Chewing Gum: কমবে ওজন,চাঙ্গা হবে মন- চুইং গামের রয়েছে হাজার গুণ

চিনি কম রয়েছে এমন চুইংগাম খাবেন, না হলে কিন্তু ওজন কমার পরিবর্তে দুম করে বেড়ে যেতে পারে। 

Parna Sengupta | / Updated: Jan 17 2022, 09:10 PM IST

চুইং গাম খেতে ভালবাসেন। তবে আপনার জন্য সুখবর রয়েছে। গবেষণায় যে প্রমাণ হয়ে গেছে আপনার প্রিয় চুইংগাম (top 5 health benefits of chewing gum) খেলে নাকি তরতরিয়ে ওজন কমে (Weight Loss)। কিন্তু মনে প্রশ্ন জাগতেই পারে যে কীভাবে তা সম্ভব? বিজ্ঞানীদের করা এক সমীক্ষায় দেখা গেছে শরীরচর্চা করার সময় চুইংগাম খেলে নাকি দ্রুত ওজন কমে। শুধু তাই নয়, New England Journal Of Medicine-এ প্রকাশিত আরেকটি স্টাডি অনুসারে চুইংগাম খাওয়ার সময় প্রতি ঘন্টায় কম-বেশি প্রায় ১১ ক্যালরি বার্ন হয়।

স্ট্রেস কমাতে সাহায্য করে

একাধিক স্টাডিতে একথা প্রমাণিত হয়ে গেছে যে স্ট্রেসের প্রকোপ কমাতে চুইংগামের জুড়ি মেলা ভার। চুইংগাম চেবানোর সময় নার্ভে কিছু পরিবর্তন হতে শুরু করে, যার প্রভাবে স্ট্রেস-অ্যাংজাইটির প্রকোপ কমে। তবে এই নিয়ে যে আরও গবেষণায় প্রয়োজন রয়েছে, সে কথা মেনে নিয়েছেন বিশেষজ্ঞরা।

দাঁতের হলদেটে ভাব দূর হয়

খাবার খাওয়ার পরে চুইংগাম খাওয়া মাত্র থুতুর উৎপাদন বেড়ে যায়, ফলে দাঁতের ফাঁকে খাবারের টুকরো জমে থাকার আশঙ্কা কমে। তেমনই দাঁতের দাগ-ছোপ দূর হতেও সময় লাগে না। সেই সঙ্গে ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলিও সেভাবে ক্ষতি করে উঠতে পারে না। ফলে মুখ থেকে দুর্গন্ধ বেরোনোর আশঙ্কাও কমে।

যাঁরা dry mouth-এর সমস্যায় ভুগছেন, তারাও চুইংগাম খাওয়ার অভ্যাস করতে পারেন। এর ফলে স্যালাইভার উৎপাদন বেড়ে যাওয়ার কারণে এমন ধরনের সমস্যা কমতে সময় লাগবে না।

হজমক্ষমতা বৃদ্ধি পায়

চুইংগাম চেবানোর সময় মুখে থুতুর পরিমাণ বাড়ে, যে কারণে অ্যাসিডিটি এবং বারে বারে ঢেঁকুর ওঠার মতো সমস্যা যেমন দূরে থাকে, তেমনই হজমশক্তির উন্নতি ঘটার কারণে খাবার হজম হতেও সময় লাগে না। ফলে বদহজমের মতো সমস্যা ধারে কাছেও ঘেঁষতে পারে না।

মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি পায়

সমীক্ষায় দেখা গেছে চুইংগাম খাওয়ার সময় হার্ট রেট বেড়ে যায়। আর ঠিক এই কারণে অতিরিক্ত মাত্রায় অক্সিজেন সমৃদ্ধ রক্ত ব্রেনে পৌঁছে যায় ও ব্রেন পাওয়ার বৃদ্ধি পেতে সময় লাগে না। University of Northumbria-এর দুই গবেষকের করা এক সমীক্ষায় এমন তথ্য সামনে এসেছে।

দাঁতে ক্যাভিটি হওয়ার আশঙ্কা কমে

চুইংগাম খাওয়ার সময় মুখে যে অতিরিক্ত স্যালাইভা তৈরি হয়, তার প্রভাবে ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলি আর দাঁতের ফাঁকে ভিড় জমাতে পারে না। ফলে ক্যাভিটির মতো সমস্যায় আক্রান্ত হওয়ার আশঙ্কা কমে। তবে খেয়াল রাখবেন, খুব মিষ্টি রয়েছে এমন চুইংগাম খেলে কিন্তু কোনও উপকার পাবেন না।

তাই ওজন কমাতে শরীরচর্চা এবং ডায়েটিং-এর পাশাপাশি চুইংগামের উপর ভরসা রাখলেও মন্দ হবে না। তবে চিনি কম রয়েছে এমন চুইংগাম খাবেন, না হলে কিন্তু ওজন কমার পরিবর্তে দুম করে বেড়ে যেতে পারে। তবে শুধুমাত্র ওজন কমিয়ে কিন্তু চুইংগাম নিজের দায়িত্ব সেরে ফেলে না। বরং শরীরের আরও নানা কাজে আসে। 

Read more Articles on
Share this article
click me!