রাতে জেগে থেকে মাঝ রাতে খাওয়ার অভ্যাস বাড়িয়ে তুলছে এই শারীরিক সমস্যাগুলি

রাত ৮টার পর খাবার খাওয়া উচিত নয়, কারণ রাতে দেরি করে খেলে খাবার হজম হয় না এবং একই সঙ্গে পেট ও ওজন বৃদ্ধির সমস্যাও দেখা দেয়। এমন অবস্থায় জেনে নিন গভীর রাতের খাবার খেলে কী কী সমস্যা হয়। 
 

Web Desk - ANB | Published : Apr 3, 2022 11:09 AM IST

আজকাল গভীর রাতের খাবার খাওয়া একটা ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে কিন্তু তা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। কখনও কখনও কোনও কারণে দেরি হওয়া ঠিক আছে, তবে প্রতিদিন দেরীতে খাবার খাওয়া এড়ানো উচিত। বিশেষজ্ঞরা বলছেন, রাত ৮টার পর খাবার খাওয়া উচিত নয়, কারণ রাতে দেরি করে খেলে খাবার হজম হয় না এবং একই সঙ্গে পেট ও ওজন বৃদ্ধির সমস্যাও দেখা দেয়। এমন অবস্থায় জেনে নিন গভীর রাতের খাবার খেলে কী কী সমস্যা হয়। 

ফাস্টফুড খাওয়া এড়িয়ে চলুন- যদিও এই নিয়ম সব সময় প্রযোজ্য, কিন্তু অনেক সময় দেরি হওয়ার কারণে মানুষ রাতে তাড়াতাড়ি খাওয়া শুরু করে। অনেকেই পাঁচ মিনিটের মধ্যে খাবার খেয়ে ঘুমাতে যান, তাই আপনারও যদি ঘনঘন খাওয়ার অভ্যাস থাকে, তাহলে এই অভ্যাস পরিবর্তন করতে হবে। খাবার খাওয়া এবং বিছানায় যাওয়ার মধ্যে অল্প হাঁটা স্বাস্থ্যের জন্য সেরা বলে মনে করা হয়।

অ্যাসিডিটি- আপনি যদি প্রতিদিন গভীর রাতের খাবার খান তাহলে আপনার অ্যাসিডিটি হতে পারে। আপনি যদি প্রতিদিন শুধু দেরী রাতের খাবার খান, তাহলে তা হৃদযন্ত্রের সমস্যাও হতে পারে। অনেক সময় পেট সংক্রান্ত অন্যান্য সমস্যাও হতে থাকে। এমন পরিস্থিতিতে গভীর রাতে খাওয়ার অভ্যাস বদলাতে হবে এবং সময়মতো খাবার খেতে হবে।

ভারী খাবার খাবেন না- আপনি এতে অভ্যস্ত নাও হতে পারেন, তবে এমন অনেক লোক আছেন যারা রাতে খুব বেশি ভারী খাবার খান। তারা ভারী খাবার গ্রহণ করে এই ভেবে যে খাওয়ার পরে তাদের ঘুমাতে হবে কিন্তু, আয়ুর্বেদ অনুসারে, গভীর রাতে ভারী খাবার খাওয়া এড়ানো উচিত। এ কারণে পেট খারাপ থেকে শুরু করে গ্যাস, ঘুমের সমস্যা হয়।


সঠিক সময়ে খাবার খান- আয়ুর্বেদ অনুসারে রাতে খাওয়ার সঠিক সময় সাতটা। অনেকেই আছেন যারা সাত-আট বা দশটায় না খেয়ে ১১-১২টায় খান। এমন পরিস্থিতিতে গভীর রাতের খাবার খেলে একটি নয়, অনেক সমস্যার সৃষ্টি হয়।

 

আরও পড়ুন- ভিটামিন ডি এর উপকারিতা কারও অজানা নয়, সূর্যালোক ছাড়া এইভাবে পাবেন এই

আরও পড়ুন- গ্যাস বা অম্বল উপেক্ষা করবেন না, এগুলি হতে পারে মারাত্মক হার্ট অ্যাটাকের লক্ষণ

আরও পড়ুন- গ্রীষ্মের রাতে হৃদরোগে মৃত্যুর হার সবচেয়ে বেশি, এতে ঝুঁকি রয়েছে পুরুষদের

Share this article
click me!