Winter Immunity Boost: শীতে ডায়েট চার্টে থাক এই ৪ খাবার, যা আপনাকে সুস্থ ও সবল রাখবে

শীতের আমেজ উপভোগ করতে গিয়ে অনেকেই অসুস্থ হয়ে পড়ে। এই সময় জ্বর, কাশি, সর্দি, অ্যালার্জি, দাঁতে ব্যথা, কানে ব্যথা থেকে হাজারও সমস্যা। শীতে সুস্থ থাকতে প্রয়োজন সঠিক রোগ প্রতিরোধ ক্ষমতা (Immunity Power)। রোজ খাদ্যতালিকায় এমন কিছু খাবার রাখুন যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে। জেনে নিন কী কী খাবেন।

Sayanita Chakraborty | Published : Dec 27, 2021 3:18 AM IST / Updated: Dec 30 2021, 06:46 PM IST

হাড় কাঁপানো শীতে (Winter) নাজেহাল অনেকে। এই মরশুমে একদিকে যেমন আরামদায়ক তেমনই অনেকের কাছে বেদনার। শীতের আমেজ উপভোগ করতে গিয়ে অনেকেই অসুস্থ হয়ে পড়ে। এই সময় জ্বর, কাশি, সর্দি, অ্যালার্জি, দাঁতে ব্যথা, কানে ব্যথা থেকে হাজারও সমস্যা। এই সকল সমস্যায় ভুগতে গিয়ে শীতের আমেজ উপভোগ করতেই ভুলে যান অনেকেই। এই সকল সমস্যা সমাধানে শুধু ওষুধ খেলে হবে না। ওষুধে সাময়িক স্বস্তি মিলবে ঠিকই, কিন্তু পরে আবার এই সমস্যা দেখা দিতে পারে। তাই শীতে সুস্থ থাকতে প্রয়োজন সঠিক রোগ প্রতিরোধ ক্ষমতা (Immunity Power)। রোজ খাদ্যতালিকায় এমন কিছু খাবার রাখুন যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে। জেনে নিন কী কী খাবেন। 

ঘি- শীতে গরম ভাত খান অনেকেই। এর সঙ্গে অল্প ঘি (Ghee) খান। ঘি শরীরের জন্য বেশ উপকারী। ঘি ভিতর থেকে শরীরকে গরম রাখে। সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা (Immunity Power) গড়ে তোলে। শীতে নিয়মিত ঘি খেলে আর্থ্রাইটিস ও ত্বকের সমস্যা, একজিমা ও সোরিয়াসিসের সমস্যা দূর হবে। তাই সুস্থ থাকতে এই মরশুমে ঘি খান। 

আমলকি- রোগ  প্রতিরোধ ক্ষমতা বাড়ায় আমলকি (Amla)। রোজ আমলকি সেদ্ধ কিংবা কাঁচা আমলকি খান। শীতের বাজারে চারিদিকে আমলকি ছেয়ে গিয়েছে। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। আমলকি গুণে পেটের সমস্যা, বদহজম, অ্যাসিডিটির সমস্যা দূর হবে। এছাড়াও, ত্বকের জন্য বেশ উপকারী আমলকি। রোজ সকালে আমলকির রসের সঙ্গে মধু মিশিয়ে খান। ত্বক উজ্জ্বল (Glowing Skin) হবে। আমলকি সেদ্ধ করে, তা চুলে লাগাতে পারেন। এতে অধিক চুল পড়ার সমস্যা দূর হবে। এমনকী নতুন চুল গজাবে। 

খেজুর- রোজ তিন থেকে চারটে খেঁজুর খান। এতে রয়েছে ক্যালসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও জিঙ্ক (Zink)। যা শরীরের একাধিক ঘটতি পূরণ করে পুষ্টি জোগায়। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। শীতে অনেকে কোষ্ঠকাঠিন্যে ভোগেন। এর থেকে মুক্তি পেতে নিয়মিত খেঁজুর খান। 

আরও পড়ুন: লিভারের সমস্যায় ভুগছেন, সুস্থ রাখতে এই খাবারগুলি অবশ্যই খান

আরও পড়ুন: Calcium Deficiency: প্রায়শই ভুগছেন ব্যাক পেইন কিংবা দাঁতের সমস্যায়, শরীরে ক্যালসিয়ামের অভাবে হতে পারে এমনটা

ড্রাই ফ্রুটস- শীতে রোজ ড্রাই ফ্রুটস (Dry Fruits) খান। বাদাম, আমন্ড পেস্তার মতো ড্রাই ফ্রুটসের গুণে ক্যানসার রোধ হয়, হার্ট ও ব্রেন সুস্থ থাকে। এমনকী, নিয়মিত ড্রাই ফ্রুটস খেলে দূর হবে অ্যানিমিয়ার সমস্যা। এই ড্রাই ফ্রুটসগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে বেশ উপকারী।  
 

Share this article
click me!