ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি রয়েছে পুরুষদেরও, জেনে নিন উপসর্গ ও লক্ষ্ণণ সম্পর্কে

বয়স বাড়ার সাথে সাথে পুরুষদেহে ব্রেস্ট ক্যান্সার হবার সম্ভাবনাও বেড়ে যায়। সাধারণতঃ ৬০ থেকে ৭০ বছর বয়সী পুরুষদের মধ্যে এই রোগের প্রাদুর্ভাব দেখা দেয়।

Parna Sengupta | Published : Jun 12, 2022 12:58 PM IST / Updated: Jun 12 2022, 06:45 PM IST

শিরোনাম দেখে অবাক হচ্ছেন? হবেন না। কারণ গবেষণা বলছে প্রতি ৮৩ জন পুরুষের মধ্যে একজনের ব্রেস্ট ক্যান্সার ধরা পড়ে। বয়স বাড়ার সাথে সাথে পুরুষদেহে ব্রেস্ট ক্যান্সার হবার সম্ভাবনাও বেড়ে যায়। সাধারণতঃ ৬০ থেকে ৭০ বছর বয়সী পুরুষদের মধ্যে এই রোগের প্রাদুর্ভাব দেখা দেয়।

পুরুষদের ব্রেস্ট ক্যান্সারের কারণ

বয়স বৃদ্ধি
পুরষদের মধ্যে ব্রেস্ট ক্যান্সার হওয়ার কারণ বার্ধক্য হতে পারে। স্তন ক্যান্সার হওয়ার গড় বয়স ৭২ বলে জানাচ্ছেন চিকিৎসকরা। 

পারিবারিক ইতিহাস

পরিবারের অন্য সদস্যদের (রক্তের আত্মীয়) স্তন ক্যান্সার থাকলে স্তন ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়। স্তন ক্যান্সারে আক্রান্ত পাঁচ জনের মধ্যে এক জনের নিকটাত্মীয়, পুরুষ বা মহিলা, এই রোগে আক্রান্ত।

উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত জিন মিউটেশন

BRCA2 জিনে মিউটেশন আছে এমন পুরুষদের স্তন ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়, যার আজীবন ঝুঁকি থাকে ১০০ জনের মধ্যে প্রায় ৬জনের। BRCA1 মিউটেশন পুরুষদের মধ্যে স্তন ক্যান্সারও ঘটাতে পারে। তবে তার সম্ভাবনা কম। CHEK2, PTEN এবং PALB2 জিনের মিউটেশনও পুরুষদের কিছু স্তন ক্যান্সারের জন্য দায়ী হতে পারে।

ক্লাইনফেল্টার সিন্ড্রোম
ক্লাইনফেল্টার সিন্ড্রোম একটি জন্মগত অবস্থা যা এক হাজার পুরুষের মধ্যে একজনকে প্রভাবিত করে। সাধারণত পুরুষদের দেহের কোষগুলিতে একটি Y ক্রোমোজোমের সাথে একক X ক্রোমোজোম থাকে, যখন মহিলাদের কোষে দুটি X ক্রোমোজোম থাকে। ক্লাইনফেল্টার সিন্ড্রোমে আক্রান্ত পুরুষদের একটি Y ক্রোমোজোম এবং কমপক্ষে দুটি X ক্রোমোজোমযুক্ত কোষ থাকে, কখনও কখনও আরও বেশি তাকতে পারে। 

ক্লাইনফেল্টার সিন্ড্রোমে আক্রান্ত পুরুষদেরও ছোট অণ্ডকোষ থাকে এবং তারা প্রায়শই বন্ধ্যা হয় কারণ তারা কার্যকরী শুক্রাণু কোষ তৈরি করতে পারে না। অন্যান্য পুরুষদের তুলনায়, তাদের এন্ড্রোজেন (পুরুষ হরমোন) কম এবং ইস্ট্রোজেন (মহিলা হরমোন) বেশি থাকে। 

রেডিয়েশন এক্সপোজার

একজন পুরুষ যার বুকে রেডিয়েশন দিয়ে চিকিত্সা করা হয়েছে (যেমন বুকের ক্যান্সারের চিকিত্সার জন্য, লিম্ফোমার মতো) তার স্তন ক্যান্সার হওয়ার ঝুঁকি বেড়ে যায়।

মদ
ভারী মদ্যপান (অ্যালকোহলযুক্ত পানীয়) পুরুষদের স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। এটি লিভারের উপর প্রভাবের কারণে হতে পারে।

যকৃতের রোগ
লিভার যৌন হরমোনের মাত্রার ভারসাম্য বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গুরুতর লিভারের রোগের ক্ষেত্রে, যেমন সিরোসিস, লিভার ভালভাবে কাজ করছে না এবং হরমোনের মাত্রা অসম, যার ফলে এন্ড্রোজেনের নিম্ন স্তর এবং ইস্ট্রোজেনের উচ্চ স্তরের সৃষ্টি হয়। যকৃতের রোগে আক্রান্ত পুরুষদেরও গাইনোকোমাস্টিয়া হওয়ার সম্ভাবনা বেশি থাকে এবং স্তন ক্যান্সার হওয়ার ঝুঁকিও বেশি থাকে।

ইস্ট্রোজেন চিকিত্সা
ইস্ট্রোজেন-সম্পর্কিত ওষুধগুলি প্রোস্টেট ক্যান্সারে আক্রান্ত পুরুষদের জন্য হরমোনাল থেরাপিতে ব্যবহৃত হয়। এই চিকিৎসা স্তন ক্যান্সারের ঝুঁকি কিছুটা বাড়িয়ে দিতে পারে।

পুরুষরা কীভাবে বুঝবেন
শারীরিক পরীক্ষা নিরীক্ষা: এই রোগ হয়েছে কীনা বুঝতে চিকিৎসক স্তনগ্রন্থিতে অস্বাভাবিক বৃদ্ধি এবং লসিকাগ্রন্থি ফুলে উঠেছে কিনা পরীক্ষা করে দেখবেন।

ম্যামোগ্রাম: এটি একধরনের এক্স-রে পরীক্ষা, যা স্তনগ্রন্থিতে ক্যান্সারের নির্দেশক যেকোনো পরিবর্তন চিহ্নিত করতে সাহায্য করে।
 
আল্ট্রাসাউন্ড: এই পরীক্ষায় উচ্চ ক্ষমতা সম্পন্ন শব্দতরঙ্গের মাধ্যমে স্তনগ্রন্থির অভ্যন্তরের ছবি তোলা যায়, যা থেকে ঐ অঙ্গের অবস্থা বোঝা সম্ভব হয়।
 
বায়োপসি: এই পরীক্ষার মাধ্যমে আক্রান্ত অংশের কিছু নমুনা সংগ্ৰহ করে গবেষণাগারে পরীক্ষা করে দেখা হয় যে তাতে ক্যানসারের কোষ রয়েছে কিনা।

Share this article
click me!