আচমকাই জ্বালা করে ওঠে পায়ের পাতা? শরীরে বাসা বাঁধতে পারে এই ৮টি রোগ

পায়ে জ্বালাপোড়া হালকা থেকে গুরুতর এবং ক্রমাগত হতে পারে। এই সময়, আপনার পা গরম হতে পারে, কাঁটাভাব ও অসাড়তা দেখা যেতে পারে। এই ব্যথা সাধারণত রাতে বেড়ে যায়।

Parna Sengupta | Published : Aug 4, 2022 5:35 PM IST

অনেকেই আছেন যাঁদের পায়ে, বিশেষ করে পায়ের তলায় প্রায়ই জ্বালাপোড়া অনুভব করেন। যদিও এটিকে বেশি গুরুত্ব দেওয়া হয় না। কিন্তু এই সমস্যা এটি আসলে অনেক গুরুতর রোগের সাথে সম্পর্কিত হতে পারে। এটি সাধারণত ডায়াবেটিসের সাথে জড়িত, তবে এর পিছনে অন্য কারণ থাকতে পারে। পায়ে জ্বালাপোড়া হালকা থেকে গুরুতর এবং ক্রমাগত হতে পারে। এই সময়, আপনার পা গরম হতে পারে, কাঁটাভাব ও অসাড়তা দেখা যেতে পারে। এই ব্যথা সাধারণত রাতে বেড়ে যায়।

এর পেছনে অ্যাথলিটের পায়ের মতো সমস্যাও থাকতে পারে। যাইহোক, চিকিত্সা শুরু করার আগে কারণটি জানা গুরুত্বপূর্ণ। তাহলে চলুন জেনে নিই পা জ্বালাপোড়ার কারণগুলো কী কী।

১. ডায়াবেটিক নিউরোপ্যাথি
বছরের পর বছর ধরে অনিয়ন্ত্রিত ভাবে রক্তে উচ্চ শর্করা ধীরে ধীরে আপনার রক্তনালী এবং স্নায়ুর ক্ষতি করতে পারে। রক্তে শর্করা স্নায়ু থেকে সংকেত সংক্রমণ হ্রাস করে। এর ফলে পা সহ শরীরের অনেক অংশে অনুভূতি নষ্ট হয়ে যায়।

২. ছোট ফাইবার সেন্সরি নিউরোপ্যাথি
SFSN একটি বেদনাদায়ক নিউরোপ্যাথি যা প্রায়শই পায়ে বেদনাদায়ক জ্বলন সৃষ্টি করে। যদিও বেশিরভাগ ক্ষেত্রে কারণটি স্পষ্ট নয়, ডায়াবেটিস একটি কারণ হতে পারে।

৩. পুষ্টির ঘাটতি
পুষ্টির অভাবও পা জ্বালাপোড়ার কারণ হতে পারে। এমনকি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ও, আমেরিকান বন্দীদের এক তৃতীয়াংশ অপুষ্টির কারণে পায়ে জ্বালাপোড়া অনুভব করেছিল।

৪. হাইপোথাইরয়েডিজম
একটি কম সক্রিয় থাইরয়েড আপনার শরীরের হরমোনের ভারসাম্য পরিবর্তন করে। এটি ফুলে যেতে পারে, যা স্নায়ুর উপর চাপ দেয়। হাইপোথাইরয়েডিজমের উপসর্গগুলির মধ্যে রয়েছে পায়ে জ্বালাপোড়া, দুর্বলতা, ওজন বৃদ্ধি এবং শুষ্ক ত্বক।

৫. সংক্রমণ
বিভিন্ন সংক্রমণের কারণেও পা জ্বলতে পারে:

লাইম রোগ

এইচআইভি

সিফিলিস

দাদ

৬. অ্যাথলেটিকস ডিজিজ
পায়ে একটি ছড়িয়ে পড়া ছত্রাক সংক্রমণ, যা সাধারণত ক্রীড়াবিদদের মধ্যে দেখা যায়। একে টিনিয়া পেডিসও বলা হয়, যা বুড়ো আঙুল এবং হাতের নখকে প্রভাবিত করতে পারে। এর সবচেয়ে সাধারণ উপসর্গ হল জ্বালাপোড়া, হুল ফোটানো এবং চুলকানি, যা আঙ্গুলের মাঝে বা তলদেশে হতে পারে।

৭. কিডনি রোগ
যখন আপনার কিডনি সঠিকভাবে কাজ করে না, তখন রক্তে টক্সিন জমা হয়। এতে পায়ে ফোলাভাব ও চুলকানি হতে পারে।

৮. পেরিফেরাল আর্টারি ডিজিজ
PAD-এ, পা ও পায়ের আঙ্গুলে রক্ত বহনকারী ধমনীগুলো সরু হয়ে যায়। এতেও ব্যক্তি পায়ে এবং পায়ের আঙ্গুলে জ্বালাপোড়া অনুভব করেন। বিশেষ করে হাঁটা বা ব্যায়াম করার সময়।

আরও পড়ুন- ত্বকের লাবণ্য বজায় রাখতে প্রতিদিনের ডায়েটে রাখুন এগুলি, জেনে নিন খাওয়ার পদ্ধতি

আরও পড়ুন- ব্লিচ করার পর ত্বকে জ্বালা পোড়া করে, এই ঘরোয়া উপায়গুলি মেনে তবেই ব্যবহার করুন

আরও পড়ুন- সব সময় স্পাইসি খাবার খেতে ইচ্ছে করে, তবে জেনে নিন এর আসল কারণ

Share this article
click me!