রঙ খেলার পর থেকেই পেট খারাপ, তবে জেনে নিন এই সময় কি করা উচিত

বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় হোলির পরেই বেশির ভাগ মানুষের পেট খারাপ হয়। আপনার সঙ্গেও যদি এরকম কিছু হয়ে থাকে তাহলে চিন্তা করার দরকার নেই। এখানে জেনে নিন সেই বিষয়গুলো যা আপনার পেটকে আবার স্বাভাবিক করে তুলবে কিছুক্ষণের মধ্যে

Web Desk - ANB | Published : Mar 19, 2022 10:54 AM IST

হোলি উৎসবে বাড়িতেই সব খাবার তৈরি করা হয় কারণ এর পরে বহু দিন পরে প্রিয় মানুষদের সঙ্গে একটা সময় কাটানোর সুযোগ পাওয়া যায়। তাই এই দিনে গুজিয়া, দই বড়া, নমকিন, ঠান্ডাই, মিষ্টি আরও নানা রকম খাবার খেতে এক মুহূর্তে দিন কেটে যায়। তবে এত আনন্দের পর এর পরবর্তী সময়ে এগুলোর দাম দিতে হয়। কারন বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় হোলির পরেই বেশির ভাগ মানুষের পেট খারাপ হয়। আপনার সঙ্গেও যদি এরকম কিছু হয়ে থাকে তাহলে চিন্তা করার দরকার নেই। এখানে জেনে নিন সেই বিষয়গুলো যা আপনার পেটকে আবার স্বাভাবিক করে তুলবে কিছুক্ষণের মধ্যেই।
প্রচুর জল পান করা
দোলের দিন নানা উল্টো পাল্টা খাওয়ার পর শরীরে প্রচুর জলের প্রয়োজন হয় এবং মানুষ অনেক সময় কম জল পান করে তাদের সমস্যা বাড়িয়ে দেয়। জল আপনার শরীরকে ডিটক্সিফাই করে। এমন অবস্থায় যেন জলের অভাব না হয়। সম্ভব হলে হালকা গরম জলতে লেবু মিশিয়ে পান করুন।
দই 
যখনই পেটে গোলমাল হয়, আমাদের বোঝা উচিত পেটের কিছুটা বিশ্রাম দরকার। এমন অবস্থায় হালকা ও হজমযোগ্য খাবার খাওয়া উচিত। এমন অবস্থায় মুগ ডালের খিচড়ি ও দই খাওয়া যেতে পারে। এতে পেটে আরাম মিলবে। তাহলে বদহজম বা গ্যাসের মতো সমস্যায় উপশম হবে।
আদা চা
আদার অনেক ঔষধি গুণ রয়েছে। পেটে গ্যাস ও বদহজমের সমস্যা দূর করতে এটি কার্যকর বলে বিবেচিত হয়। এমন অবস্থায় আদা চা পান করলে অনেক উপকার পাওয়া যায়। তবে এই চায়ে দুধ ব্যবহার করতে হবে না। জলতে আদা সিদ্ধ করার পর সামান্য লেবু ও মধু মিশিয়ে এই চা পান করুন। এটি দিনে দুই থেকে তিনবার পান করুন। অনেক বিশ্রাম পাবেন।
ভাজা জিরা
পেট খারাপের ক্ষেত্রেও ভাজা জিরা খুব উপকারী। কুসুম গরম জলতে ভাজা জিরা খেলে খুব উপশম হয়। আপনি চাইলে জিরা জল ফুটিয়ে পান করতে পারেন। এটিও খুব উপকারী বলে মনে করা হয়।
কলা
লুজ মোশনের সমস্যা থাকলে কলা খাওয়া উচিত। কলাতে পেকটিন নামক উপাদান পাওয়া যায়। এটি লুজ মোশনের সমস্যা নিয়ন্ত্রণ করে। এছাড়াও আপনার বাড়িতে যদি তুলসী গাছ থাকে তবে এর তাজা পাতার নির্যাস নিন। তুলসী পাতার নির্যাস খেলে পাকস্থলী ভালো হয়।

আরও পড়ুন- হার্ট রক্তচাপ ও ওজন নিয়ন্ত্রণে রাখতে গরমে প্রতিদিন পান করুন ডাবের জল

আরও পড়ুন- দোল খেলার পর মুখে লাগান দই-এর ফেসপ্যাক, রঙ উঠে যাবে এবং উজ্জ্বল হবে ত্বকও

আরও পড়ুন- ঠোঁটকে গোলাপি ও সুন্দর রাখতে, বাড়িতেই বিটরুট দিয়ে বানিয়ে নিন লিপবাম

Share this article
click me!