ক্যান্সারের জানেন?

আরও পড়ুন- পুরুষরাও ইস্ট ইনফেকশনের শিকার হতে পারেন, মুক্তি পান এই ঘরোয়া উপায়ে

আরও পড়ুন- চুলের একাধিক সমস্যা দূর হবে তেঁতুলের গুণে, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন
 

Share this article
click me!