ডিনারে অবশ্যই এড়িয়ে চলুন এই খাবারগুলি, না হলেই পড়বেন কঠিন রোগের কবলে

ভাত না রুটি, রাতের খাবারের জন্য কোনটি ভাল আর কোনটি শরীরের জন্য ক্ষতিকর,এই নিয়ে বিস্তর তর্জা অব্যাহত। বিশেষজ্ঞদের মতে গমের তৈরি খাদ্য বেশি পরিমাণে খেলে ত্বকের বয়স বেড়ে যায়। অল্প সময়ের মধ্যেই ত্বক কুঁচকে যায় এবং বুড়িয়ে যায়। তবে বিশেষজ্ঞদের মতে রাতের বেলা রুটি খেলেও বাড়ছে কঠিন রোগ, জেনে নিন বিশেষজ্ঞদের মতামত।

Riya Das | Published : Aug 4, 2022 1:27 PM IST

'মাছে ভাতে বাঙালি' বাঙালির ট্যাগলাইন হলেও  হাজারো সমস্যার কারণে সকলেই এখন সচেতন। অনেক বাঙালি বিশেষ করেই ভাত খাওয়া কমিয়ে দিয়েছে নানান রোগের কারণে। দুপুরের লাঞ্চে ভাত থাকলেও রাতের বেলা ভাত একেবারে নৈব নৈব চ । ভাত না রুটি, রাতের খাবারের জন্য কোনটি ভাল আর কোনটি শরীরের জন্য ক্ষতিকর,এই নিয়ে বিস্তর তর্জা অব্যাহত। বিশেষজ্ঞদের মতে গমের তৈরি খাদ্য বেশি পরিমাণে খেলে ত্বকের বয়স বেড়ে যায়। অল্প সময়ের মধ্যেই ত্বক কুঁচকে যায় এবং বুড়িয়ে যায়। তবে বিশেষজ্ঞদের মতে রাতের বেলা রুটি খেলেও বাড়ছে কঠিন রোগ, জেনে নিন বিশেষজ্ঞদের মতামত।

 কারোর হয়তো তিন বেলাই ভাত চাই, ভাত না খেলে যেন ঘুম আসে না অনেকেরই। বিশেষত বাঙালিদের সঙ্গে ভাত আর ঘুমের একটি বিশেষ যোগ রয়েছে। আবার অনেকেরই রুটি হলেই সবচেয়ে ভাল। দুপুর বেলা ভাত বা রুটি দুটোই খাওয়া যায় কিন্তু রাতের বেলায় কী খাবেন আর কী খাবেন না তা নিয়েই নাজেহাল। ভাত ও রুটির তর্জায়  বিশেষজ্ঞদের মত কিন্তু পুরো আলাদা।  দুপুর বেলা ভাত বা রুটি দুটোই খাওয়া যায় কিন্তু রাতের বেলায় কী খাবেন আর কী খাবেন না তা নিয়েই নাজেহাল। ভাত ও রুটির তর্জায়  বিশেষজ্ঞদের মত কিন্তু পুরো আলাদা।  দিনের বেলা ভাত খেলেও রাতের বেলা ভাতের বদলে রুটি মাস্ট। কিন্তু অতিরিক্ত রুটি খাওয়াও শরীরের জন্য ভাল নয় বলে মনে করছেন বিশেষজ্ঞরা।গমে অতিরিক্ত পরিমাণে গ্লুটেন থাকে যা অনেকেই সহ্য করতে পারে না, এবং সেখান থেকেই  পেটের রোগ দেখা দেয়।

 

 

গম থেকে তৈরি হওয়া নানা জিনিস যেমন, পাউরুটি, রুটি ইত্যাদি অতিরিক্ত খেলে রক্তচাপের সমস্যা ও বৃদ্ধি পেতে পারে। গমের মধ্যে সাইটিক অ্যাসিড থাকে। যা শরীরের প্রয়োজনীয় উপাদান ক্যালশিয়াম, আয়রন, জিঙ্ক ইত্যাদির মাত্রা কমিয়ে দেয়। গমের তৈরি জিনিস অতিরিক্ত মাত্রায় খেলে মস্তিষ্কের নানা রোগ ও দেখা যায়। তাই বেশি রুটি খেলে কোলেস্টেরলের মাত্রা ও বৃদ্ধি পায়। বিশেষজ্ঞদের মতে গমের তৈরি খাদ্য বেশি পরিমাণে খেলে ত্বকের বয়স বেড়ে যায়। অল্প সময়ের মধ্যেই ত্বক কুঁচকে যায় এবং বুড়িয়ে যায়। গম থেকে তৈরি হওয়া নানা জিনিস যেমন, পাউরুটি, রুটি ইত্যাদি অতিরিক্ত খেলে রক্তচাপের সমস্যা ও বৃদ্ধি পেতে পারে।গমের মধ্যে সাইটিক অ্যাসিড থাকে। যা শরীরের প্রয়োজনীয় উপাদান ক্যালশিয়াম, আয়রন, জিঙ্ক ইত্যাদির মাত্রা কমিয়ে দেয়। গমের তৈরি জিনিস অতিরিক্ত মাত্রায় খেলে মস্তিষ্কের নানা রোগ ও দেখা যায়। তাই বেশি রুটি খেলে কোলেস্টেরলের মাত্রা ও বৃদ্ধি পায়।
 

Share this article
click me!