মাঙ্কিপক্স নিয়ে রয়েছে একাধিক ভুল ধারণা, ভুলেও বিশ্বাস করবেন না এগুলো, জেনে নিন কী কী

এই রোগ নিয়ে একাধিক ভ্রান্ত ধারণে রয়েছে অনেকের মনে। ভুলও এই পাঁচটি বিষয় কর্ণপান করবেন না। এই ভূল ধারণা বসে আরও প্রসার বাড়ছে রোগের।

Sayanita Chakraborty | Published : Aug 4, 2022 5:50 AM IST

করোনার পর উদ্বেগ বাড়াচ্ছে মাঙ্কিপক্স। ভারতেও মিলছে একের পর এক আক্রান্তের হদিশ। ইতিমধ্যে ওই রোগের কারণে ঘটেছে মৃত্যু। সে কারণে দেশে জাড়ি হয়েছে সতর্কতা। মাঙ্কিপক্সের সংক্রমণের দিকে কড়া নজর দিচ্ছে কেন্দ্র। ইতিমধ্যে গঠন হয়েছে টাস্ক ফোর্স। অন্যদিকে, সতর্কতা প্রচার করা হচ্ছে কলকাতা পুরসভার পক্ষ থেকেও। জ্বর, গায়ে ফোসকা কিংবা ত্বকে কোনও রকম সংক্রমণ বৃদ্ধি পেলে দ্রুত পুরসভার ১৪১ টি স্বাস্থ্য কেন্দ্রে বা কোনও সরকারি হাসপাতালে চিকিৎসকের দ্বারস্থ হওয়ার কথা বলা হয়েছে। এদিকে, এই রোগ নিয়ে একাধিক ভ্রান্ত ধারণে রয়েছে অনেকের মনে। ভুলও এই পাঁচটি বিষয় কর্ণপান করবেন না। এই ভূল ধারণা বসে আরও প্রসার বাড়ছে রোগের। 

অনেকেই মনে করেন মাঙ্কিপক্স একটি নতুন ভাইরাস। এর ভয়াবহতা সম্পর্কে বিশেষজ্ঞদের তেমন ধারণা নেই। যে ধারণা একেবারে ভুল। মাঙ্কিপক্স ভাইরাস একটি পুরনো ভাইরাস। এটি আফ্রিকান দেশগুলোতে প্রচলিত ছিল।

অনেকে মনে করেন স্মল পক্সের টিকা কোনও সুরক্ষা প্রদান করে না। যা মোটেও সত্যি নয়। স্মল পক্সের টিকা এই রোগ প্রতিরোধ করতে পারে। এই টিকা ৪৫ শতাংশ পর্যন্ত সুরক্ষা প্রদান করেন থাকে। তাই এই রোগে আক্রান্ত হলে স্মল পক্সের টিকা নিতে পারেন। রোগ থেকে মিলবে মুক্তি। 

মাঙ্কিপক্সে আক্রান্ত ব্যক্তিকে আলাদা রাখতে নেই, এমন কথা মনে করেন অনেকে। এটা একেবারে ভুল ধারণা। মাঙ্কিপক্সে আক্রান্ত হলে তাদের আলাদা রাখুন। এই ভাইরাস এক থেকে অন্যের শরীরে সংক্রমিত হতে পারে। এই রোগে কেউ আক্রান্ত হলে তাকে আলাদা রাখুন। 

এদিকে, বিশেষজ্ঞদের মতে, শুধু বড় ফোসকা নয়, ছোট ফুসকুড়ি বা ক্ষতও হতে পারে এই রোগের লক্ষণ। সে কারণে, ত্বকে সামান্য লক্ষণ দেখা দিলেও সতর্ক হন। শুরুতেই রোগ ধরা পড়লে সহজে মিলবে মুক্তি। লন্ডন হেলথ সিকিউরিটি এজেন্সি-র কর্মকর্তাদের মতে, একটি ঘা থেকেও মাঙ্কিপক্সে ভাইরাসের সংক্রমণ হতে পারে। তাই শুধু ফোসকা নয় শরীরের ছোট ক্ষত সম্পর্কেও সচেতন থাকুন। এই রোগের কোনও রকম লক্ষণ অনুভূত হলে চিকিৎসেকর পরামর্শ নিন। ভাইরাস শরীরে প্রবেশ করার ৩ থেকে ৫ দিনের মধ্যে লক্ষণ দেখা দেয়। তাই কারও ধুম জ্বর, মাথা ব্যথা, পেশীর ব্যথা, ক্লান্তি ভাব দেখা দিলেই সতর্ক হন।

 

আরও পড়ুন- সোশ্যাল মিডিয়া কাঁপাচ্ছে কলকাতার এই কাঠি রোলস, রইল গন্ধে ও স্বাদে ভরপুর এই রোলের ঠিকানা

আরও পড়ুন- সুস্থ থাকতে চিনির বিকল্প হিসেবে বেছে নিন স্টেভিয়া, বাড়িতেই বপন করতে পারেন এই গাছ

আরও পড়ুন- নিয়মিত খান জাম থেকে বেদানার মতো চারটি সুমিষ্ট ফল, বর্ষার মরশুমে সুস্থ থাকবে লিভার
 

Share this article
click me!