এই কয়টি লক্ষণ বলে দেবে বাড়ছে কোলেস্টেরল, জেনে নিন কী করে নিয়ন্ত্রণে রাখবেন এই রোগ

কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে দেখা দিতে পারে অন্য সমস্যা। হার্টের (Heart) রোগ দেখা দেয় কোলেস্টেরল বাড়লে। এই হরমোনের অধিক নিঃস্বরণের মস্তিষ্কে পর্যাপ্ত রক্ত পৌঁছায় না। যার দেখে বাড়তে পারে মৃত্যুর ঝুঁকি। তাই এই কয়টি লক্ষণ দেখলে সতর্ক হন। 

Sayanita Chakraborty | Published : Jan 11, 2022 4:45 AM IST

শরীরের বিভিন্ন জৈবিক কার্যকলাপের জন্য প্রয়োজন উপযুক্ত কোলেস্টেরল। ইস্টোজেন (Estrogen), প্রোজেস্টের (Progesterone), টেস্টোস্টেরন (Testosterone), অ্যালডোস্টেরনের (Aldosterone) মতো হরমোন তৈরির জন্য প্রয়োজন কোলেস্টেরলের। কিন্তু, এই কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে দেখা দিতে পারে অন্য সমস্যা। হার্টের (Heart) রোগ দেখা দেয় কোলেস্টেরল বাড়লে। এই হরমোনের অধিক নিঃস্বরণের মস্তিষ্কে পর্যাপ্ত রক্ত পৌঁছায় না। যার দেখে বাড়তে পারে মৃত্যুর ঝুঁকি। তাই এই কয়টি লক্ষণ দেখলে সতর্ক হন।    

কোলেস্টেরল (Cholesterol) বাড়লে সারা সময় পায়ের পাতা অধিক ঠান্ডা থাকে। এমনকী পায়ে অসারতা অনুভব হয়। পা দূর্বলতা, হাঁটতে সমস্যা হওয়া, পায়ে জোড় না পাওয়ার সমস্যা দেখা দিলে সতর্ক হন। 
যদি চোখের মণির চারপাশে ধূসর দাগ দেখেন, তাহলে বুঝবেন দেখা দিচ্ছে শারীরিক জটিলতা। এই ধূসর দাগ কোলেস্টেরল বাড়ার লক্ষণ। অন্যদিকে, নখ (Nail) ও ত্বকের (Skin) রং পরিবর্তন হলে কিংবা নখের বৃদ্ধি ব্যহত হলেও প্রয়োজন সতর্কতারা। নখ ধীরে ধীরে বাড়া, ত্বক ও নখের রঙের পরিবর্তনের ঘটনা ঘটে কোলেস্টেরল বাড়লে। 

ঘাড়ে ও মাথার পিছনে এক টানা ব্যথা অনুভব করলে ফেলে রাখবেন না। এটা হতে পারে কোলেস্টেরল (Cholesterol) বাড়ার লক্ষণ। এমনকী, প্রায়শই যদি বুকে ব্যথা অনুভব হয়, তাহলে ডাক্তার দেখান।  কোলেস্টের বাড়লে মাঝে মধ্যে বুকে ব্যথা হতে পারে। 

কী করবেন- 
কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে সবার আগে প্রয়োজন ডাক্তারি পরামর্শ। চিকিৎসকের পরামর্শ অনুসারে ওষুধ খেলে নিয়ন্ত্রণে থাকবে কোলেস্টেরল। সঙ্গে মেনে চলতে হবে কয়টি নিয়ম। 
প্রথমত, ধূমপান (Smoking) ও মদ্যপান (Alcohol) বন্ধ করা উচিত। এই দুই জিনিস কোলেস্টেরল বাড়িয়ে দেয়। ফলে, রোগ ধরা পড়া মাত্রই এই দুটি জিনিস বাদ দিন। তা না হলে বাড়বে আপনারই শারীরিক জটিলতা। 

প্রচুর সবজি খান। সবজি (Vegetables) সেদ্ধ করে স্টু বানিয়ে নিন। রোজ খাদ্যতালিকায় থাক সবজির স্টু। তবে, এতে নুন দেবেন না। নুন খেলে বাড়ে কোলেস্টেরল। তাই নুন বাদ দিন খাদ্যতালিকা থেকে। 

আরও পড়ুন: বিশ্বে এই প্রথম, মানবদেহে শূকরের হৃদযন্ত্র প্রতিস্থাপন করলেন চিকিৎসকরা

আরও পড়ুন: Coronavirus: সাত দিনেই মুক্তি মিলবে আইসোলেশন থেকে, নয়া নির্দেশিকা স্বাস্থ্য মন্ত্রকের

ভিটামিন সি (Vitamin C) থাক নিত্যদিনের খাদ্যতালিকায়। বিভিন্ন ফলে আছে ভিটামিন সি। যা খেলে একদিকে যেমন শরীরের ঘাটতি পূরণ হবে, তেমনই নিয়ন্ত্রণে থাকবে কোলেস্টেরল। সঙ্গে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা। এই শীতের মরশুমে বাজার ভরে গিয়েছে ফলে। তাই নিয়মিত ফল খান।  
 

Share this article
click me!