বয়স তিরিশ পেরিয়েছে? মহিলারা অবশ্যই এই শারীরিক পরীক্ষাগুলো করান

প্রতিটি মহিলারই যে কাজটি আগে করা উচিত, তা হল স্বাস্থ্যের দিকে মনোযোগ দেওয়া উচিত। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নারীদের শরীরে আরও পরিবর্তন হয়।

Parna Sengupta | / Updated: Apr 30 2022, 07:55 AM IST

মহিলারা প্রায়ই তাদের শারীরিক সমস্যা উপেক্ষা করে। সমস্যা না বাড়া পর্যন্ত নারীরা তাদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন নন। যাইহোক, প্রতিটি মহিলারই যে কাজটি আগে করা উচিত, তা হল স্বাস্থ্যের দিকে মনোযোগ দেওয়া উচিত। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নারীদের শরীরে আরও পরিবর্তন হয়। সময়ের সাথে সাথে শরীর তাঁদের আরও দুর্বল হয়। মহিলাদের উত্পাদনশীলতা প্রভাবিত হতে শুরু করে। এমন পরিস্থিতিতে সময়ের সাথে সাথে মহিলাদের কিছু চেকআপ বা হেলথ চেকআপ করাতে হবে। আসলে, বার্ধক্য স্বাস্থ্যের অবনতির ঝুঁকি বাড়ায়। আসুন জেনে নেওয়া যাক মহিলাদের কোন পরীক্ষা করা উচিত।

এখানে মহিলাদের জন্য কিছু স্বাস্থ্য পরীক্ষা রয়েছে:

Latest Videos

প্যাপ স্মিয়ার পরীক্ষা
প্যাপ স্মিয়ার পরীক্ষা হল একটি স্ক্রীনিং পদ্ধতি, যা সাধারণত সার্ভিকাল ক্যান্সার সনাক্ত করতে ব্যবহৃত হয়। আসুন আমরা আপনাকে বলি যে এটি মূলত জরায়ুমুখে ক্যান্সার বা প্রাক-ক্যান্সার কোষের উপস্থিতির জন্য করা একটি পরীক্ষা।

শ্রোণী পরীক্ষা
পেলভিক টেস্ট হল একজন মহিলার যোনি, সার্ভিক্স, মূত্রাশয়, জরায়ু, ফ্যালোপিয়ান টিউব, ডিম্বাশয় এবং মলদ্বারের একটি শারীরিক পরীক্ষা, যেখানে প্রথমে যোনির বাইরের অংশ পরীক্ষা করা হয় এবং তারপরে বাকি অঙ্গগুলি পরে পরীক্ষা করা হয়। এটি একটি মহিলার অঙ্গগুলির রোগের লক্ষণগুলি পরীক্ষা করার জন্য করা হয়।

ম্যামোগ্রাম
ম্যামোগ্রাম হল একটি এক্স-রে, যা মহিলাদের স্তন পরীক্ষা করার জন্য করা হয়। এই পরীক্ষা স্তন ক্যান্সার সম্পর্কে প্রকাশ করে। এই জিন দ্বারা স্তন ক্যান্সার প্রথম দিকে সনাক্ত করা হয়। স্তনে সমস্যা হলে মহিলাদের এই পরীক্ষা করানো উচিত।

থাইরয়েড ফাংশন পরীক্ষা
থাইরয়েড ফাংশন পরীক্ষা সাধারণত করা উচিত। এই পরীক্ষায় দেখা যায় শরীরের থাইরয়েড গ্রন্থি ঠিকভাবে কাজ করছে কি না। অনেক প্রক্রিয়া শরীরে সঞ্চালিত হয়, যেমন শক্তি উৎপাদন, বিপাক এই গ্রন্থিগুলির সঠিক কার্যকারিতা গুরুত্বপূর্ণ।

লিপিড প্যানেল পরীক্ষা
লিপিড প্রোফাইলগুলি বিশেষভাবে হৃদরোগের ঝুঁকি নির্ধারণ করতে ব্যবহৃত হয়। এই পরীক্ষায় সাধারণত রক্ত পরীক্ষার সংমিশ্রণও অন্তর্ভুক্ত থাকে। এর সাহায্যে আমাদের রক্তে ৪ ধরনের লিপিডের মাত্রা পরিমাপ করা হয়।

রক্তচাপ পরীক্ষা
এটি পরীক্ষা করার জন্য রক্তচাপ পরীক্ষা করা হয়। কোনোভাবেই দুর্বলতা, মাথা ঘোরা, নার্ভাসনেস থাকলে এই পরীক্ষা করাতে হবে। উচ্চ বা নিম্ন রক্তচাপ একজন ব্যক্তির শরীরে কিছু প্রভাব ফেলতে পারে।

আরও পড়ুন- মস্তিষ্ক তীক্ষ্ণ রাখতে চান, তবে ব্রেকফাস্টে রাখুন এই ৬টি খাবার

আরও পড়ুন- দুধের উপর ঘন মালাই পেতে চান, তবে কাজে লাগান এই দেশীয় টোটকা

আরও পড়ুন- রসালো লাল টুকটুকে তরমুজ কিনতে এই বিষয়গুলো মাথায় রাখুন, তবে কখনও ঠকতে হবে না

Share this article
click me!

Latest Videos

‘ভোটের সময় ভোট দাও ভোট দাও! এখন আর দেখা নেই’ বিস্ফরক অভিযোগ বন্যা কবলিত কৃষকদের | WB Flood
অভয়া কাণ্ডের দ্রুত বিচারের দাবি জুনিয়র ডাক্তারদের! স্বাস্থ্য ভবন থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত মিছিল
রাত জেগে চলল মশাল মিছিল! আরজি কর কাণ্ডের প্রতিবাদে ফের রাজপথে জনগণ | RG Kar Protest
Daily Horoscope Live: ২০ সেপ্টেম্বর শুক্রবার ব্যবসার ক্ষেত্রে ভাল যোগাযোগ হতে পারে, দেখুন জ্যোতিষ কথ
'ষড়যন্ত্র করে আমাকে গ্রেফতার করা হয়েছিল' জেল থেকে ছাড়া পেয়েই পাল্টা অভিযোগ Kalatan Dasgupta-র