স্লিম অ্যান্ড ট্রিম চেহারা চান? বেশি করে খান পনির

এই ওজন কমানোর চক্করে অনেকেই বহু পুষ্টিকর খাবার খাওয়া ছেড়ে দেন। এর ফলে শরীরে বিভিন্ন পুষ্টিগুণের চাহিদা হয়ে যায়। শরীরে এই চাহিদার পরিমাণ বাড়তে থাকলে স্বাস্থ্যগতভাবে তা অন্যান্য নানা রোগের জন্মও দিতে পারে। 

Web Desk - ANB | / Updated: May 04 2022, 05:00 AM IST

রোগা হতে চান অনেকেই। আসলে স্লিম অ্যান্ড ট্রিম চেহারার অধিকারী হতে সবাই পছন্দ করেন। কিন্তু, তা সবার পক্ষে হওয়া সম্ভব হয় না। এর জন্য অনেকে খাওয়া-দাওয়াও ছেড়ে  দেন। কেউ তো আবার সকাল-বিকেল ছোটেন জিমে। আবার অনেকে ডায়েটের তালিকা থেকে বাদ দেন নিজের পছন্দের খাবারও। আসলে অতিরিক্ত ওজন হয়ে গেলে তা কমানোর চেষ্টা কে না করে থাকেন। তবে ওজন কমানো খুব সহজ বিষয় নয়।  

এই ওজন কমানোর চক্করে অনেকেই বহু পুষ্টিকর খাবার খাওয়া ছেড়ে দেন। এর ফলে শরীরে বিভিন্ন পুষ্টিগুণের চাহিদা হয়ে যায়। শরীরে এই চাহিদার পরিমাণ বাড়তে থাকলে স্বাস্থ্যগতভাবে তা অন্যান্য নানা রোগের জন্মও দিতে পারে। ফলে নিউট্রিশিয়ানরা পরামর্শ দিচ্ছেন, ওজন কমানোর প্রক্রিয়ার সঙ্গে সঙ্গে কীভাবে স্বাস্থ্যকর পুষ্টিগুণে ঠাসা খাবারগুলি খাওয়া যেতে পারে, তা নিয়ে। আর পনির খেতে কে না ভালোবাসেন। পনিরের নিত্য নতুন রেসিপি সবারই মন জয় করে নেয়। আর যদি রোগা হতে চান তাহলে বেশি করে খান পনির।

আরও পড়ুন- সম্পর্কের ক্ষেত্রে এই ভুলগুলো করবেন না, এগুলোই হয়ে ওঠে সম্পর্ক ভাঙার কারণ

রোগা হতে গেলে মেনে চলতে হবে পনির খাওয়ার বেশ কিছু নিয়ম... 

পনির খেতে হলে গরুর দুধের তৈরি পনির খাওয়া ভালো। ১০০ গ্রাম গরুর দুধের তৈরি পনিরে থাকে ১.২ গ্রাম কার্বোহাইড্রেট। যা ওজন কমাতে সাহায্য করে।

এটি কাঁচা খেলেও কার্যকরি ফল দেয়। ব্রেকফাস্টে কাঁচা পনির খেলে তার পুষ্টিগুণ যেমন শরীরে যায়, তেমনই তা মেদ ঝরাতে সাহায্য করে। যদি তাতে স্বাদ যোগ করতে চান, তাহলে এতে চাট মশলা বা নুন দিতে পারেন। 

পনির খেয়ে মেদ ঝরানোর পরিকল্পনা থাকলে পনিরকে সেদ্ধ করে বা বেক করে নিয়ে খেতে পারেন। তা স্বাস্থ্যের পক্ষে ভালো। পনির টিক্কা খেলেও আপনার ডায়েটের ক্ষেত্রে সমস্যা হবে না। 

পনির খেলে ভালো থাকবে শরীর...

পনির খাওয়ার একাধিক উপকারিতা রয়েছে। যা শরীরের বিভিন্ন ধরনের পুষ্টির চাহিদাকে পূরণ করতে সাহায্য করে। যেমন, প্রোটিনের ভালো উৎস হল পনির। এতে মেদ ঝরানোর মতো বহু গুণ রয়েছে। ভুঁড়ি ঝরিয়ে দিতে বিভিন্নভাবে কার্যকরী ফল দেয় পনির। শরীরে যদি ক্যাসিয়ামের অভাব থাকলে তা পূরণ করে পনির। ক্যালসিয়াম শরীরে গেলে থার্মোজেনেসিস মেটাবলিজম তৈরি হয়। আর তার ফলে মেদ ঝরে যায়। পনির ট্রান্স ফ্যাট ঝরাতে সাহায্য করে।

আরও পড়ুন- ভুলেও এই ৫ রকম জল দিয়ে ওষুধ খাবেন না, ডেকে আনতে পারে মহা বিপদ

আরও পড়ুন- শরীর চর্চার সময় পাচ্ছেন না? শুধু জল খেয়েই কমিয়ে ফেলুন ওজন

Read more Articles on
Share this article
click me!