দিনে এক নয় একাধিকবার পান করুন এই কয়টি পানীয়, পুজোর আগে কমবে বাড়তি মেদ

পুজোর আগে ওজন কমাতে মরিয়া সকল। এই সময় ওজন কমাতে ভরসা রাখুন কয়টি বিশেষ পানীয়ের ওপর। দিনে এক নয় একাধিকবার পান করুন এই কয়টি পানীয়। এতে দ্রুত কমবে ওজন। জেনে নিন কী কী। 

Sayanita Chakraborty | Published : Sep 4, 2022 6:59 AM IST

আর মাত্র কটা দিনের অপেক্ষা। তারপরই মর্ত্যে আসছেন মা দূর্গা। এই সময় শপিং-এর আগে জোড় কদমে চলছে ওজন কমানোর প্রচেষ্টা। পুজোর আগে ওজন কমাতে মরিয়া সকল। এই সময় ওজন কমাতে ভরসা রাখুন কয়টি বিশেষ পানীয়ের ওপর। দিনে এক নয় একাধিকবার পান করুন এই কয়টি পানীয়। এতে দ্রুত কমবে ওজন। জেনে নিন কী কী। 

গ্রিন টি ওজন কমাতে বেশ উপকারী। তিন এক নয় বরং ৩ বার পর্যন্ত গ্রিন টি খেতে পারেন। এতে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট আছে। যা ওজন কমাতে সাহায্য করে তেমনই দূর করে শারীরিক জটিলতা। 
 
জিরের জল খেতে পারেন। ওজন কমাতে জিরের জল বেশ উপকারী। জিরে কম ক্যালোরি যুক্ত পানীয়। যা হজম ক্ষমতা বৃদ্ধই করে ও পেটের চর্বি কমাতে সাহায্য করে। এছাড়াও একাধিক শারীরিক জটিলতা দূর করে। রোজ সকালে খালি পেটে খেতে পারেন জিরের জল। ১কাপ জলে ১ চা চামচ জিরে নিয়ে আগের দিন রাতে ভিজিয়ে রাখুন। সকালে তা ফুটিয়ে পান করুন। কিংবা গ্যাসে জল গরম হতে দিন। তা ফুটতে শুরু করলে এতে দিন জিরে দিন। তা ছেঁকে নিন। এই পানীয় খান। 

মৌরি জল খেতে পারেন। ওজন কমাতে মৌরি জল উপকারী। এটি ডিটক্সিফিকেশনে সহায়তা করে। যা দ্রুত ওজন কমায়। এক কাপ জলে ১ চা চামচ মৌরি ভিজিয়ে রাখুন। এতে মিলবে উপকার। 

রোজ জল খান। জল ডিটক্স ওয়াটারের কাজ করে। রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খান। মিলবে উপকার। মেনে চলুন এই বিশেষ টিপস। এর সঙ্গে রোজ স্বাস্থ্যকর খাবার খান। রোজ সবজি সেদ্ধ খান। এর সঙ্গে হিসেব করে ক্যালোরি খান। খাদ্যতালিকা থেকে বাদ দিন ক্যালোরি। তবে, পুরোপুরি খাবেন না এমন নয়। আপনার শরীরে কতটা ক্যালোরি যুক্ত খাবার প্রয়োজন, তা আগে জেনে নিন। সেই বুঝে হিসেব করে খাবার খান। সঠিক পরিমাণ খাবার খেলে ওজন কমবে দ্রুত। অনেকে ডায়েটের নামে অর্ধেক খেয়ে থাকেন। এতে ওজন কমার বদলে শারীরিক জটিলতা বেড়ে চলে। তেমনই স্ট্রেসের কারণে বৃদ্ধি পায় মেদ। তাই ওজন কমাতে চাইলে মানসিক ভাবে সুস্থ থাকা জরুরি। তার সঙ্গে এই সকল পানীয় খান। দিনে এক নয় একাধিকবার পান করুন এই কয়টি পানীয়। পুজোর আগে কমবে মেদ।
 

আরও পড়ুন- বিহারে ছাতু-কে শক্তির পাওয়ার ব্যাঙ্ক বলা হয়, জেনে নিন এর উপকারিতা ও পুষ্টিগুণ

আরও পড়ুুন- শিক্ষক দিবসের প্রাক্কালে রইল ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণণের মূল্যবান ১০টি বাণী, দেখে নিন এক ঝলকে

আরও পড়ুন- Happy Teacher’s Day: উপহারে প্রকাশ পাক শিক্ষকের প্রতি শ্রদ্ধা, জেনে নিন কেমন উপহার দেবেন

Read more Articles on
Share this article
click me!