Causes of Diabetes: আপনার কয়টি অভ্যেসই বাড়াচ্ছে ডায়াবেটিসের ঝুঁকি, জেনে নিন কী কী

আজকাল ডায়াবেটিসে (Diabetes) আক্রান্ত রোগী সর্বত্র। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকাশিত রিপোর্ট অনুসারে ডায়াবেটিস এখন মহামারীর আকার নিয়েছে। গবেষণা বলছে ২০৩০ সালের মধ্যে ৩৪০ মিলিয়ান লোক এই রোগে আক্রান্ত হতে পারেন। এই রোগ আমাদের শরীরে বাসা বাঁধছে আমাদের দোষেই। জেনে নিন কী করে। 

Sayanita Chakraborty | Published : Jan 4, 2022 2:48 PM IST

ডায়াবেটিস আজ ঘরে ঘরে। আধুনিক জীবনের সঙ্গে তাল মেলাতে গিয়ে বদলেছে জীবনযাত্রা। এর ফলস্বরূপ একের পর এক রোগ শরীরে বাসা বাঁধছে। ব্লাড প্রেসার (Blood Pressure), হার্টের রোগ (Heart Disease), কোলেস্টেরল থেকে কিডনির সমস্যা। এর সবের মধ্যে অন্যতম ডায়াবেটিস। আজকাল ডায়াবেটিসে (Diabetes) আক্রান্ত রোগী সর্বত্র। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রকাশিত রিপোর্ট অনুসারে ডায়াবেটিস এখন মহামারীর আকার নিয়েছে। গবেষণা বলছে ২০৩০ সালের মধ্যে ৩৪০ মিলিয়ান লোক এই রোগে আক্রান্ত হতে পারেন। এই রোগ আমাদের শরীরে বাসা বাঁধছে আমাদের দোষেই। জেনে নিন আমাদের কোন কোন অভ্যেস থেকে বাড়ছে ডায়াবেটিসের ঝোঁক।  

ব্রেকফাস্ট (Breakfast) স্কিপ করা অনেকেরই স্বভাব। সময়ের অভাবে খাবার খাওয়া হয় না। আবার অনেকের তো খেতে বহু ঘন্টা পার হয়ে যায়। এই খালি পেটে থাকার জন্য আক্রান্ত হতে পারেন ডায়াবেটিসে। গবেষণায় দেখা গিয়েছে, যাদের ব্রেকফাস্ট স্কিপ করার অভ্যেস আছে, তাদের শরীরে ডায়াবেটিস সহজে বাসা বাঁধতে পারে। 

আরও পড়ুন: Omicron আক্রান্তের সংখ্যা বহুগুণ বেশি হলেও এটাই মহামারী সমাপ্তির সংকেত, জানাচ্ছে সমীক্ষা

আরও পড়ুন: IHU Virus: ওমিক্রনের পর IHU, উদ্বেগ বাড়াচ্ছে করোনার নতুন ভ্যারিয়েন্ট, ফ্রান্সে মিলল এই ভাইরাসের খোঁজ

এক জায়গায় দীর্ঘক্ষণ বসে কাজ করি সকলেই। অফিসে কাজের চাপে ঘন্টার পর ঘন্টা কাটে চেয়ার (Chair) বসে। এর থেকে বাড়ছে ডায়াবেটিসের ঝোঁক। কাজের ফাঁকে হাঁটার চেষ্টা করুন। অল্প হলেও, দুপাত হেঁটে নিন। ৩০ মিনিট অন্তর হাঁটা-চলা করা খুব প্রয়োজন।  

মানসিক চাপে একের পর এক রোগ শরীরে বাসা বাঁধে। অফিসে কাজের চাপ, বাড়িতে সংসারের চাপ। এর ওপর ইএমআই-র চিন্তা তো আছেই। এই সকল মানসিক চাপ (Stress) থেকে শরীরে বাসা বাঁধে একের পর এর রোগ। এর মধ্যে সুগার বা ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে সবার আগে। চিন্তা থেকেই দেখা দেয় সুগারের সমস্যা। 

ধূমপান আমাদের শরীরের জন্য ক্ষতিকর, তা জেনেই অনেকেই নিয়মিত ধূমপান (Smoking) করেন। এই নেশা ছাড়তে পারেন না। এই নেশা একদিকে যেমন ফুসফুসে ক্ষতি করে, তেমনই রক্তে গ্লোকেজের মাত্রা বাড়িয়ে দেয়। গবেষণায় দেখা গিয়েছে, সিগারেটে এমন কিছু ক্ষতিকারণ উপাদান আছে, যার থেকে সুগার হওয়ার সম্ভাবনা থেকে যায়।  

প্রসেসড ফুড (Processed Food) রোজই থাকে খাদ্য তালিকায়। এর সঙ্গে নানা রকম মিষ্টি পানীয় খাই। যার থেকে বাড়ে সুগারের ঝোঁক। এই ধরনের খাবার অতিরিক্ত মাত্রায় নুন ও চিনি থাকে। যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই সুস্থ থাকতে চাইলে যতটা পারবেন বাইরের খাবার এড়িয়ে চলুন। 
 

Share this article
click me!