Symptoms of Pregnancy: পিরিয়ড মিস করা ছাড়াও এই লক্ষণগুলিও গর্ভাবস্থার ইঙ্গিত দেয়

বর্তমান সময়ে হরমোনের যাবতীয় সমস্যার কারণে পিরিয়ড মিস হওয়ার সমস্যা ঘটতে শুরু করেছে। এমন পরিস্থিতিতে শুধুমাত্র পিরিয়ড মিস হলে গর্ভধারণের ধারণাও ভুল প্রমাণিত হতে পারে । 
 

deblina dey | Published : Jan 15, 2022 9:45 AM IST

সাধারণত, যখন একজন মহিলা তার পিরিয়ড মিস করেন, তখন তিনি সন্দেহ করেন যে তিনি হয়তো এবার প্রেগনেন্ট। কারণ বেশিরভাগ মানুষ পিরিয়ড মিস করাকে গর্ভাবস্থার সবচেয়ে বড় লক্ষণ বলে মনে করেন। যেখানে বর্তমান সময়ে হরমোনের যাবতীয় সমস্যার কারণে পিরিয়ড মিস হওয়ার সমস্যা ঘটতে শুরু করেছে। এমন পরিস্থিতিতে শুধুমাত্র পিরিয়ড মিস হলে গর্ভধারণের ধারণাও ভুল প্রমাণিত হতে পারে । 
সেই কারণেই গর্ভধারণ করতে ইচ্ছুক মহিলাদের এই বিষয়ে আরও কিছু জেনে রাখা প্রয়োজন। গর্ভধারন যা পিরিয়ড মিস করা ছাড়াও আপনার সামনে আসে, কিন্তু অনেক সময় সেগুলোকে স্বাভাবিক বলে খেয়াল করা হয় না, উপেক্ষা করা হয়। আপনি যদি গর্ভাবস্থার পরিকল্পনা করছেন এবং আপনার পিরিয়ড মিস করা ছাড়াও এখানে উল্লেখিত কিছু লক্ষণ দেখতে পান, তাহলে আপনার সঠিক হওয়ার সম্ভাবনা অনেক বেশি বেড়ে যায়।
স্তনের আকারের পার্থক্য
সাধারণত, একজন মহিলার গর্ভধারণের এক মাস পরে, জানা যায় যে তিনি গর্ভবতী। এর কারণ হল এক মাস পর যখন তার পিরিয়ড তার সময়ে হয় না, তখন তার মনে হয় তার প্রেগন্যান্সি টেস্ট করানো উচিত। কিন্তু কিছু মহিলা গর্ভধারণের এক বা দুই সপ্তাহের মধ্যে স্তনে ভারী ভাব অনুভব করতে শুরু করেন। এটি গর্ভাবস্থার লক্ষণও হতে পারে। এটা উপেক্ষা করবেন না।
যোনি স্পট
অনেক সময় প্রকাশ্যে পিরিয়ড আসে না কিন্তু যোনি পথে দাগ আসে, যার কারণে মহিলা মনে করেন তিনি গর্ভবতী নন। তবে আমরা আপনাকে বলি যে যোনিতে দাগ এবং ক্র্যাম্পও গর্ভাবস্থার লক্ষণ। এমন পরিস্থিতিতেও আপনার অবশ্যই প্রেগন্যান্সি টেস্ট করা উচিত।
মেজাজ পরিবর্তন হচ্ছে
যখন একজন মহিলা গর্ভধারণ করেন, তখন তার শরীরে হরমোনের পরিবর্তন শুরু হয়। এই ধরনের পরিস্থিতিতে, তার রাগ, বিরক্তি বা অযথা মুড স্যুইংসের সমস্যাও হতে পারে। আপনি যদি গর্ভধারণের পরিকল্পনা করে থাকেন, তাহলে এই উপসর্গটিকে উপেক্ষা করার পরিবর্তে একবার গর্ভাবস্থা পরীক্ষা করুন।
শরীরের তাপমাত্রা বৃদ্ধি
অন্য কোনও কারণেও শরীরের তাপমাত্রা বাড়তে পারে, তবে এটাও গর্ভধারণের লক্ষণ। এটা দেখুন তা ছাড়া, যদি আপনার পিরিয়ড মিস না হয়েও থাকে, কিন্তু আপনার অনেক ক্লান্তি এবং দুর্বলতা থাকে, তাহলে আপনার একবার পরীক্ষা করা উচিত। যদিও এটা খুব কম ক্ষেত্রেই হয়, তবুও পরীক্ষা করতে ক্ষতি কি।

আরও পড়ুন: Winter Skin Care: শীত ত্বকের যত্ন নিতে লাগান দইয়ের ফেসপ্যাক, রইল দই দিয়ে তৈরি কয়েকটি প্যাকের হদিশ

আওর পড়ুন: ত্বক উজ্জ্বল করতে কিংবা অ্যাসিডের সমস্যা দূর করতে আমলকি খান, রইল আমলকির ১০টি গুণের খোঁজ

আরও পড়ুন: এই চার অভ্যেস আজই বদল করুন, আপনার ব্যক্তিত্বের খারাপ প্রভাব ফেলছে এগুলো

আরও পড়ুন: Office Gossip: বুঝতে পারছেন সকলের অফিস গসিপের প্রধান টপিক আপনি, জেনে নিন এই পরিস্থিতিতে কী করবেন

Read more Articles on
Share this article
click me!