Cancer Symptoms: এই কয়টি সমস্যা উপেক্ষা করবেন না, হতে পারে ক্যান্সার রোগের উপসর্গ

ওয়ার্ল্ড হেলথ অরগানাইজেশন (WHO)-এর রিপোর্ট অনুসারে ২০৩০ সালের মধ্যে ক্যান্সার আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা হলে ১ কোটি ৩০ লক্ষ। তবে, সঠিক সময় ধরা পড়লে, সঠিক চিকিৎসা হলে ক্যান্সার থেকে মুক্তি সম্ভব। এক্ষেত্রে, রোগের লক্ষণ দেখলেই ডাক্তারি পরামর্শ নিন। রইল ক্যান্সারের কয়টি প্রাথমিক লক্ষণের খোঁজ। 

Sayanita Chakraborty | Published : Jan 16, 2022 7:10 AM IST

একের পর এক কঠিন রোগ বাসা বাঁধছে শরীরে। নানা কারণে মারণ রোগের শিকার হচ্ছেন বহু মানুষ। প্রতিদিনই বিশ্বে বেড়ে চলেছে কান্সার আক্রান্তের সংখ্যা। ওয়ার্ল্ড হেলথ অরগানাইজেশন (WHO)-এর রিপোর্ট অনুসারে ২০৩০ সালের মধ্যে ক্যান্সার আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা হলে ১ কোটি ৩০ লক্ষ। চিকিৎসা বিজ্ঞানের দৌলতে বর্তমানে এই কঠিন রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। তবে, সঠিক সময় ধরা পড়লে, সঠিক চিকিৎসা হলে তবেই ক্যান্সার থেকে মুক্তি মেলে। এক্ষেত্রে, রোগের লক্ষণ দেখলেই ডাক্তারি পরামর্শ নিন। রইল ক্যান্সারের কয়টি প্রাথমিক লক্ষণের খোঁজ। 

ক্যান্সার আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ওজন হ্রাস সাধারণ বিষয়। এই রোগ শরীরে বাসা বাঁধতে সবার আগে ওজন হ্রাসের সমস্যা দেখা দেয়। ক্লান্তি, খিদে না পাওয়ার মতো সমস্যা দেখা দেয়। Canver.Net (USA) -র গবেষণা করে এই বিষয়। তারা জানা, ৪০ শতাংশ মানুষ জানান তাদের প্রথম ক্যান্সার বাসা বাঁধার পর অধিক মাত্রায় ওজন কমেছিল। তাই অস্বাভাবিক ওজন হ্রাস হলে ডাক্তারি পরামর্শ নিন। 

এই রোগ শরীরে বাসা বাঁধলে ক্লান্তি দেখা দেয়। ক্যান্সার রিসার্চ ইউকে-র পক্ষ থেকে জানানো হয়, সকালে ঘুম থেকে উঠতে অসুবিধা হওয়া, সারাদিন ক্লান্তি বোধ, কাজে আগ্রহ না পাওয়ার মতো সমস্যা দেখা দেয় ক্যান্সার (Cancer) আক্রান্ত হলে। তাই সারাক্ষণ ক্লান্তি বোধের সমস্যা উপেক্ষা করবেন না। 

জ্বর, সর্দি, ফ্লুর মধ্যে উপসর্গ হতে পারে ক্যান্সারের। শরীরে ক্যান্সার রোগ বাসা বাঁধলে জ্বর (Fever), সর্দি, ফ্লু-এর মতো সমস্যা হয়। যদি রাতে বারে বারে জ্বর হয়, জ্বর কমতে চায় না। বারে বারে অসুস্থ হয়ে পড়েন, তাহলে ডাক্তারি পরামর্শ নিন। ঘন ঘন জ্বর, ব্লাড ক্যান্সারের লক্ষণ। 

মস্তিষ্কে টিউমার হলে মাথা ব্যথা, হাড়ে ক্যান্সার হলে গায়ে ব্যথার (Pain) মতো সমস্যা দেখা দেয়। দীর্ঘদিন ধরে শরীরের কোনও অংশে ব্যথা হলে, তা ওষুধে না কমলে সতর্ক হবেন। ওরাল ক্যান্সারে মুখে ঘা দেখা যায়। তাই এই ধরনের সমস্যা ফেলে রাখতে নেই। 

আরও পড়ুন: ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখতে কিংবা হার্টের সমস্যা সমাধানে বেদানা খান, রইল বেদানার গুণের খোঁজ

আরও পড়ুন: Coronavirus: করোনা মুক্ত হওয়ার পরও থাকতে পারে এই সমস্যা, জেনে নিন সেরে ওঠার পরও কোন কোন জটিলতা থেকে যায়

ক্যান্সার (Cancer) হলে ত্বকেও নানা রকম পরিবর্তন দেখা দেয়। চোখ বা আঙুলের ডগা হলুদ হয়ে গেলে সতর্ক হওয়া প্রয়োজন। হঠাৎ করে ত্বকে অতিরিক্ত তিল বা আঁচিল যদি দেখতে পান, আর এই আঁচিলের আকৃতি ও রঙের অস্বাভাবিক পরিবর্তন লক্ষণ করেন তাহলে সতর্ক হন। 
 

Share this article
click me!