বড় স্তন নিয়ে সমস্যা, কমাতে ডায়েটে রাখুন এই খাবারগুলো ফল পাবেন ১ মাসেই

শরীরের চর্বি স্তনের আকার বৃদ্ধি এবং হ্রাস উভয় অবস্থাতেই অবদান রাখে। বড় স্তনের নারীদেরও অনেক সমস্যার সম্মুখীন হতে হয়, যেমন কাঁধ, পিঠ ও ঘাড় ব্যথা ইত্যাদি। এটিও বিশ্বাস করা হয় যে ভারী স্তনযুক্ত মহিলাদের ক্যান্সারের ঝুঁকি রয়েছে। 
 

Web Desk - ANB | Published : May 28, 2022 7:57 AM IST

আমাদের শরীরে ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরন নামে দুটি হরমোন পাওয়া যায়, যা স্তনের আকারকে প্রভাবিত করে। আপনি যা খান তা আপনার শরীরকে প্রভাবিত করে। অর্থাৎ, শরীরের চর্বি স্তনের আকার বৃদ্ধি এবং হ্রাস উভয় অবস্থাতেই অবদান রাখে। বড় স্তনের নারীদেরও অনেক সমস্যার সম্মুখীন হতে হয়, যেমন কাঁধ, পিঠ ও ঘাড় ব্যথা ইত্যাদি। এটিও বিশ্বাস করা হয় যে ভারী স্তনযুক্ত মহিলাদের ক্যান্সারের ঝুঁকি রয়েছে। 
আপনি কি আপনার স্তন নিয়ে চিন্তিত? আপনার স্তন বড়? আপনি কি স্তনের আকার কমাতে চান? কিন্তু আপনি জানেন না কিভাবে, তাই চিন্তা করবেন না, এর জন্য একটি সমাধানও রয়েছে। এখন নিশ্চয়ই ভাবছেন এর জন্য আপনাকে কোনও অস্ত্রোপচার করতে হবে? আপনাকে কি দামী সাপ্লিমেন্ট খেতে হবে? কিন্তু মোটেও তেমন নয়।

আমরা একজন ইন্টারন্যাশনাল ডায়েটিশিয়ান এবং পুষ্টিবিদদের মতে স্তনের আকার কমাতে আপনার কিছু খাবার খাওয়া উচিত। সঠিক ডায়েট এবং কিছু ঘরোয়া প্রতিকারের মাধ্যমে আপনি এই সমস্যা থেকে মুক্তি পাবেন। 
বড় স্তনের কারণে আপনি যদি সমস্যায় পড়ে থাকেন, তাহলে আপনার খাদ্যতালিকায় কিছু পরিবর্তন আনতে হবে। অর্থাৎ খাদ্যতালিকায় ফলও রাখুন। পেঁপে, কিউই, পেয়ারা এবং আনারসের মতো ফল খেতে হবে। এই ফলগুলি খাওয়ার ফলে, আপনি কয়েক মাসের মধ্যে প্রভাব দেখতে শুরু করবেন। 

ভাজা মাংস খান
স্তনের আকার কমাতে, আপনার মাংস খাওয়া উচিত। তবে বাজারে পাওয়া মুরগির ভাজা খাবেন না। গ্রিলড চিকেন, গ্রিলড চিজ এবং টফু খেতে পারেন। এই সব খাবার স্তনের আকার কমাতেও সহায়ক। তাই এই জিনিসগুলিকে আপনার ডায়েটের অংশ করুন। এর পাশাপাশি এর থেকে প্রয়োজনীয় পুষ্টিও পাবেন।

এই ক্বাথ পান করুন
ঠাণ্ডা ও জ্বর থেকে বাঁচতে আমরা যেমন ক্বাথ পান করি, ঠিক তেমনি ক্বাথ পান করে আপনার স্তনের আকার কমাতে পারেন। এর জন্য ৫টি নিম পাতা, ৫টি তুলসী, কুঁচি আদা, হলুদের গুঁড়া ও গুড় মিশিয়ে ভালো করে ফুটিয়ে নিন। সপ্তাহে দুবার এই ক্বাথ পান করলে উপকার পাওয়া শুরু হবে। 

আরও পড়ুন- স্যানিটারি প্যাডের ভুল ব্যবহারে যোনিপথে হতে পারে সংক্রমণ, জেনে নিন বিশেষজ্ঞের মত

আরও পড়ুন- মহিলাদের প্যান্টিতে ব্লিচের মত ছোপ দেখা যায়, কেন এমনটা হয় জেনে নিন কারণ

আরও পড়ুন- দুর্দান্ত ভাবে এই কাজগুলিতে ব্যবহার করা যায় বাদামের খোসা

প্রলেপ কাজ করবে
প্রাচীনকালে যেমন ক্ষত বা ক্ষত সারাতে পেস্ট তৈরি করা হতো, তেমনি আপনিও এই সমস্যা থেকে মুক্তি পেতে পেস্ট ব্যবহার করতে পারেন। এর জন্য আপনার মেথির বীজ লাগবে। মিক্সারে ভালো করে পিষে নিন। এই পেস্টটি স্তনে লাগান। প্রায় ১ ঘন্টা পরে স্নান করুন। এটি মাসে ৪-৫ বার করুন। আপনি এর দ্বারা পার্থক্য দেখতে পাবেন। 

Share this article
click me!