জীবনযাত্রায় এই তিন পরিবর্তনে কমবে ওজন, রইল সহজ তিন টোটকার হদিশ, জেনে নিন কী করবেন

ডায়েট, এক্সারসাইজ কত কী করে থাকেন সকলে। অনেকেই ডায়েটিং-এর নামে অর্ধেক খেয়ে থাকেন। এতে বৃদ্ধি পাবে আপনারই শারীরিক জটিলতা। এই সব টোটকায় সব সময় যে কাজ হয় এমন নয়। এবার ওজন কমাতে জীবনযাত্রায় তিনটি পরিবর্তন আনুন। সহজ পরিবর্তনে ওজন থাকবে নিয়ন্ত্রণে।

Sayanita Chakraborty | Published : Apr 8, 2022 10:15 AM IST

বাড়তি ওজন নিয়ে কম-বেশি সকলেই চিন্তিত। ওজন কমানোর জন্য আমরা কত কী করে থাকি। ডায়েট, এক্সারসাইজ কত কী করে থাকেন সকলে। এই সব টোটকায় সব সময় যে কাজ হয় এমন নয়। এবার ওজন কমাতে জীবনযাত্রায় তিনটি পরিবর্তন আনুন। সহজ পরিবর্তনে ওজন থাকবে নিয়ন্ত্রণে।  

খাবার সময় নির্দিষ্ট করুন। ওজন কমাতে গিয়ে আমরা কম পরিমাণ খাই ঠিকই কিন্তু, সঠিক সময় খাওয়া হয় না। বিশেষজ্ঞদের মতে, ডায়েট করতে গেলে সঠিক সময় খাবার খেতে হবে। সকাল ৯টা থেকে ৯.৩০ এর মধ্যে করে নিন ব্রেকফাস্ট, দুপুরের খাবার খেয়ে নিন ১২টা থেকে ১টার মধ্যে। আর রাতে খাবার খান ৮.৩০-র মধ্যে। ওজন কমাতে চাইলে সবার আগে জীবন যাত্রায় এই পরিবর্তন আনুন। এতে ওজন কমবে। 

সারা দিন অ্যাকটিভ থাকুন। সকালে হয়তো ৩০ মিনিট এক্সারসাইজ করলে, তারপর সারাটা দিন কাটালেন বসে বসে, এমন করবেন না। সারা দিনই এমন কাজ করুন, যাতে শারীরিক পরিশ্রম হবে। তা না হলে, ওজন কমা মুশকিল। অনেকেরই পুরো দিন অফিসের কাজে কাটে। তারা কাজের ফাঁকে বারে বারে হাঁটা-চলা করুন। এতে সহজে ওজন কমবে। ওজন কমাতে চাইলে মেনে চলুন এই টোটকা। 

এর সঙ্গে সব সময় ইতিবাচক মনোভাব রাখা খুবই দরকার। অনেকেই এক্সারসাইজ শুরু কিছুদিনের মধ্যে আগ্রহ হারিয়ে ফেলেন। এমন করবেন না। সব সময় আগ্রহ ধরে রাখতে হবে। নিজের মনে ইতিবাচক ধারণা রাখুন। এক্সারসাইজ শুরুর সপ্তাখানেকের মধ্যে পার্থক্য চোখে নাও পড়তে পারে। কিন্তু, আশা হারালে ওঝন কমানো মুশকিল হয়ে যাবে। তাই ওজন কমাতে চাইলে সব সময় ইতিবাচক মনোভাব রাখতে হবে। 

ওজন কমাতে চাইলে জীবনে এই তিন পরিবর্তন আনা খুবই প্রয়োজন। তা না হলে, সহজে ওজন কমবে না। এর সঙ্গে রোজ সঠিক খাদ্যগ্রহণ করুন। অনেকেই ডায়েটিং-এর নামে অর্ধেক খেয়ে থাকেন। এতে বৃদ্ধি পাবে আপনারই শারীরিক জটিলতা। তাই রোজ সঠিক খাদ্যগ্রহণ করুন। খাদ্যতালিকা রাখুন পুষ্টিকর খাবার। এর সঙ্গে প্রয়োজন এক্সারসাইজ। রোজ নির্দিষ্ট সময় এক্সারসাইজ করলে তবেই ওজন কমবে। মেদ কমাতে উপযুক্ত ব্যায়াম করুন। সঙ্গে ত্যাগ করুন মদ্যপান ও ধূমপান। এই দুই খারাপ অভ্যাস ত্যাগ না করলে ওজন কমা কঠিন।   

আরও পড়ুন- গরমে শুষ্ক ত্বকে ব্যবহার করুন ঘরে তৈরি ফেসপ্যাক, রইল ১০টি প্যাকের হদিশ

আরও পড়ুন- এই ছোট্ট ভুলেই শরীরে বাড়ে বিপদের ঝুঁকি, জগিংয়ের সময় মাথায় রাখুন এই বিষয়গুলি

আরও পড়ুন- মুখ্যমন্ত্রীর নির্দেশে কলকাতার একাধিক বাজারে ইবি-র হানা, চড়া দামের কারণ কী
 

Read more Articles on
Share this article
click me!